adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিল্কী হত্যা মামলা পুনঃতদন্তের নির্দেশ আদালতের

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মহানগর (দক্ষিণ) যুবলীগের সাংগঠনিক সম্পাদক রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলার চার্জশিটের বিরুদ্ধে বাদীর দাখিলকৃত নারাজি আবেদন গ্রহণ করেছেন আদালত।
মঙ্গলবার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তারেক মইনুল ইসলাম ভুইয়া নারাজি আবেদনের শুনানি শেষে পুনঃতদন্তের জন্য সিআইডি পুলিশকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য আগামী ১০ আগস্ট দিন ধার্য করেছেন।
গত ৯ জুন সোমবার মামলার বাদী নিহত মিল্কীর ছোট ভাই মেজর রাশিদুল হাসান খানের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মনসুর রিপন নারাজি দাখিল করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তারেক মইনুল ইসলাম ভূইয়ার আদালতে। আদালত নারাজি শুনানির জন্য ১৭ জুন দিন ধার্য করেন।
গত ১৫ এপ্রিল মামলাটির তদন্ত কর্মকর্তা র‌্যাব-১ এর সহকারী এএসপি কাজেমুর রশিদ বহুল আলোচিত এই হত্যা মামলায় মোট ১২ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন।
চার্জশিটে অন্তর্ভুক্ত আসামিরা হলেন ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের যুগ্ম-সম্পাদক এস এম জাহিদ সিদ্দিকী ওরফে তারেক ফোকাস, ঢাকা মহানগর উত্তর যুবলীগের সাংগঠনিক সম্পাদক শাখাওয়াত হোসেন চঞ্চল, মিল্কীর ড্রাইভার মারুফ রেজা সাগরের স্ত্রী ফাহিমা ইসলাম লোপা, জাহাঙ্গির মণ্ডল, শহিদুল ইসলাম, আমিনুল ইসলাম, সোহেল মামুন, চুন্নু মিয়া, আরিফ, ইব্রাহিম খলিল, রফিকুল ইসলাম ও শরীফ উদ্দিন চৌধুরী পাপ্পু।
অভিযুক্ত এই আসামিদের মধ্যে লোপা জামিনে আছেন। ইব্রাহিম খলিল, রফিকুল ইসলাম ও শরীফ উদ্দিন চৌধুরী পলাতক রয়েছেন।
মূল আসামি তারেক ওরফে কিলার তারেক ঘটনার পরদিন র‌্যাবের সাঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে চার্জশিটে অব্যাহতির আবেদন করা হয়েছে। এছাড়া অপর আসামিরা জেলহাজতে আছেন।
তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলায় গ্রেফতার অপর ৯ আসামির অব্যাহতি চেয়েছেন তদন্ত কর্মকর্তা।
অব্যাহতির সুপারিশ পাওয়া ওই ৯ জন হলেন, তুহিনুর রহমান ফাহিন, সৈয়দ মোস্তফা আলী রুমি, মোহাম্মদ রাশেদ মাহামুদ, সাইদুল ইসলাম ওরফে নুরুজ্জামান, মোহাম্মদ সুজন হাওলাদার, জাহিদুল ইসলাম টিপু, ওহিদুল আলম আরিফ ভুঁইয়া, ডা. দেওয়ান মো. ফরিদ উদ দৌলা ও মাহবুবুল হক হিরক। উক্ত আসামিদের ঘটনার পর বিভিন্ন সময় গ্রেফতার করা হয়। চার্জশিটে মোট ২৬ জনকে সাক্ষী করা হয়েছে।
চার্জশিটের ১২ আসামির মধ্যে তারেক, সোহেল, আরিফ, চুন্নু, চঞ্চল ঘটনাস্থলে উপস্থিত থেকে মিল্কীকে গুলি করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করার এবং লোপা, শহিদুল, জাহাঙ্গীর ও ইব্রাহিম ঘটনাস্থলে না থেকে হত্যাকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তার দায়ে তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগে দণ্ডবিধির ৩০২/৩৪/১০৯ ধারায় এবং শরীফ উদ্দিন চৌধুরী পাপ্পুর বিরুদ্ধে আসামিকে পালাতে সহায়তার জন্য দণ্ডবিধির ২১২ ধারায় ওই চার্জশিট দাখিল করা হয়েছে।
মামলার চার্জশিটে ১১ প্রকার আলামত জন্দ করার কথা বলা হয়েছে। যার মধ্যে সিসি ক্যামেরায় ধারণকৃত চিত্র এবং ১৫ রাউন্ড গুলির খোসা রয়েছে।
আধিপত্য বিস্তার, সাংগঠনিক পদ দখল, বিভিন্ন উৎস হতে প্রাপ্ত অর্থ বন্টন নিয়ে মিল্কীর সঙ্গে তারেকের পূর্ব শত্র“তার জের ধরে ওই হত্যাকাণ্ড সংঘটিত হয় বলে চার্জশিটে উল্লেখ করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া