adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফরমালিন আইন – যাবজ্জীবন কারাদণ্ড

ছবি : প্রতীকীনিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন’ চূড়ান্ত করা হচ্ছে। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছরের ৪ নভেম্বর ফরমালিনের অপব্যবহারে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে ‘ফরমালিন নিয়ন্ত্রণ আইন’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছিলো মন্ত্রিসভা। আইনটি চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হয়নি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী আরো বলেন, শিগগিরই আইনটি চূড়ান্ত করে মন্ত্রিসভা বৈঠকে পাঠানো হবে। এটি পাস হলে ফরমালিনের অপব্যবহার রোধ করা সম্ভব হবে।
সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মুর্তজা রেজা চৌধুরী বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক এবং সায়েন্স ল্যাবরেটরির বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে নতুন আইনে বিস্তারিতভাবে ফরমালিনকে সংজ্ঞায়িত করা হয়েছে।
আইনে ফরমালিনের উৎসের বিষয়ও সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে বলে জানান মর্তুজা রেজা। অনুমতি নিয়ে আমদানি করে গবেষণাসহ কিছু কাজে ফরমালিন ব্যবহার হলেও কিছু অসাধু ব্যবসায়ী খাদ্য সামগ্রীতে এই বিষাক্ত দ্রব্য মিশিয়ে বাজারজাত করছেন। মন্ত্রিসভায় উত্থাপিত আইনের খসড়ায় ছয়টি অধ্যায় ও ৪৪টি ধারা ছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া