adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তার বিষয়ে ঐকমত্যের চেষ্টা চলছে : সুষমা স্বরাজ

নিজস্ব প্রতিবেদক : তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে ভারতে মতৈক্য তৈরির চেষ্টা চলছে জানিয়ে এ চুক্তি সইয়ের ব্যাপারে আশ্বস্ত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। পাশাপাশি ঝুলে থাকা স্থল সীমান্ত চুক্তি ও এর আওতায় স্বাক্ষরিত প্রটোকল বাস্তবায়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
বৃহস্পতিবার সকালে ঢাকা সফররত ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি বলেন, বাংলাদেশে ভারতীয় ব্যবসায়ীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক জোন করতে দেশটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। বৈঠকে দুই দেশের ভিসা ব্যবস্থা সহজ করতে বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।
৬৫ বছরের বেশি বয়স্ক এবং ১৩ বছরের কম বয়সী বাংলাদেশিদের জন্য পাঁচ বছরের মাল্টিপল ভিসা দিতে ভারত সম্মত হয়েছে বলেও জানিয়েছেন তিনি। মাহমুদ আলী বলেন, বৈঠকের শুরুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন-আমাদের সম্পর্ক যে রক্তের ঋণে আবদ্ধ। এ সম্পর্ক এগিয়ে নিতে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন তিনি।
সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে ফেরত পাঠানোর অনুরোধ পেলে ভারত ইতিবাচক সাড়া দেবে বলেও বৈঠকে জানিয়েছেন সুষমা।
এছাড়া বৈঠকে নিরাপত্তা, বাণিজ্য, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা ও সন্ত্রাসবাদ দমন নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মাহমুদ আলী বলেন, সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
বাংলাদেশের উপর দিয়ে ত্রিপুরায় ১০ হাজার মেট্রিক টন খাদ্যশস্য পরিবহণে ভারতকে সম্মতি দেয়া হয়েছে বলে মাহমুদ আলী জানিয়েছেন। ভারতের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম বিদেশ সফরে বুধবার রাতে ঢাকা পৌঁছান সুষমা স্বরাজ। গত মাসে ভারতের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে বিজেপি নেতৃত্বাধীন সরকার গঠনের পর নরেন্দ্র মোদির মন্ত্রিসভার প্রথম কোনো সদস্য হিসেবে ঢাকা এলেন তিনি।
নির্বাচনী প্রচারে ‘অবৈধ অভিবাসীদের’ নিয়ে কঠোর অবস্থান ঘোষণা করায় নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ঢাকা-দিল্লি সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে কিছুটা সংশয় দেখা দেয়। তবে পরবর্তীতে দুই দেশের বন্ধুত্ব সম্পর্কের ধারাবাহিকতা অব্যাহত রাখার ব্যাপারে অবস্থান স্পষ্ট করেন তিনি।
বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর ঘোষণার মধ্য দিয়ে ঢাকার সঙ্গে ‘ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ’ সম্পর্ক আরো শক্তিশালী করার ইঙ্গিত দেয় দিল্লি। বৃহস্পতিবারই রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবেন সুষমা স্বরাজ। ঢাকা ত্যাগের আগে শুক্রবার বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেও বৈঠক করবেন তিনি।
সফরকালে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিসের আয়োজনে একটি অনুষ্ঠানে বক্তৃতা করবেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া