adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদ্দাম হোসেনকে ফাঁসির দেয়া সেই বিচারককে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বিরুদ্ধে ফাঁসির রায় দেওয়া বিচারক রউফ আবদুর রহমানকে ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড সিরিয়া (আইএসআইএস) জঙ্গিরা হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে।
২০০৬ সালে সাদ্দাম হোসেনের বিরুদ্ধে ফাঁসির রায় দেন যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ হিসেবে পরিচিত ৬৯ বছর বয়সী এ বিচারক। সেই ক্ষোভ থেকেই এ হত্যার ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।
তবে তাকে হত্যার বিষয়টি নিশ্চিত করেনি ইরাক সরকার। কিন্তু গত সপ্তাহে তাকে অপহরণ করা হয় বলে সরকারের অফিসিয়াল একটি সূত্র নিশ্চিত করেছে।
সূত্র মতে, গত ১৬ জুন তাকে আটক করা হয়। এর দু’দিন পর তাকে হত্যা করে বিদ্রোহীরা। এদিকে জর্ডানের এমপি খলিল আতিয়েহ তার ফেসবুক পোস্টে লেখেন, ‘বিচারক রহমান, যিনি সাদ্দাম হোসেনের বিচার চলাকালে ইরাকের সুপ্রিম ইরাকি ক্রিমিনাল ট্রাইব্যুনালের প্রধান ছিলেন, তাকে গ্রেফতার করা হয়েছে এবং তার মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।
ইরাকি বিদ্রোহীরা সাদ্দাম হোসেনকে হত্যার বদলা নিতে তাকে গ্রেফতার ও তার মৃত্যুদণ্ড দিয়েছে, লেখেন জর্ডানের ওই এমপি। লিল আতিয়েহ জানান, বিচারক রহমান একজন নৃত্যশিল্পীর ছদ্মবেশ ধরে বাগদাদ থেকে পালানোর চেষ্টা করছিলেন। তবে তিনি ব্যর্থ হয়েছেন।
এছাড়া সাদ্দাম হোসেনের প্রাক্তন সহকারী ইজ্জত ইব্রাহিম আল দৌরিও ফেসবুক পেজে রহমানকে গ্রেফতারের বিষয়টি জানান। আল দৌরি সুন্নি বিদ্রোহীদের অন্যতম নেতা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া