adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে মার্কিন হস্তক্ষেপের ঘোর বিরোধী ইরান

আমরা ইরাকে মার্কিন হস্তক্ষেপের ঘোর বিরোধী: সর্বোচ্চ নেতাআন্তর্জাতিক ডেস্ক : ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেছেন, ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। তিনি আরও বলেন, ইরাকে চলমান সন্ত্রাসী তৎপরতার পেছনে রয়েছে মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্য শক্তি। ইরানের বিচার বিভাগের পদস্থ কর্মকর্তারা সর্বোচ্চ নেতার সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন।
এ সময় বিচার বিভাগের প্রধান আয়াতুল্লাহ সাদেক অমুলি লারিজানিও উপস্থিত ছিলেন। সর্বোচ্চ নেতা বলেন, আমরা ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে আমেরিকা বা অন্য কোনো দেশের হস্তক্ষেপের ঘোর বিরোধী এবং আমরা বিদেশি হস্তক্ষেপ সমর্থন করি না। কারণ আমরা মনে করি ইরাকি সরকার, জনগণ ও ধর্মীয় কর্তৃপক্ষই চলমান অরাজকতা ও সহিংসতা বন্ধ করতে সক্ষম হবে ইনশাল্লাহ।
তিনি বলেন, মার্কিন সহযোগিতা ও হস্তক্ষেপ ছাড়াই ইরাকের জনগণ যা কিছু অর্জন করেছে, তা থেকে তাদের বঞ্চিত করাই চলমান অরাজকতা সৃষ্টির প্রধান উদ্দেশ্য। ইরাকিদের বড় অর্জনগুলোর মধ্যে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ নেতা বলেন, ইরাকের সাম্প্রতিক সংসদ নির্বাচনে ব্যাপক ভোটার উপস্থিতি আমেরিকাকে হতাশ করেছে। কারণ আমেরিকা ইরাককে সব সময় তাদের অধীনস্থ পুতুল রাষ্ট্র হিসেবে রেখে দিতে চায়।
আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেন, ইরাকে যে সংঘাত চলছে তা শিয়া ও সুন্নি মুসলমানদের সংঘাত নয় বরং বিশ্বের সাম্রাজ্যবাদী শক্তি ইরাককে অস্থিতিশীল করার পাশাপাশি দেশটির ভৌগলিক অখণ্ডতা হুমকিগ্রস্ত করতে তাকফিরি গেরিলা ও সাবেক স্বৈরশাসক সাদ্দামের সমর্থকদেরকে ব্যবহার করছে। তিনি আরও বলেন, ইরাকে মুলতঃ এখন দু’টি পক্ষের মধ্যে সংঘাত চলছে। এর এক পক্ষে তারা রয়েছে, যারা চায় ইরাক স্বাধীন থাকুক। কিন্তু অপর পক্ষ চায় ইরাক আমেরিকার সঙ্গে থাকুক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া