adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

না’গঞ্জ সেভেন মার্ডার- তারেক সাঈদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি

tarekডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জের আলোচিত সেভেন মার্ডারের ঘটনায় গ্রেপ্তার র‌্যাব-১১ এর সাবেক অধিনায়ক ও সেনাবাহিনীর লে. কর্নেল তারেক সাঈদকে স্বীকারোক্তিমূলক জবানবন্দি শেষে কারাগারে পাঠানো হয়েছে। ৬ দফায় ৩২ দিনের রিমান্ড শেষে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন তিনি।
বুধবার বেলা ১১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কে এম মহিউদ্দিনের খাস কামরায় সাত খুনের ঘটনায় দায়ের করা দুটি মামলায় জবানবন্দি গ্রহণ করা হয়। নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের এসআই আশরাফ ১৬৪ ধারায় স্বীকারোক্তি প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন।
পরে তাকে আদালতে উঠানো হলে বিচারক তারেক সাঈদকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই আদালতে গত ৪ জুন আরিফ হোসেন ও পরদিন ৫ জুন এম এম রানা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে হত্যাকাণ্ডে নিজেদের সম্পৃক্ততা ও দায় স্বীকার করেন। এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি সাখাওয়াত হোসেন খান জানান, নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের খাস কামরায় তারেক সাঈদের জবানবন্দি রেকর্ড করা হয়েছে।
এতে তিনি বেশ কিছু তথ্য দিয়েছেন। তবে জবানবন্দিতে কী উল্লেখ করা হয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি। রিমান্ডে থাকার সময় তারেক সাঈদ বার বার হত্যাকাণ্ডের সঙ্গে নিজের দায় অস্বীকার করেছেন বলে সূত্রে জানা গেছে। নারায়ণগঞ্জ জেলা পুলিশের একজন কমকর্তা নাম প্রকাশ না করা শর্তে জানান, সকাল ৮টায় নারায়ণগঞ্জ জেলা পুলিশের কড়া নিরাপত্তায় তারেক সাঈদকে নারায়ণগঞ্জ আদালতে আনা হয়। পরে তাকে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কে এম মহিউদ্দিনের আদালতে নেওয়া হয়। সেখানে তাকে প্রথমে জবানবন্দি দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনার সুযোগ দেওয়া হয়। বেলা ১১টা থেকে জবানবন্দি দেওয়া শুরু করেন তারেক সাঈদ।
সাত খুনের ঘটনায় দু’টি মামলা দায়ের করা হয়। প্যানেল মেয়র নজরুল ইসলাম ও তার ৪ সহযোগীকে হত্যার ঘটনায় নজরুলের স্ত্রী সেলিনা ইসলাম বিউটির দায়ের করা হত্যা মামলায় প্রথমে জবানবন্দি দেন তারেক সাঈদ। পরে অ্যাডভোকেট চন্দন সরকার ও তার গাড়িচালক হত্যার ঘটনায় চন্দন সরকারের জামাতা বিজয় পালের দায়ের করা মামলায় জবানবন্দি দেন তিনি।
গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম, তার বন্ধু মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন, গাড়িচালক জাহাঙ্গীর আলম, আইনজীবী চন্দন কুমার সরকার এবং তার ব্যক্তিগত গাড়িচালক ইব্রাহিম অপহƒত হন। পরদিন ২৮ এপ্রিল নারায়ণগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন নজরুল ইসলামের স্ত্রী।
৩০ এপ্রিল বিকেলে নারায়ণগঞ্জের শীতল্যা নদী থেকে ৬ জন এবং ১ মে সকালে একজনের লাশ উদ্ধার করা হয়। নিহত সবারই হাত-পা বাঁধা ছিল। পেটে ছিল আঘাতের চিহ্ন। প্রতিটি লাশ ইটভর্তি দু’টি করে বস্তায় বেঁধে ডুবিয়ে দেওয়া হয়।
২৭ এপ্রিল সাতজনকে অপহরণের পর ২৯ এপ্রিল রাতে সে সময়ের জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, র‌্যাব-১১ এর সিইও তারেক সাঈদ, মেজর আরিফ, ক্রাইম প্রিভেনশনাল স্পেশাল কোম্পানির কমান্ডার লে. কমান্ডার এমএম রানা, ফতুল্লা থানার ওসি আক্তার হোসেন, সিদ্ধিরগঞ্জ থানার ওসি আব্দুল মতিনকে প্রত্যাহার করা হয়। তারেক সাঈদ, আরিফ হোসেন ও এম এম রানাকে র‌্যাব থেকে চাকরিচ্যুত করা হয়। পরে সেনাবাহিনী ও নৌ বাহিনীও তাদের অকালীন অবসরে পাঠায়।
সেভেন মার্ডারের ঘটনায় হাইকোর্টের নির্দেশে গত ১৬ মে দিনগত রাতে ঢাকার সেনানিবাস থেকে আরিফ হোসেন ও তারেক সাঈদকে ৫৪ ধারায় গ্রেপ্তার করে নারায়ণগঞ্জ জেলা পুলিশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া