adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রায় দেয় যুক্তিসঙ্গত হবে না -ট্রাইব্যুনাল

নিজস্ব প্রতিবেদক : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামির অনুপস্থিতিতে রায় প্রদানকে যুক্তিসঙ্গত মনে করছেন না বলে নিজামীর রায়টি ফের অপেক্ষমাণ রেখে দিয়েছেন।
মঙ্গলবার সকাল ১০টা ৫৫ মিনিটে চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এজলাসে বসে এ কথা বলেন।
চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিম বলেন, কারাকর্তৃপক্ষ একটি চিঠিতে জানিয়েছেন, মতিউর রহমান নিজামী অসুস্থ থাকায় তাকে আদালতে হাজির করা সম্ভব হচ্ছে না। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ উভয়েই চিঠিটা দেখেছেন, তারা এ বিষয়ে পর্যবেক্ষণ দিয়েছেন। এমতাবস্থায় আসামি নিজামীর অনুপস্থিতিতে রায় প্রদান করা আমরা যুক্তিসঙ্গত মনে করছি না। এজন্য আমরা আজ রায় প্রদান করছি না।
আদালত বলেন, আমরা কারাকর্তৃপক্ষের কাছ থেকে আসামি নিজামীর স্বাস্থ্যগত পূর্ণাঙ্গ প্রতিবেদন চাইবো। মেডিকেল রিপোর্ট পাওয়ার পর পরবর্তী সময়ে আবার রায়ের দিন ঘোষণা করবো। আজ আবারো মামলাটি যেকোনো দিন রায় ঘোষণা করা হবে মর্মে সিএভিতে রাখা হলো।
এর আগে সকালেই কেন্দ্রীয় কারাগার থেকে ট্রাইব্যুনাল বরাবর একটি চিঠি আসে। তখনই উপস্থিত গণমাধ্যম কর্মীদের মধ্যে গুঞ্জন উঠে আসামিকে হাজির করা না হলে রায় ঘোষণা নাও হতে পারে।
এরপর দীর্ঘক্ষণ অপেক্ষার পর বেলা ১১টার দিকে আদালত এজলাসে উঠলে রায় ঘোষণার বিষয়ে শুনানি শুরু হয়। প্রসিকিউটর মোহাম্মদ আলী শুনানি করেন। নিজামী অসুস্থ বিধায় আদালতে হাজির সম্ভব নয় মর্মে কারাকর্তৃপক্ষের দেয়া রিপোর্টটি মোহাম্মদ আলীকে দেখানো হয়। এরপর এটা চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুকেও দেখতে বলেন।
এরপর মোহাম্মদ আলী শুনানিতে বলেন, আসামির অনুপস্থিতিতে রায় প্রদান করা হবে কিনা সেটা ট্রাইবব্যুনালের এখতিয়ার।
চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বলেন, দেশের প্রচলিত আইন অনুযায়ী রায় ঘোষণার সময় আসামিকে আদালতে উপস্থিত থাকতে হবে। তারপরও এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার ট্রাইব্যুনালের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া