adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

স্বপ্নের জয় কোস্টারিকার

(কোস্টারিকা ৩ উরুগুয়ে ১)  স্পোর্টস ডেস্ক : প্রথমার্ধে ১-০ গোল ব্যবধানে পিছেয়ে থাকে দ্বিতীয়ার্ধ শুরু করতে নেমে যেন বদলে যাওয়া কোস্টারিকাকে পায় সারা ফুটবল বিশ্ব। দ্বিতীয়ার্ধে ম্যাচের মোট ৫৪ ও ৫৭ মিনিটে পরপর দু’টি অসাধারণ গোলে দলকে এগিয়ে নেন কোস্টার তারকা জোয়েল ক্যাম্পবেল ও অস্কার ডুয়ার্ট। এতে তাদের ব্যবধান দাঁড়ায় ২-১ গোলে।

এরপর তাদের জয়ের ব্যবধান আরো বাড়াতে খেলা শেষের ঠিক ৬ মিনিট আগে কোস্টারিকার গোল উতসবে মার্কোস উরেনা অংশগ্রহণ করলে শূন্যে ভাসেন কোস্টারিকার সব সমর্থকরা।
মার্কোসের অসাধারণ কিকে উরুগুয়ের গোলরক্ষককে এক প্রকার বোকা বানিয়ে বল জালে পাঠিয়ে তাদের কাটা গায়ে নুনের ছিটা মারেন মার্কোস উরেনা। আর এ জয়ে ফিফা র‌্যাংকিয়ে ২৮ নম্বর দলের কাছে রীতি মতো লজ্জার হার মেনে নিলো ফিফা র‌্যাংকিয়ে ৮ নম্বর দল ও আর্জেন্টিনার সমান দুইবার বিশ্বকাপ জয়ী উরুগুয়ে।
তবে বিশেষ করে এ ম্যাচের ৫৭ মিনিটে অস্কার ডুয়ার্টের হেডে যে গোলটি কোস্টারিকাকে এগিয়ে নিয়েছে সেই গোলের কোনো তুলনা খোঁজা ভার। বিশেষজ্ঞরা বলছেন, অস্কারের ওই অসাধারণ গোলেই মনবলে চিড় লাগে উরুগুয়ের। ফলে তারা আর ম্যাচে ফিরতে পারেনি।

খেলার প্রথম অংশ যত না ছিলো উরুগুয়ের তার চেয়ে অনেক বেশি খেলার দ্বিতীয় অংশ ছিলো কোস্টারিকার। আর খেলার দ্বিতীয় অংশে তো ইচ্ছে করে তেড়ে মেরে কোস্টারিকার মার্কো উরেনাকে ফাউল করলে রেফারি উরুগুয়ের ম্যাক্সিমিলানো পেরেইরােক লাল কার্ড প্রদর্শন করেন। এতে আগামী ম্যাচে নিয়ম অনুযায়ি নিষিদ্ধ তিনি।
আর ম্যাচে উরুগুয়ের পেনাল্টি থেকে তাদের একমাত্র গোলটি করে। গোল করেন উরুগুয়ের এডিনসন কাভানি। খেলার ২৪ মিনিটের মাথায় ডি-বক্সের ভেতর ডিয়াগো লুগানোকে অন্যায়ভাবে বাধা দেন কোস্টারিকা দলের জুনিয়র দিয়াজ। এতেই পেনাল্টি কিক পায় তারা।
এই একমাত্র সুযোগ ছাড়া নিজেরা কোনো সুযোগ তৈরি করে নিতে পরেনি উরুগুয়ে তাই হয়নি কোনো গোলও। বিশ্বকাপ বাইচাই পর্বে কোস্টারিকা নিজেদের ২২ শতাংশ গোল করেছে খেলার প্রথম ১৫ মিনিটে। তবে এবার সব পরিসংখ্যান গুড়িয়ে দিয়ে খেলার মোড় ঘুরিয়ে দিয়েছে তারা।
এ জয়ে বিশেষজ্ঞরা বলছেন, গ্র“প পর্ব থেকে কোস্টারিকা যে দ্বিতীয় রাউন্ডে যাচ্ছে তা অন্তত ৬০ ভাগ নিশ্চিত।
তবে কে বলবে যে এ ম্যাচে দু’দলেই তাদের মূল স্টাইকার আলভেরিও সাবেরিও এবং লুইস সুয়ারেজকে ছাড়াই মাঠে নেমেছে? আসলে ইনজুরির কারেণে তারা মাঠের বাইরে ছিলেন এ ম্যাচে।
ফোর্তালেজা স্টেডিয়ামে ‘ডি’ গ্র“পের প্রথম ম্যাচে উরুগুয়ের বিপক্ষে বাংলাদেশ সময় শনিবার দিনগত রাত ১টায় মাঠে নামে কোস্টারিকা।
উরুগুয়ে বনাম কোস্টারিকা খেলায় এবারের বিশ্বকাপে আনুষ্ঠানিকভাবে গোললাইন (জিএল) প্রযুক্তির ব্যাবহার করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া