adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একজন নতুন সাঈদী খুঁজছে ইসলামী সমাজকল্যাণ পরিষদ

ডেস্ক রিপোর্ট : শরীরে জামায়াতের তকমা লাগানো ইসলামী সমাজকল্যাণ পরিষদ আট বছর পর নতুন সাঈদীর খোঁজের মাঠে নেমেছে। তাদের আগের পরিচয় আড়াল করে সংগঠনটি পেতে চায় সর্বজনগ্রহণযোগ্যতা। আবারও তাফসীরুল কুরআন মাহফিলের মাধ্যমে চাঙ্গা হয়ে উঠতে চায় সংগঠনটি। এজন্য পরিষদ এখন এমন কাউকে খুঁজছে যিনি সাঈদীর মত দরাজ কণ্ঠে বক্তব্য দিয়ে মানুষকে সম্মোহিত করতে পারবেন।
যুদ্ধাপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ওয়াজ মাহফিলই ছিলো এই পরিষদের বিস্তৃতির মূল শক্তি। ১৯৭৭ সালে জামায়াত ঘরানার কয়েকজন ব্যক্তি চট্টগ্রামে গড়ে তুলেন ইসলামী সমাজকল্যাণ পরিষদ (ইসকপ)। প্রতিষ্ঠার বছরই সংগঠনটি চট্টগ্রামে আয়োজন করে তাফসীরুল কুরআন মাহফিলের। এরপর থেকে ২৯ বছর ধরে চট্টগ্রামে তাফসিরুল কুরআন মাহফিলে বয়ান দিতেন দেলোয়ার হোসাইন সাঈদী।
মাহফিলের মাধ্যমে দেশব্যাপী ছড়িয়ে যায় সাঈদীর নাম, ছড়িয়ে পড়ে ইসলামী সমাজকল্যাণ পরিষদের পরিচিতিও। সেই সাঈদীর মাথার উপর এখন ফাঁসির দড়ি ঝুলছে। আর সাঈদীবিহীন ইসলামী সমাজকল্যাণ পরিষদেরও এখন আগের তেজ নেই। আর সে কারণেই তাদের নতুন ‘সাঈদী’র খোঁজ।
ইসলামী সমাজকল্যাণ পরিষদের কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাছির উদ্দিন আহমদ চৌধুরী বলেন, দেলাওয়ার হোসাইন সাঈদীর কোন বিকল্প নেই। এরকম বক্তা আমরা পাব না। তবে সাঈদীর মত এমন কাউকে আমরা খুঁজছি নিজের সম্মোহনী ক্ষমতা দিয়ে মানুষকে কুরআনের ব্যাখা বোঝাতে পারবেন।
অনুসন্ধানে জানা গেছে, ১৯৭৭ সালে ইসলামী সমাজকল্যাণ পরিষদ নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে প্রথম তাফসীরুল কুরআন মাহফিলের আয়োজন করে। এক বছর পর সেখান থেকে সরিয়ে কলেজিয়েট স্কুলের মাঠে মাহফিলের আয়োজন করা হয়। এরপর লালদিঘি মাঠে এবং পরবর্তীতে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত চকবাজারের প্যারেড কর্ণারে পাঁচদিনব্যাপী তাফসীরুল কুরআন মাহফিল আয়োজন করা হত।
সেসময় দেলাওয়ার হোসাইন সাঈদীর বয়ানের অধিকাংশ জুড়ে থাকত মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা এবং কমিউনিস্ট রাজনীতির বিরুদ্ধে বিভিন্ন বিদ্বেষপূর্ণ কথাবার্তা। পীর, দরগাহ-মাজারের বিরুদ্ধেও থাকত উসকানিমূলক নানা বক্তব্য।
সত্তরের দশকের শেষদিকে এবং আশির দশক জুড়ে সাঈদীর তাফসিরুল কুরআন মাহফিলের বিরোধিতা করে রাজপথে সরব ছিলেন নজিবুল বশর মাইজভান্ডারিসহ (বর্তমানে তরিকত ফেডারেশনের সভাপতি ও সাংসদ) চট্টগ্রামের শতাধিক ধর্মীয় ব্যক্তিত্ব।
নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, সাঈদীর গলার স্বর মধুর ছিল। তিনি রসালো কথাবার্তা বলতে পারতেন। তিনি একদিকে কুরআনের অপব্যাখা করতেন, আরেকদিকে ধর্মভীরু মানুষকে বিভ্রান্ত করে বিদ্বেষ ছড়াতেন।
তিনি বলেন, সাঈদী দরগাহ, আল্লাহর ওলীদের নিয়ে কটাক্ষ করতেন। লালদিঘীর মাঠে হযরত শাহ আমানত হুজুরকে নিয়ে কটাক্ষ করায় বিক্ষুব্ধ জনতা তাদের মাহফিল পণ্ড করে দিয়েছিল। এরপর তারা প্যারেড মাঠে চলে যায়।
তবে ইসলামী সমাজকল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাছির উদ্দিন আহমদ চৌধুরী দাবি করেছেন, সাঈদী কখনোই কুরআনের ব্যাখার বাইরে রাজনৈতিক কোন কথা বলতেন না। মাহফিলের দু’একজন বক্তা রাজনৈতিক কথা বলতেন।
সাংসদ নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, ইসলামী সমাজকল্যাণ পরিষদ নিজেদের অরাজনৈতিক বললেও তাদের মূল কাজ ছিল জামায়াতকে প্রতিষ্ঠা করা এবং জামায়াতের আদর্শ প্রচার করা। মাহফিলের সময় পুরো এলাকা সশস্ত্র শিবির ক্যাডারেরা ঘিরে রাখত।
তবে নাছির উদ্দিন আহমদ চৌধুরী বলেন, মাহফিল থেকে জামায়াতের আদর্শ নয়, আল কুরআনের আদর্শ প্রচার করা হত। এখন আল কুরআনের আদর্শ কোন রাজনৈতিক দলের সঙ্গে মিলে গেলে তো আমাদের কিছু করার নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া