adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারী চালকের গাড়ী যাত্রীও থাকবে নারী

আন্তর্জাতিক ডেস্ক : ট্যাক্সির চালক নারী, যাত্রীও নারী। চালকের পোশাক উজ্জ্বল গোলাপি রঙের। ট্যাক্সির গায়ে উভয় পাশে রয়েছে পিংক বা গোলাপি রঙের চতুর্ভুজ আকৃতির কিছু চিহ্ন, যা একে আলাদা করেছে অন্য যান থেকে।
ভারতের চেন্নাইয়ে রাস্তার পাশে এখন দেখতে পাবেন নতুন এই ‘পেনট্যাক্সি’। যার চালক নারী। আর সম্পূর্ণ শীততপ নিয়ন্ত্রিত এই ক্যাবের যাত্রীরাও হবেন সব নারী।
প্রায়ই যাত্রাপথে ধর্ষণ, শ্লীলতাহানীর শিকার ভারতীয় নারীর জন্য ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে একটি নারীচালিত বেসরকারি প্রতিষ্ঠান। মিস জয়ালক্ষ্মীর বয়স ৩৩। তিনি একজন পেনট্যাক্সির চালক। নতুন এ কাজ পেয়ে খুবই খুশি তিনি। বেশ উত্তেজিতও। তিনি বলেন, আগে আমার আয় অনেক কম ছিল। এখন আমি আমার পরিবারের আয়ে বেশি অবদান রাখতে পেরে খুশি।
নারীদের জন্য দ্রুতগামী আরামদায়ক এই ‘পিংক বহর’ চেন্নাইয়ের ডাচেস ক্লাবের উদ্ভাবনী চিন্তার ফসল। এই প্রতিষ্ঠানটিই এ উদ্যোগ নেয় এবং চালকদের প্রশিক্ষণ দেয়।
ব্যবসা বাড়াতে প্রতিষ্ঠানটি স্কুল, কলেজ এবং আইটি কোম্পানিগুলোর সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করছে। ক্লাবটির একজন সদস্য মিস. শৈলজা চালকদের উদ্দেশ্যে বলেন, এই চাকরি তাদের লোন শোধ করতে সাহায্য করবে। আমরা তাদের উদ্যোক্তা হিসেবে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে চাই।
পেনট্যাক্সির আরেক চালক নাগোমি বলেন, আমি যখন অটোরিকশায় চড়তাম তখন তখন নানা ধরনের সমস্যার মুখে পড়তে হতো। চালকরা সিগারেটের ধোঁয়া ছাড়ত, কখনো কখনো তারা মাতালও থাকত। আমি এখন অন্য নারীদের নিরাপত্তা দিতে পারব ভেবে ভালো লাগছে।
ছোট এই ভিন্নধর্মী যানটি ইতোমধ্যে সাড়া ফেলেছে দেশটিতে।
একজন স্কুল শিক্ষার্থী লাইদা বলেন, এতে নারীর প্রতি সহিংসতা কমবে। আমি এখন আগের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করব নারীচালিত ক্যাবে চড়ে। তারা আমাদের সমস্যা বেশি বুঝবেন।
এই উদ্যোগ দেখে একটি দেশি লোকাল কোম্পানি এগিয়ে এসেছে ট্যাক্সিতে জিপিএস ট্র্যাকিং সিস্টেম চালু করে নিরাপত্তা আরও নিশ্চিত করতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া