adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিদায় জাপানের – কলম্বিয়ার গোল উৎসব

Colombia's team celebrates Juan Cuadrado's (C) goal against Japan during their 2014 World Cup Group C soccer match at the Pantanal arena in Cuiaba, June 24, 2014. Photo: Reutersস্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের গত আসরে ভালোই রড়েছিল জাপান, কিন্তু এবার তারা হালেই পানি পায়নি। তিন তিনটি ম্যাচ খেলে হারের স্বাদ নিয়ে দেশে ফিরে যাচ্ছে এশিয়ার দরটি। গ্র“প পর্বের শেষ ম্যাচেও কলম্বিায়র কাছে বিধ্বস্ত হলো জাপান। গতকালের ম্যাচে খেলতে নামার আগেই শেষ ষোল নিশ্চিত হয়েছিল কলম্বিয়ার। জাপানকে ৪-১ গোলে হারিয়ে গ্র“পের সেরা দল হিসেবেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছায় লাতিন আমেরিকার দেশটি।
কলম্বিয়ার পক্ষে দুটি গোল করেন জ্যাকসন মার্তিনেস। একটি করে গোল করেন জেমস রদ্রিগেস ও হুয়ান কাদরাদো।
টানা তৃতীয় জয়ে ৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্র“পের সেরা কলম্বিয়া দ্বিতীয় রাউন্ডে খেলবে উরুগুয়ের বিপক্ষে। গ্র“পের অন্য ম্যাচে শেষ মুহূর্তের নাটকীয়তায় কোত দি ভোয়াকে ২-১ গোলে হারানো গ্রিস পরের রাউন্ডে কলম্বিয়ার সঙ্গী।
কুইয়াবার আরেনা পানতানালে শুরুতে কলম্বিয়ার রক্ষণভাগের ওপর চাপ তৈরি করেছিল জাপানই। তবে খেলার ধারার বিপরীতেই ১৮তম মিনিটে এগিয়ে যায় কলম্বিয়া।
ইয়াসুউইকি কোন্নো আদ্রিয়ান রামোসকে ফাউল করলে পেনাল্টি পায় হোসে পেকারমানের দলটি। তা থেকে গোল করে দলকে এগিয়ে নেন কাদরাদো। ২৭তম মিনিটে শিনজি কাগাওয়ার দারুণ একটি প্রচেষ্টা অল্পের জন্য ব্যর্থ হয়ে যায়।
প্রথমার্ধের যোগ করা সময়ে জাপানকে সমতায় ফেরান শিনজি ওকাজাকি। কেইসুকে হোন্দার ক্রস থেকে তার হেড ফেরানোর কোনো সুযোগই ছিল না কলম্বিয়ার গোলরক্ষকের।

দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে দলকে আবারো এগিয়ে দেন মার্তিনেস। ডি বক্সে রদ্রিগেসের পাস থেকে গোল করেন তিনি। গত ফেব্র“য়ারির পর থেকে এটাই তার প্রথম গোল।
ফের পিছিয়ে পড়ার পর আবার আক্রমণাত্মক ফুটবলে ফিরে জাপান। ৫৮, ৬০, ৬৬ মিনিটে এশিয়ার দলটির তিনটি আক্রমণ অল্পের জন্য ব্যর্থ হয়ে যায়। ৬৭তম মিনিটে পেনাল্টিও পেতে পারতো দলটি।
খেলার ধারার বিপরীতেই ৮২তম মিনিটে মার্তিনসের দ্বিতীয় গোলে ব্যবধান বাড়ায় কলম্বিয়া। বক্সের ডান দিক থেকে বাঁ পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি।
৯০তম মিনিটে রদ্রিগেসের গোলে কলম্বিয়ার জয় নিশ্চিত হয়ে যায়। রামোসের কাছ থেকে বল পেয়ে দুইজন ডিফেন্ডারকে কাটিয়ে জাপানের জাল খুঁজে পান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া