adv
১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

নিজামীর জন্য দুইদিনের হরতাল দিচ্ছে জামায়াত

hartal jamaatইসমাঈল হুসাইন ইমু : একাত্তরে মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত দলের আমীর মাওলানা মতিউর রহমান নিজামীর জন্য টানা দুইদিনের হরতাল ডাকার পরিকল্পনা রয়েছে জামায়াতে ইসলামীর। তবে রায় দেখে হরতাল দেবে দলটি। এই মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ আজ মঙ্গলবার নিজামীর বিারুদ্ধে এ রায় ঘোষণা করার কথা রয়েছে। জামায়াত সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, একই অপরাধে এর আগে জামায়াতের শীর্ষ পাঁচ নেতার রায়ের দিন হরতাল দিলেও এবার সেক্ষেত্রে সিদ্ধান্তে পরিবর্তন করেছে দলটি। কারণ মাওলানা নিজামী দলের আমীর হওয়ায় তার বিরুদ্ধে ট্রাইব্যুনাল কি ধরনের শাস্তি দেয় সেটা পর্যবেক্ষনের পর কর্মসূচীর ঘোষণা করা হবে। অর্থাৎ রায়ে যদি মৃত্যুদণ্ড দেওয়া হয় তাহলে তার প্রতিক্রিয়া হবে এক রকম। সেক্ষেত্রে রায় ঘোষণার পর নৈরাজ্য সৃষ্টি করে বুধ ও বৃহস্পতিবার টানা দুইদিন দেশব্যাপী হরতাল দেওয়ার পরিকল্পনা রয়েছে দলীয় সর্বোচ্চ ফোরামে।
আর ফাঁসি না দিয়ে যদি যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয় সেক্ষেত্রে দলটির নেতাকর্মীরা আরেক রকম প্রতিক্রিয়া দেখাবে বলে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির কেন্দ্রীয় কর্মপরিষদের এক সদস্য জানিয়েছেন। তিনি বলেন, প্রথমে রায় ঘোষণার দিনই এই হরতাল ঘোষণা দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু পরে চিন্তা থেকে সরে আসে জামায়াত। তবে রায় বিপক্ষে যাচ্ছে এমনটি ধরেই বুধবার হরতাল দেওয়ার কথা ভেবে রেখেছে দলটি। কার্যত দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, বর্ষাসহ সকল বিষয় মিলিয়ে রায়ের দিন হরতালের চিন্তা থেকে সরে এসেছেন দলটির নীতি নির্ধারকরা।
জানা যায়, চট্টগ্রামে ১০ ট্রাক অস্ত্র মামলায় নিজামীকে ফাঁসি দেওয়ার প্রতিবাদে চলতি বছরের ৬ ফেব্র“য়ারি সারাদেশে হরতাল দেয় জামায়াত। এর আগে একই অভিযোগে জামায়াতের সাবেক আমির গোলাম আযম, সেক্রেটারি আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী, সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও কামারুজ্জামানের রায়ের দিনও হরতালের ডাক দেয় দলটি।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া