adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরমালিন বিরোধী অভিযান – রাজধানীতে এক সপ্তায় ১৩ হাজার মণ ফল ধ্বংস

রাজধানীতে পাঁচ দিনে ১৩ হাজার মণ ফল ধ্বংসনিজস্ব প্রতিবেদক : যতই দিন যাচ্ছে, সরকারের ফরমালীন বিরোধী আভিযান ততই জোড়ালো হচ্ছে। তবে পিছিয়ে নেই অসাধু ব্যবসায়ীরাও। তারাও নানা উপায়ে বিভিন্ন ফলের ফরমালিন মেশানোর কাজটি ঠিকই চালিয়ে যাচ্ছে। কোনো ভাবেই কমছে না ফলমূলে ফরমালিনের ব্যবহার, পুলিশের তল্লাশি আর প্রচার অভিযানেও হ্রাস পাচ্ছে না ফলমূলে একশ্রেণির অসাধু ব্যবসায়ীদের বিষাক্ত ফরমালিন মেশানো। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তত্ত্বাবধানে রাজধানীতে প্রবেশের আটটি চেকপোস্টে ফলমূলবাহী যানবাহনে দিনরাত চলছে ফরমালিনের খোঁজে তল্লাশি।
পাঁচদিনের অভিযানে চেকপোস্টগুলোতে বিভিন্ন ফলবাহী যানবাহনে পরীক্ষা করে আমে সবোর্চ্চ ১৪৯.৭৫ পিপিএম মাত্রায় ফরমালিন পাওয়া যায়, যা মানব দেহের জন্য মারাত্মক হুমকি বলে জানিয়েছেন আব্দুল্লাহপুরে ‘ফরমালিন বিরোধী চেকপোস্ট’ এ দায়িত্বপালনরত নির্বাহী ম্যাজিস্ট্রেট বদিউল আলম। তিনি জানান, অসহনীয় মাত্রার ফরমালিন প্রয়োগের কারণে ফল খাওয়া এখন বিপদজনক। আমরা না জেনে বিষ খাচ্ছি।
বিএসটিআই এর পরিদর্শক সাইদুর রহমান জানান,সাধারণত ফলের ক্ষেত্রে ০.১৫ পিপিএম মাত্রা পর্যন্ত ফরমালিন মানুষ গ্রহণ করতে পারে,কিন্তু চলমান অভিযানে সবোর্চ্চ ১৪৯.৭৫ পিপিএম মাত্রায় ফরমালিন পাওয়া গেছে। যা কি না শুধু বিপদজনকই নয় রীতিমতো আতংকের বিষয়। এই মাত্রার ফরমালিন মেশানো ফল একাধারে এক মাস খেলে ক্যানসার সহ বিভিন্ন জটিল রোগের সম্ভাবনা রয়েছে।
মহানগর পুলিশের পুলিশের দেয়া তথ্য মতে, গত ১১ জুন থেকে ১৫ জুন রাত আটটা পর্যন্ত আটটি প্রবেশ পথে প্রায় ছয় হাজার যানবাহনে তল্লাশি চালায় ডিএমপির ফরমালিন বিরোধী চেকপোস্ট।
চেকপোস্টগুলোতে বিএসটিআই কর্মকর্তাদের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করা হচ্ছে। গত ৫ দিনে আটটি চেকপোস্ট দিয়ে রাজধানীতে মোট ৫৯৮৩টি ফলবাহী যানবাহন প্রবেশ করে। এর মধ্যে আম, জাম, কাঠাল, লিচু, কলা, আনারস,লেবু, আপেল, নাশপাতি, পেঁপে, করমচা ও লটকনসহ ১৩৭৮টি ফলবাহী যানবাহনে তল্লাশি চালিয়ে ফরমালিনযুক্ত ৯ হাজার ৩শ’৫ মণ আম, ১ হাজার ২শ’৩৯ মণ জাম, আনুমানিক ২৫ লাখ ৫০ হাজারটি লিচু, প্রায় ৬ হাজার আনারস, ৩শ’৮০ মণ লেবু, আপেল, নাশপাতি, পেপে, করমচা ও লটকন জব্দ করে ধ্বংস করা হয় ।
বিএসটিআই পরীক্ষা করে এসব ফলের মধ্যে আমে ১.৮৫ থেকে ১৪৯.৭৫ পিপিএম, লিচুতে ১.৪৯ থেকে ৫০.৪৫ পিপিএম, জামে ১.৭০ থেকে ৩৫.০০ পিপিএম, আনারসে ২.৩০ থেকে ১২.০৮ পিপিএম, পেঁপেতে ১৪৩.৯৪ পিপিএম, কলায় ২.১০ থেকে ৪.৩৪ পিপিএম, চেরিফলে ৫২.০০ পিপিএম, তরমুজে ১.২৫ পিপিএম, আপেলে ৩.১৫ থেকে ৯.০২ পিপিএম, মাল্টায় ২.৭০ থেকে ৮.০৮ পিপিএম, আঙ্গুরে ১.২৬ থেকে ৭.২০ পিপিএম এবং আমের পাল্পে ১৩৮.৩৮ পিপিএম মাত্রায় ফরমালিন পায়।
এ সময় ভ্রাম্যমাণ আদালত ৪ লাখ ৩৫ হাজার ৫শ’ টাকা জরিমানা ও ৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করে।
রাজধানীতে প্রবেশের আটটি চেকপোস্ট ছাড়াও মহানগর পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত রোববার দুপুরে রাজধানীর কারওরান বাজার এলাকার ফলের দোকানে এবং বাজারে ফরমালিন ও কার্বাইডযুক্ত ফলের বিরুদ্ধে অভিযান চালায়। এ অভিযানে আমে ১০১.৭৪ এবং লিচুতে ৭৩.৩২ পিপিএম মাত্রায় ফরমালিন পাওয়া যায়।
এ সময় ভ্রাম্যমান আদালতের নির্দেশে ১৮.৭৫ মণ আম ও ৪৫ হাজার লিচু জব্দ করে ধ্বংস করা হয়।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া