adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালির অপ্রত্যাশিত বিদায় – নকআউট পর্বে উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক : বিশতম বিশ্বকাপ থেকে চ্যাম্পিয়ন ইতালির অপ্রত্যাশিত বিদায়। ইতারিকে দূর্বল বলা যাবে না। কেবল সুযোগের সদ্ব্যবহার করতে পারেনি বলেই ম্যাচ হারে তারা। শেষ পর্যন্ত ব্রাজিলই ছাড়তে হচ্ছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।
মঙ্গলবার রাতের খেলায় ইতালি দুর্দান্ত লড়াই করেছে। শেষ আধ ঘণ্টা দশ জন নিয়ে খেলা ইতালি প্রাণপণ চেষ্টা করেও ঠেকাতে পারেনি উরুগুয়েকে। লুইস সুয়ারেসের উরুগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে।
২০১০ সালের মতো এবারো গ্র“প পর্ব থেকে বিদায় নিয়েছে ইতালি। ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে চমতকার শুরু করেছিল ইতালি। কিন্তু পরের ম্যাচে কোস্টা রিকার সঙ্গে ১-০ গোলের হারে ছন্দ পতন ঘটে দলটির।
অন্যদিকে কোস্টা রিকার কাছে ৩-১ গোলের হার দিয়ে শুরু হয়েছিল গতবারের সেমিফাইনালিস্ট উরুগুয়ের। পরের ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের আশা বাঁচিয়ে রাখে দুইবারের চ্যাম্পিয়নরা।
নকআউট পর্বে যেতে মাত্র ১ পয়েন্ট প্রয়োজন ছিল ইতালির।
মঙ্গলবার নাতাল স্তাদিও দাস দুনাসে প্রথমার্ধে গোলের পরিস্কার কোনো সুযোগ তৈরি করতে পারেনি কেউই। দুর্ভেদ্য রক্ষণ দুর্গ ভেঙে জানলুইজি বুফ্ফনকে তেমন কোনো পরীক্ষায় ফেলতে পারেননি লুইস সুয়ারেস, এদিনসন কাভানিরা।
নিষ্প্রভ ছিলেন ইতালির স্ট্রাইকার মারিও বালোতেল্লি। দ্বিতীয়ার্ধে এসি মিলানের এই স্ট্রাইকাররা আর মাঠেই নামাননি চেজারে প্রানদেল্লি। ১২তম মিনিটে ম্যাচের প্রথম সুযোগটি পেয়েছিল ইতালি। আন্দ্রেয়া পিরলোর ফ্রিকিক ঠেকিয়ে দিতে কোনো সমস্যা হয়নি ফের্নান্দো মুসলেরার।
খেলার ধারার বিপরীতে ৩৩তম মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিল উরুগুয়ে। তবে বুফ্ফনের দৃঢ়তায় বেঁচে যায় ইতালি। প্রথমে সুয়ারেস ফিরতি বলে নিকোলাস লোদেইরার শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন বুফ্ফন।
৫৮তম মিনিটে একটি সুযোগ পেয়েছিল উরুগুয়ে। সুয়ারেস চমৎকার একটি পাস দিয়েছিলেন ক্রিস্তিয়ান রদ্রিগেসকে। বাদিক থেকে ডি বক্সে ঢুকে শট নিয়েছিলেন তিনি। বল রাখতে পারেননি, নিজে শট না নিয়ে একটু পেছনে থাকা কাভানিকে পাস দিলে ভিন্ন ফল হতেই পারতো।
পরের মিনিটে আরেভালো রিয়োসকে ফাউল করে সরাসরি লালকার্ড দেখেন ক্লাদিও মার্কিসিও। তিনি মাঠ ছাড়লে আরো আরো আক্রমণাত্মক হয়ে উঠে উরুগুয়ে।
৬৬তম মিনিটে এগিয়ে যেতে পারতো উরুগুয়ে। কিন্তু আবারো চারবারের চ্যাম্পিয়নদের ত্রাতা অধিনায়ক বুফ্ফন। বক্সের বাইরে থেকে বল পেয়ে জোরালো শট নিয়েছিলেন সুয়ারেস। কিন্তু ঝাঁপিয়ে পড়ে সেই চেষ্টাটি ব্যর্থ করে দেন বুফ্ফন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া