adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়ে ঝুঁকিতে লাখো মানুষ – সরিয়ে নেয়ার কাজ শুরু

Cox-Pahar-Picডেস্ক রিপোর্ট : আজ ১৫ জুন। ২০১০ সালের এ দিনেই কক্সবাজারে পাহাড় ধসের ঘটনায় নিহত হন সেনাবাহিনীর সদস্যসহ ৫৪ জন। এ দুর্ঘঘটনার চার বছরেও জেলার বিভিন্ন স্থানে পাহাড়ের পাদদেশে জীবনের ঝুঁকি নিয়ে বাস করছে এক লাখেরও বেশি মানুষ।
বনবিভাগের তথ্য অনুযায়ী, কক্সবাজার জেলার বিভিন্ন পাহাড়চূড়া ও ঢালুতে অন্তত ২০ হাজার ঘরবাড়ি রয়েছে। এসব ঘরে ঝুঁকি নিয়ে বসবাস করে এক লাখের বেশি মানুষ। প্রতিবছরই জেলার কোনো না কোনো পাহাড় ধসে প্রানহানির ঘটনা ঘটলেও আর্থিক অনটনের কাছে হার মানে মরণের ভয়।
বসবাসকারীরা জানালেন, টাকা পয়সার অভাবে এই পাহাড়ের পাদদেশে থাকতে হচ্ছে। এক যুবক জানালেন, নদীভাঙ্গন ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থরা অল্প টাকায় এখানে বাড়ি ভাড়া করতে থাকতে পারে।
বর্ষার শুরুতে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরত মানুষদের সরাতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বনবিভাগের সমন্বয়ে প্রস্তুতি নেয়ার কথা জানালেন পৌরসভার কাউন্সিলর হেলাল উদ্দিন কবির। তিনি বলেন, জেলা প্রশাসক ও বনবিভাগের সমন্বয়ে পৌরসভার মধ্যে পাহাড়ে বসবাসরতদের সরিয়ে নেয়া হবে। ইতিমধ্যে পৌর কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।
এদিকে জেলা প্রশাসক বললেন, পাহাড়ের পাদদেশে কাউকে থাকতে দেয়া হবে না। প্রয়োজনে ফোর্স ব্যবহার করে অপসারণ করা হবে। জেলা প্রশাসক রহুল আমিন বলেন, পাহাড়ের পাদদেশে যারা রয়েছেন তাদের সরিয়ে নেয়ার চেষ্টা চলছে। তিনি আরও বলেন, এ বিষয়ে মাইকিং করা হচ্ছে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য। এ সব জায়গায় যদি অবৈধ দখলদার থাকেন তাদেরও সরিয়ে নেয়া হবে বলে জানান তিনি।
তিনি আরও বলেন, যদি তারা পাহাড় থেকে সরে না যায়, তাহলে তাদেরকে পুলিশের সহায়তায় অন্যত্র সরিয়ে দেয়া হবে।
গত ১০ বছরে জেলায় পাহাড় ধসে ২০০ জনের মর্মান্তিক মৃত্যু হয়। বর্তমানে কক্সবাজার শহরের কলাতলী, ঘোনারপাড়া, বৈদ্যঘোনা, লাইট হাউস সহ ২০টি পাহাড়ে প্রায় ২০ হাজার মানুষ সরাসরি জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছে। সময় টিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া