adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই নেত্রীকে গ্রেপ্তারের সিদ্ধান্ত আমার ছিল না : জেনারেল মইন উ আহমেদ

moin-u-ahmed2নির্বাচন নিয়ে কারো সঙ্গে সমঝোতা করিনি * যেসব অফিসার অন্যায় করেছে তাদের সরিয়ে দেওয়া হয়েছে * কিংস পার্টি করার জন্য আমি বলিনি * আমার নামে অনেকেই সুবিধা নিয়েছে * দেশকে ভালোবেসে আমি দেশছাড়া * আমার নিজ নামে বাড়ি নেই * বিডিআর বিদ্রোহের পুরো কাহিনী নিয়ে বই লিখছি * সুস্থ’ হয়ে উঠলে দেশে ফিরবো *
নাশরাত আর্শিয়ানা চৌধুরী (যুক্তরাষ্ট্র থেকে ফিরে) : সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ বলেছেন, দুই নেত্রীকে গ্রেপ্তারের সিদ্ধান্ত আমার ছিল না। আমি নির্বাচন নিয়ে কারো সঙ্গে সমঝোতা করিনি। কেউ করে থাকলে সেটা তাদের ব্যাপার। আমার কাছে কত জন একটা টিকিট পাওয়ার চেষ্টা করেছে কিন্তু আমি কাউকে কোনো সুবিধা দিয়েছি, এটাও কেউ বলতে পারবে না। সংবিধানের কোনো জায়গায় লেখা নেই নির্বাচন ৯০ দিনে না হলে হবে না, দুই বছর সময় নেওয়া যাবে না। সেখানে ফাঁক রয়েছে।
ওয়ান ইলেভেনের সময় যারা অন্যায় করেছে ওই সব অফিসারকে সরিয়ে দেওয়া হয়েছে। কিংস পার্টি করার জন্য আমি কাউকে বলিনি। আমার নামে অনেকেই সুবিধা নিয়েছে। তারা কিংস পার্টিও করার চেষ্টা করে। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি কেউ আমাকে কোনো দিন উৎকোচ দিতে পারেনি। আমাকে কেউ টাকা দিয়েছে কিনাÑ এই জন্য দুদক দিয়ে আমার সম্পদের অনুসন্ধান করেছে। আসলে অনেক বদনাম দেওয়া হয়েছে, হচ্ছে। দেশকে ভালবেসে আমি দেশছাড়া। যুক্তরাষ্ট্রে আমার নিজ নামে বাড়ি নেই। তারপরও বলা হয় বাড়ি আছে। বিডিআর বিদ্রোহের পুরো কাহিনী নিয়ে বই লিখছি। এটা শিগগিরই প্রকাশ পাবে। সুস্থ হয়ে উঠলে দেশে ফিরবো। জেনারেল মইন উ আহমেদ এক বিশেষ সাক্ষাতকারে এই সব কথা বলেন। তার সঙ্গে ১২ জুন রাতে তার নিউ ইয়র্কের বাসায় দেখা হয়। সেখানে তিনি বিভিন্ন বিষয় নিয়ে অনেক কথা বলেন। তার সঙ্গে সাক্ষাতকারের চুম্বক অংশ ‘জয়পরাজয়’ পাঠকদের জন্য তুলে ধরা হলো।
এই সময় তার স্ত্রী মিসেস নাজনীন মইন ছিলে সামনেই। তিনিও মাঝে মাঝে কথা বলছিলেন। তার মনে অনেক ক্ষোভ রয়েছে সেটাও বলছিলেন। তিনি বলেন, সবাই বলে, আমরা নাকি কোটি কোটি টাকার মালিক। এই সব টাকার খবর তারাই জানে, আমরা জানি না। কেউ বিশ্বাস করবে কিনা যে, আমরা এখানে আমার মামার বাসায় থাকি। আমাদের যদি এতই ভালো সুবিধা থাকবে, তাহলে কি মামার বাসায় থাকতাম। কতদিন একজনের বাসায় মানুষ থাকতে পারে। চার বছর ধরে এখানেই আছি। যখন নিউ ইয়র্কে এসে বিপদে পড়লাম। তখন পথঘাট কিছুই চিনতাম না, রাস্তায় রাস্তায় কাঁদতাম বাইরে বের হলে। কারণ অনেক কষ্ট করতে হয়েছে। কত বিপদে দিন কাটাতে হয়েছে। সেগুলো মানুষ জানে না। অনেকেই বলে অনেক কথা।
আমি জানি কীভাবে আমাকে এখানে সংসার চালাতে হচ্ছে। এটা ভাষায় প্রকাশ করা যাবে না। একটা বাড়ির নিচ তলায় কত কষ্ট করে আছিÑ এটা যারা আমার বাসায় আসে তারা দেখেছে। তিনি বলেন, যেটা আমার জীবনেও কখনও হয়নি সেটাও হয়েছে। চার বছরে একটি লিপস্টিকও কিনিনি। তিনি বলেন, অনেকেই বলেন, আমরা নাকি শত-শত কোটি টাকা দেশ থেকে নিয়ে এসেছি। এর কোনো ভিত্তি নেই। কারণ দেশ থেকে শত-শত কোটি টাকা আনার মতো আমাদের কোনো ব্যবস্থা নেই। সবচেয়ে বড় কথাÑ এত টাকাই আমাদের নেই। আর সেখানে টাকা আনার তো প্রশ্নই আসে না। তিনি বলেন, আমার কাছে অবাক লাগে যখন মানুষ বাড়িয়ে বাড়িয়ে কথা বলে। সেগুলো আবার দেশ-বিদেশের গণমাধ্যমে প্রকাশিত হয়।
জেনারেল মইন বলেন, আমি সাংবাদিকদের সঙ্গে এই জন্য কথা বলতে চাই না। কারণ বলবো একটা লিখবে আরেকটা। আবার দেখা গেল যেটা বললাম সেটা পুরোটা লিখলো না। লিখলো আংশিক। এতে করেও ভুল বোঝাবুঝি তৈরি হয়। আমি এই কারণে দেশে এবং বিদেশে সব জায়গায় গণমাধ্যমকে এড়িয়ে চলেছি। এখনও চলি। কথা বলি না।

তিনি বলেন, আজ অনেক দিন পর কথা বললাম এই জন্য যে, আপনার মতো একজন নিরপেক্ষ ও বিশ্বস্ত ও আস্থাশীল সাংবাদিক পাওয়া গেল। আপনি বলেই আমি কথা বলতে রাজি হলাম। এর আগে প্রথম একদিন কিছু কথা বলেছি।

শোনা যায় দেশ থেকে ৩০০-৫০০ কোটি টাকা নাকি আমেরিকায় নিয়ে এসেছেন ?
জেনারেল মইন বলেন, আমার ৩০০-৫০০ কোটি টাকা নেই। এই কারণে টাকা আনারও কোনো ব্যবস্থা নেই। আমি অত টাকার মালিক হলে নিউইয়র্কের মতো একটি জায়গায় আমাকে এত কষ্ট করে থাকতে হতো না। অনেক ভালো থাকতে পারতাম। তাছাড়া আমেরিকা এমন দেশ, এই দেশে এত টাকা কেউ নিয়ে এলে সেই টাকা বের করা ওয়ান-টুর ব্যাপার। আমি সবাইকেই এই ব্যাপারে চ্যালেঞ্জ করছিÑ যদি কেউ তা বের করতে পারে তাহলে তাকে সব টাকা দিয়ে দেব।

আপনি কি নিজের নামে এখানে কোনো বাড়ি কিনেছেন? আমার নিজের নামে কোনো বাড়ি নেই। আমার পরিবারের সদ্যদের বাড়ি থাকতে তো কোনো বাধা নেই। আমার নাই।

মার্কিন যুক্তরাষ্ট্রে তো বেশ ভালোই আছেন ?
আপনারা তো আসলে আমার বাসায় এলেন, তাহলে দেখে কি মনে হলোÑ খুব ভালো আছি। এখানে আমার একটি গাড়ি নেই। আমাকে ডাক্তারের কাছে গেলে যেতে হয় বাসে করে। দেশের একজন সাবেক সেনাপ্রধান বাসে করে চিকিতসার জন্য ডাক্তারের কাছে যাচ্ছেÑ এটা কেউ কল্পনাও করতে পারবে না। কিন্তু এটাই সত্য। এই গত দুদিনেও ডাক্তারের কাছে গেলাম বাসে করে। কতবার বাস বদলাতে হয়।

বাজার, খাবার-দাবারের ব্যবস্থা কী ?
তিনি বলেন, প্রথম প্রথম আমার মামা শ্বশুরের বাসায়ই করতাম। কিন্তু দিনের পর দিন এটা ভালো দেখায় না। এখন নিজেরাই করছি। তবে আমিতো বাজারে যেতে পারি না। আমার স্ত্রীকেই এখন বাজার করা থেকে শুরু করে সব করতে হয়। যা তিনি কখনো করেননি।

আচ্ছা দেশে কি ফিরবেন নাকি এখানেই স্থায়ীভাবে থেকে যাবেন ?
জেনারেল মইন বলেন, এখানে স্থায়ীভাবে থাকার জন্য আসিনি। একটু সুস্থ হলেই দেশে ফিরবো। সেখানে আমাকে যেতেই হবে। সেখানে যাওয়ার পর আমার স্বপ্নটাকেও বাস্তবে রূপ দিতে হবে। আমার ভীষণ ইচ্ছা ছিল এতিম মেধাবী শিশুদের জন্য একটি স্কুল করা। সেখানে তাদের শিক্ষা দেওয়া হবে। তারা লেখা-পড়া করার পাশাপাশি প্রতিষ্ঠিত হবে, কাজও করবে। নিজের খরচে নিজেরাই পড়বে। পড়ালেখা করার পাশাপাশি এটা করলে তারাও অন্য আর দশটা সুবিধাসম্পন্ন শিশুর মতো প্রতিষ্ঠিত হবে।

কবে নাগাদ ফিরবেন ?
এখনই বলতে পারছি না। চিকিতসক অনুমতি দিলেই যেতে পারবো। এই গত মাসে যেমন ওমরাহ হজ পালন করে এলাম। এর বাইরে তেমন কোথাও যাওয়া হয়নি। এখন প্রতি মাসের ওষুধের জন্য তিনবার ডাক্তারের কাছে ইন্টারভিউ দিতে হয়। সেটা দেওয়ার পর তারা ঠিক করেন কোন ওষুধ আমার জন্য চলবে। সেই হিসাবে ওষুধ দেন। এছাড়াও তারা মনে করেন যে, এখনও আমি সুস্থ নই। এই কারণেই তারা আমাকে পর্যবেক্ষণে রেখেছেন। তাদের পারমিশন নিয়ে আমাকে যা করার করতে হবে।

সত্যকথা কি জানেন, আমি কোনো দিন পুরোপুরি সুস্থ হতে পারবো কিনাÑ এটাই বলতে পারবো না। কারণ যতদিন বেঁচে আছি নিয়মিত চিকিতসার মধ্যে থাকতে হবে।

তবে এটা ঠিক, মরে গেলেও দেশে ফিরবো। সবচেয়ে অবাক লাগে দেশকে ভালবেসেও আজ আমি দেশছাড়া। কারণ বাস্তবতা আমাকে এখানে নিয়ে এসেছে। আমি কোনো দিন ভাবিনি বিদেশে এসে এতদিন থাকবো। এসেছিলাম দুই মাসের জন্য ছেলের কাছে বেড়াতে। কিন্তু ওই সময় কাঁধে ব্যথা দেখা দিল। পরীক্ষা-নিরীক্ষার পরা ধরা পড়লো ক্যানসার। কেমো দিতে হলো। বোনমের‘ ট্রান্সপ্লান্টেশন করা হলো।

আচ্ছা এবার একটু ভিন্ন প্রসঙ্গে আসি। ওয়ান ইলেভেনের নায়ক ও মহানায়করা সবাই দেশান্তরী, কেবল একজন ছাড়া। আপনার কি মনে হয় আপনারা এমন কিছু অন্যায় করেছেন যে জন্য দেশেই থাকতে পারেননি ?
জেনারেল মইন বলেন, দেখেন বিষয়টা এমন নয়। আমি সবার কথা বলতে পারবো না। তবে যারা অন্যায় করেছে আমি যখন জানতে পেরেছি তখনই ব্যবস্থা নিয়েছি। তাদের অন্যত্র সরিয়ে দিয়েছি। আমি অন্য কারো কথা জানি না। আমিতো চিকিতসার জন্য দেশছাড়া।

বলুনতো ওই সময়ে তিন মাসের মধ্যে নির্বাচন করার নিয়ম না মেনে ওই সরকারের মেয়াদ দুই বছর করলেন কেন?
দেখুন ওই সময় ওই সরকারের মেয়াদ দুই বছর করা হয়েছিল মূলত একটি নির্ভুল ভোটার তালিকা করার জন্য। ওই সময় ভোটার তালিকা নিয়ে একটা বড় অভিযোগ ছিল। ভুয়া ভোটার ছিল। আমরা চিন্তা করেছি যে, আমাদের শেষ লক্ষ্য একটা নির্বাচন করা। সেটা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে হলে অবশ্যই একটি নির্ভুল ভোটার তালিকা করতে হবে। একটি নির্ভুল ভোটার তালিকা তৈরির জন্য সময় নেওয়া হয়েছে। পরে সেটা করাও হয়েছে।
ওই সরকারের মেয়াদ কি এই জন্য আপনি দুই বছর করার নির্দেশ দিয়েছিলেন ?

তিনি বলেন, এটা আমি দেইনি। ওই সময় সম্মিলিতভাবেই সিদ্ধান্ত নিয়েছিল। তবে আমি যেটা সিদ্ধান্ত দিয়েছিলাম সেটা হচ্ছেÑ আমরা যে ভোটার তালিকা করবো ওই ভোটার তালিকা অনুসারেই ন্যাশনাল আইডি কার্ড করা হবে। সেই হিসাবে ভোটার তালিকার কার্ডটিই পরে ন্যাশনাল আইডি কার্ড হিসাবে দেওয়া হয়েছে।

প্রধান উপদেষ্টা, সংশ্লিষ্ট উপদেষ্টা ও সরকারের সচিবরা যখন মিটিং করে ওই সময় আমি এই সব প্রস্তাব দেওয়ার পর আমাকে বলা হলোÑ এটা সম্ভব হবে না। এটা অসম্ভব। আমি বললামÑ এটা অসম্ভব নয়, অবশ্যই সম্ভব। আমরা সেনাবাহিনী ওই তালিকাটি করেছি বলে সেটা শুদ্ধ হয়েছে। অনেক কম টাকায় করা হয়েছে। এই জন্য বাংলাদেশ সরকারকে পুরস্কৃত করা হয়েছে।
তিনি বলেন, এই ভোটার তালিকাতে ফিঙ্গার প্রিন্ট রয়েছে। এই ফিঙ্গার প্রিন্ট থাকার কারণে সহজেই অপরাধীকে ধরা সম্ভব। সেখাকার তথ্য নিয়ে এখন পাসপোর্টও করা যেতে পারে। কারণ সেখানে মানুষের ছবি ছাড়াও নাম-ঠিকানা ও আঙ্গুলের ছাপ রয়েছে। অপরাধীদের ধরার জন্য ও রাজস্ব ফাঁকি যারা দিচ্ছে তাদের আয়কর আদায়ের জন্যও এই সব তথ্য ব্যবহার করা যেতে পারে।

আচ্ছা আপনিতো ছিলেন ওয়ান ইলেভেনের সময়ের কিং? আপনার নির্দেশেই সব হতো ?
দেখুন আপনি এটা ভুল বলছেন। আমি কখনোই রাজা ছিলাম না। আমার কথায় কিছুই হতো না। কেবল আমার বাহিনী ছাড়া। আমাদের যেখানে সম্পৃক্ততা ছিল সেখানে ছাড়া কাজ করতাম না। সব সরকারের উপদেষ্টারাই করতেন। প্রধান উপদেষ্টাও করতেন।

আচ্ছা দুর্নীতি দমনের নামে দুই নেত্রীকে গ্রেপ্তারের জন্য আপনি নির্দেশ দিয়েছিলেন ?

দেখুন এটা সম্পূর্ণ ভুল। কারণ দুই নেত্রীকে ধরার জন্য আমার কোনো সিদ্ধান্ত ছিল না। এটা করেছে তারাই যারা দুর্নীতি দমনের জন্য কাজ করছিলেন, তারাই এই কাজটি করতেন। দুর্নীতি দমনের জন্য কমিটিও ছিল। সেখানে একজন উপদেষ্টাও দায়িত্বে ছিলেন। তারাই সিদ্ধান্ত নিয়েছেন। দুই নেত্রীর বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

অনেকেই বলেন, আপনারা দুই নেত্রীকে গ্রেপ্তার করার কারণেই আপনাদের সরকার ফেল করেছেÑ আপনি কি বলেন ?
দুই নেত্রীকে গ্রেপ্তারের সিদ্ধান্ত সংশ্লিষ্টরা নেন। আমার কাছে সিদ্ধান্তের জন্য কোনো প্রস্তাব আসেনি। তবে আমি মনে করি ওই সময় দুর্নীতি দমন করার জন্য তারা যেটা ভালো মনে হয়েছে সেটা করেছে। দুর্নীতি দমন কমিশনের ওপর আমার কোনো হাত ছিল না।

আচ্ছা বলুনতোÑ দুই নেত্রীকে না ধরলে ও কারাগারে না নিলে কি এমন ক্ষতি হতো বরং দুর্নীতিবিরোধী অভিযান সফল হতো, কিন্তু পরে আপনাদের তো দুই নেত্রীর সঙ্গে সমঝোতা করতেই হলো ?

দেখুন দুর্নীতিবিরোধী অভিযান ব্যর্থ হয়েছেÑ এটা আমি বলবো না। এটা অনেকাংশেই সফল। এখন বাংলাদেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয় না। এর আগে প্রায় পাঁচবার টানা দুর্নীতিতে চ্যাম্পিয়ন হওয়ার ইতিহাস রয়েছে। এখনতো সেটা হয় না। এটা আমাদেরই সাফল্য। তবে আমাদের সময়ে এই অবস্থানটা ২৭-এ এসেছিল। এখন আবার সেটাতে পরিবর্তন হচ্ছে। দুর্নীতি বন্ধ হয়নি। এটা বন্ধ করার জন্য সবাইকে কাজ করা দরকার।

আচ্ছা কী করলে দুর্নীতি বন্ধ হবে বলে মনে করেন ?

তিনি বলেন, দুর্নীতি বন্ধ করার জন্য অবশ্যই যেটা করতে হবে সেটা হলোÑ রাজনৈতিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। দুর্র্নীতি দমন করার জন্য রাজনৈকিভাবে ঐক্যমত প্রয়োজন। না হলে হবে না।
আচ্ছা এটা বলুন তো আপনারা যখন আর পারছিলেন না তখন নিরাপদে মুক্তি পাওয়া ও বেরিয়ে যাওয়ার জন্য দুই নেত্রীর সঙ্গে সমঝোতার চেষ্টা করেন ?

দেখুন আমি দুই নেত্রীর কারো সঙ্গেই সমঝোতার জন্য কখনো যাইনি। তাই আমার সঙ্গে তাদের কোনো সমঝোতাও হয়নি। কেউ যদি সমঝোতা করে থাকে তাহলে সেটা তিনি নিজ উদ্যোগে করেছেন। আর আমার নাম বলে থাকলে সেটা তিনি বলতে পারেন তার স্বার্থ হাসিলের জন্য। সেটাতো আমি জানি না। জানার চেষ্টাই করিনি। এটা ঠিকÑ যেটা প্রয়োজন সেটাই সবসময় জানার চেষ্টা করেছি। যখন কোনো অফিসারের ব্যাপারে অভিযোগ এসেছে, দুর্র্নীতি করেছে বলে শুনেছি। তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি, কাউকে ছাড় দেওয়া হয়নি। তাই বলবো আমি প্রয়োজনীয় বিষয়গুলোতে খবর নিয়েছি। দুই নেত্রীর সঙ্গে কে সমঝোতা করছে, এটা খবর রাখার প্রয়োজন মনে করিনি। কারণ সেটা আমার বিষয় নয়। আমরা মনে করেছিÑ নির্বাচন হবে, নির্বাচনে জনগণ যাকে ভোট দেবে তারাই জয়ী হবে।
শোনা যায় শেখ হাসিনা আপনাদের নিরাপদ এক্সিট দিতে চেয়েছিল এই জন্য আপনারা বিএনপি সরকারের আমলে জেনারেল হয়েও তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।
তিনি বলেন, তাদের সঙ্গে আমরা কোনো বিশ্বাসঘাতকতা করিনি। কারণ আমরা যখন যে সরকার থাকে, তার কাজ করি। এই জন্য আমরা ওই সময়ের সরকারের সঙ্গে কাজ করেছি। কারো সঙ্গে বিশ্বাসঘাতকতা করিনি।

তারেক রহমানতো দেশের একজন সাবেক রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাবেক সেনাপ্রধানের ছেলে, তাকেও মারা হয়েছে, নির্যাতন করা হয়েছেÑ এটা কেন করা হয়েছে ?

জেনারেল মইন বলেন, দেখুন তারেক রহমানকে ধরে আনা হয়েছে এটা আমাকে জানানো হয়নি। পরে যখন জানতে পারলাম তখন অনেক দেরি হয়ে গেছে। তাকে আনার পর টর্চার করা হয়েছেÑ এমন একটা খবর আমার কাছে এলো। সংশ্লিষ্ট কর্মকর্তাকে ডেকে পাঠালাম, কেন তাকে মারা হয়েছেÑ এটা জানার জন্য। তিনি তাকে মারা হয়নি বলে জানালেন। এটাও বললেন যে, তিনি ভালো আছেন।
টিভিতে দেখা গেল তিনি খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছেন। এর কারণ জানতে চাইলে আমাকে জানানো হলোÑ তিনি নাকি বগুড়ায় একবার সিঁড়ি থেকে পড়ে ব্যথা পান। এই জন্য তার পায়ে ও কোমরে ব্যথা রয়েছে। এখন ব্যথা বেড়েছে তাই খুঁড়িয়ে হাঁটছেন। তাকে নির্যাতন করা হয়েছে এটা আমি যখন শুনলাম তখন ওই অফিসারকে বদলি করে দিলাম অন্যত্র।

কি লাভ হলোÑ তারেক রহমানের দুর্নীতির প্রমাণ পেলেন আপনারা ?
তিনি বলেন, দেখুন আমি আবারও বলছিÑ দুর্র্নীতি দমন করার দায়িত্ব আমার ছিল না। এই জন্য উপদেষ্টা ও কমিটিও কাজ করতো। দুদকের চেয়ারম্যানও ছিল। তারাই করেছে।

তার মানে বলতে চান আপনি কিছুই করেননি ?
আমি আমার প্রয়োজনের বাইরে কোনো কাজ করিনি। এটা খুব সোজা হিসাব। আমি নাকি তারেক রহমানকে মারতে বলেছি। এটা কখনো হয়। এটা অসম্ভব। কারণ তাকে যে নির্যাতন করেছে বলে পরে জানা গেছে তিনি ছিলেন একজন লেফটেন্যান্ট কর্নেল। আপনি বলুন, একজন জেনারেল কি কখনো একজন লেফটেন্যান্ট কর্নেলকে কোনো নির্দেশনা দেয়। আমি বললে কি তাকে মারার জন্য লে. কর্নেলকে বলতাম। আমিতো বললে ডিজি ডিজিএফআইকে বলতাম। তাকে জিজ্ঞেস করেন, সেই বলুকÑ আমি তাকে ডেকে বলেছি কিনা তারেক রহমানকে নির্যাতন করার জন্য। এটা তিনি বলতে পারবে না।

আচ্ছা কিংস পার্টি করতে চেয়েছিলেন কেন, প্রেসিডেন্ট হওয়ার জন্য ?
জেনারেল মইন বলেন, আমি কিংস পার্টি করিনি। কাউকে করতেও বলিনি। আমার নাম দিয়ে নাকি কিংস পার্টি গঠন করার চেষ্টা হয়েছেÑ এমন খবর এলো। ঢাকায় এই জন্য মোটরসাইকেল দিয়ে শোডাউনও করা হলো। আমি যখন এটা শুনলাম সঙ্গে সঙ্গে বন্ধ করতে বললাম। এটাও বলাম যে, আমি কোনো পার্টি করবো না। ক্ষমতাও নেব না। সুতরাং এগুলো চলবে না। সব বন্ধ করো। এরপর আর কিংস পার্টির কোনো অনুষ্ঠান হয়নি। শোনা যায়. ব্যর্থ হবে বলেই সেটা আর করেননি ?

দেখুন এটা ঠিক না। আমি কোনোদিন প্রেসিডেন্ট হতে চাইনি। প্রেসিডেন্ট হতে চাইলে হতে পারতাম। সেই সুযোগ ছিল। কিন্তু আমি কারো কোনো ক্ষতি চাইনি। রক্তারক্তিও পছন্দ করি না। আমি শান্তিপ্রিয় মানুষ। শান্তি চাই। এই জন্য নির্বাচন করেই আবার রাজীতিকদের হাতে ক্ষমতা তুলে দিয়ে এসেছি।
আপনি কি মনে করেন, আপনারা লাইনচ্যুত ট্রেনটাকে যে লাইনে তুলে দিয়ে এসেছিলেন সেটা ঠিক মতো চলছে?
তিনি বলেন, দেখুন এটা এখন আমরা বলবো না। কারণ আমার দায়িত্ব ছিল ট্রেন লাইনে ওঠানো। সেটা খাদ থেকে তুলে দিয়েছিলাম। কিন্তু সেটা এখন চালাচ্ছে অন্যরা। তারাই ভালো বলতে পারবে। তবে এটা ঠিকÑ ঠিকমতো যদি গাড়ি না চালায় তাহলে কিন্তু পার্টস হারাতে পারে, চুরি হতে পারে, গাড়ির ক্ষতি হতে পারে। গাড়ি দুর্ঘটনায়ও পড়তে পারে। এই কারণে সব আশঙ্কার দিক বিবেচনা করেই গাড়ি সঠিকভাবে চালাতে হবে।
শোনা যায়, ওয়ান ইলেভেন করার সময় আপনাদের ৬ জনের একটি কোর কমিটি ছিল। ওই কমিটির ভেতরেই অল্প দিনের মধ্যে অবিশ্বাস ঢুকে যাওয়ার কারণে আপনাদের ব্যাকআপের সরকারের জনপ্রিয়তা কমতে থাকে, আপনাদের সরকার ব্যর্থ হতে থাকে ?
দেখুন আমরা ব্যর্থÑ এটা বলবো। লক্ষ্য ছিল সুষ্ঠু নির্বাচন করা। সেটা করেছি। আমরা ব্যর্থ এটা এমনভাবে বলবো না। কারণ আমরা চেষ্টা করেছি সফল হতে। সরকারকে সহায়তা করেছি। আর বিশ্বাস-অবিশ্বাসের কথা বলছেনÑ সেটা কারো কারো ব্যাপারে হতে পারে। তবে আমি চেষ্টা করেছি কোনো ব্যক্তিগত লোভ-লালসা কিংবা স্বার্থের কারণে যাতে মূল উদ্দেশ্য ব্যাহত না হয়।

আপনি কি জেনারেল মাসুদের কথা বলতে চাইছেন ?

দেখুন আমি তার ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছুই বলতে চাই না। তবে এটা বলবো যে, তিনি আগের মতো করে কাজ করতে পারলেন না। কি কারণে তাকে সরে যেতে হলোÑ এটা তিনি ভালো করেই জানেন। আমি তা বলতে চাই না। তবে আমি মনে করি না, যা করেছি তা শতভাগ সঠিক করেছি। তবে চেষ্টা করেছি। আমারও ভুল-ভ্রান্তি হতে পারে। কিš‘ আমার ব্যক্তিস্বার্থ বড় ছিল না।

এমনও অভিযোগ রয়েছেÑ আপনি প্রেসিডেন্ট হতে চেয়েছিলেন, এর বিরোধিতা করেছিলেন, দুই নেত্রীকে গ্রেপ্তারের বিরোধিতা করেছেন, তাদের ব্যাপারে মামলা অনুমোদন দিতে চাননি এই কারণে তাকে সরে যেতে হয়েছে।
তাকে কেন সরে যেতে হয়েছে এটা তিনি ভালো করে জানেন। আমি এটা নিয়ে কোনো কথা বলতে চাই না। তবে আমি প্রেসিডেন্ট হতেই চাইনি।

যাই হোক, শোনা যায় ওয়ান ইলেভেনের সময় আপনার নাম করে আপনার ভাইয়েরা অনেক টাকা বানিয়েছেন ?
আমার ভাইয়েরা কোনো টাকাই বানায়নি। তাদের ব্যবসা রয়েছে, তারাতো নতুন ব্যবসায়ী নয়। আমার ভাইয়েরা আমার কাছ থেকে ওয়ান ইলেভেনের সুবিধা পায়নি। তা পেলে তারা প্রচুর ধন-সম্পদের মালিক হতে পারতো। কিন্তু তা পারেনি। নির্বাচনেও দাঁড়িয়ে পরাজিত হয়েছে। আমি ফেভার করলে কি সেটা হতো। সেতো পাস করতো। বিশ্বাস করবেন কিনা, আমার বাসায় তাদের যাওয়াও নিষিদ্ধ ছিল। ওয়ান ইলেভেনের সময় যাতে বদনাম না হয়। তাদের বলেছি, তোমরা আমার এখানে ঘন ঘন আসবে না। এলে বদনাম হবে। আমি চাই না, কোনো বদনাম হোক। এই কারণে তারা আমার বাসায় ওই দুই বছরে আসার সুযোগ তেমন পেত না।

ওয়ান ইলেভেনের সরকারের ভুল কী আপনার দৃষ্টিতে ?

এই মুহূর্তে ভুল চোখে পড়ছে না। আসলে ওই সরকারের সবাই সমালোচনা করে। এখন আবার শুনি কেউ কেউ বলে ওয়ান ইলেভেনের সরকারই ভালো ছিল। কারণ দেশে গুম, হত্যা, অপহরণ অনেক বেড়ে যাওয়ার কারণেই মানুষ হতাশ। তারা নিরাপত্তাহীনতায় ভুগছে। দেশের কোনো খারাপ খবর দেখলে, হত্যা-গুমের খবর দেখলে আরো বেশি খারাপ লাগে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া