adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার স্বীকার করছে তারা বৈধ নয় : ফকরুল

নিজস্ব প্রতিবেদক : ‘সংলাপ চাইলে সরকারকে বৈধতা দিতে হবে’ আওয়ামী লীগ নেতা ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের এ কথার জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সংলাপের জন্য বৈধতা চেয়ে সরকার প্রমাণ করেছে তারা অবৈধ। তবে চলমান সংকট সমাধানে এই অবৈধ সরকারের সঙ্গেই সংলাপে রাজি বিএনপি।
বুধবার সকালে জাতীয় প্রেস কাবে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) আয়োজিত এক আলোচনা সভায় ফখরুল এসব কথা বলেন। গুম-খুন ও বিচারবহির্ভূত হত্যার প্রতিবাদে এই সভার আয়োজন করা হয়।
প্রসঙ্গত, মঙ্গলবার এক আলোচনা সভায় ‘সংবিধান অনুযায়ী সরকারকে বৈধতা দিলেই সংলাপ হতে পারে’ এমন মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, তবে স্বাভাবিক অবস্থায় আগামী জাতীয় নির্বাচনের আগে সংলাপের কোনো সুযোগ নেই। খালেদা জিয়ার উদ্দেশে নাসিম বলেন, আপনি যদি সংলাপ চান, তাহলে প্রকাশ্যে বলুন আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই সরকারের অধীনেই অংশ নেবেন। তাহলেই সংলাপের বিষয়ে ভেবে দেখা যাবে।
ফখরুল বলেন, দেশের স্বার্থেই সংলাপ হতে হবে। আর সংলাপ হবে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেই। ভারতে দলীয় সরকারের নির্বাচন প্রসঙ্গে সরকারি দলের নেতাদের বক্তব্যের জবাবে তিনি বলেন, বিরোধী দলকে ধ্বংস করে দেয়া এবং নেতাকর্মীদের গুম খুনের সংস্কৃতি ভারতের রাজনীতিতে নেই। তারা গণতন্ত্রের অনেক কাছকাছি চলে গেছে। অথচ বাংলাদেশে মতাসীন সরকার গ্রাম্য মোড়লদের মতো প্রতিপকে ঘায়েল করতে বিরোধী দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দিচ্ছে, গুম, খুন করছে।
‘সংলাপের জন্য যখন ডেকেছেন তখন আসেননি কেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের জবাবে ফখরুল বলেন, আপনারা কখন সংলাপের জন্য ডেকেছেন? নিজেদের ইচ্ছামত সংবিধান সংশোধন করে তথাকথিত সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করে দাওয়াত খেতে ডেকেছেন। দাওয়াত খাওয়ার জন্যই কি হাজার হাজার মানুষ রাজপথে নেমে আন্দোলন করেছেন?
সুনির্দিষ্ট ইস্যু নিয়ে সবার অংশগ্রহণে নির্বাচনের জন্য সংলাপ করতে সরকারের প্রতি আহ্বান জানান ফখরুল। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আপনারা (সরকার) সংলাপের আহ্বানে সাড়া না দিলে জনগণ রাজপথে নেমে আসবে। এর আগে বিএনপিও ইচ্ছা করে রাজপথে নামেনি, বাধ্য হয়ে নেমেছিল। তাই যত তাড়াতাড়ি সংলাপের মাধ্যমে নির্বাচন দিবেন ততই দেশের জন্য মঙ্গল হবে।
শেখ হাসিনাও প্রধানমন্ত্রী নন- খালেদা জিয়ার এমন মন্তব্যকে যথার্থ দাবি করে ফখরুল বলেন, “জনগণকে বিভ্রান্ত করতে যাই বলুক সরকারকে খালেদা জিয়ার সঙ্গেই সংলাপ করতে হবে। সরকারি দলের নেতাদের সংলাপের জন্য সুস্থ মন নিয়ে বসারও আহ্বান জানান তিনি।
চীনের সঙ্গে পদ্মা সেতু প্রকল্পের চুক্তি সম্পর্কে ফখরুল বলেন, বড়গলায় বলছেন পদ্মা সেতু নির্মাণের জন্য চীনের সঙ্গে চুক্তি হয়েছে। কিন্তু বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি করলেন না কেন? তারা চুরি করতে দিবে না তাই? এখন চুরি করা যায় সেই ব্যবস্থা করেছে সরকার।
এনপিপির সভাপতি শেখ শওকত হোসেন নিলুর সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন ইসলামিক পার্টির চেয়ারম্যান আবদুল মোবিন, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, এনপিপির সাধারণ সম্পাদক ড. ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, কল্যাণ পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব এমএম আমিনুর রহমান প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া