adv
৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘নির্দেশ পেলে ইরাকে ২৪ ঘণ্টার মধ্যে মার্কিন হামলা’

মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ জর্জ এইচ ডাব্লিউ বুশআন্তর্জাতিক ডেস্ক : কথিত ইসলামিক স্টেব অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল সন্ত্রাসীদের বিরুদ্ধে বিমান হামলার জন্য মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক বাহিনীর অবস্থান ঠিক করা হয়েছে। এখন নির্দেশ পেলে ২৪ ঘণ্টার নোটিশে তারা ইরাকে আইএসআইএল সন্ত্রাসীদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করতে পারে।
আমেরিকার ডেইলি বিস্ট পত্রিকাকে শুক্রবার এ কথা বলেছেন কয়েকজন সাবেক মার্কিন সামরিক কর্মকর্তা। তারা বলেছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনী এরইমধ্যে পজিশন নিয়েছে এবং নির্দেশ দিলে মোটামুটি কোনো রকম দেরি না করে হামলা শুরু করতে পারবে।
মার্কিন বিমান বাহিনীর গোয়েন্দা বিভাগের সাবেক ফার্স্ট ডেপুটি চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ডেভিড ডেপটুলা বলেছেন, “যদি সঠিকভাবে গোয়েন্দা তথ্য সরবরাহ করা হয় তাহলে মার্কিন সেনারা ২৪ ঘণ্টার মধ্যে হামলা শুরু করতে পারে।
খবর বের হয়েছে, পেন্টাগনের নির্দেশে মার্কিন বিমানবাহীর যুদ্ধজাহাজ জর্জ এইচ ডাব্লিউ বুশকে পারস্য উপসাগরে নেয়া হচ্ছে। জাহাজটিতে কয়েক ডজন জঙ্গিবিমান রয়েছে। এছাড়া, ইরাকের কাছে আরো কয়েকটি মার্কিন ঘাঁটিতে রয়েছে কয়েক ডজন জঙ্গিবিমান ও বোমারু বিমান। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, মার্কিন বাহিনীর এ অবস্থানের কারণে আমরা হামলা করতেই পারি। তিনি এও বলেছেন- আফগানিস্তান থেকে প্রয়োজনীয় সরঞ্জাম ইরাকে নেয়া হতে পারে।
গতকাল মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও বলেছেন, ইরাকে তিনি সেনা পাঠাবেন না বরং ইরাকের নিরাপত্তা বাহিনীকে সহযোগিতার জন্য তিনি তার জাতীয় নিরাপত্তা দলকে অন্য পথগুলো ভেবে দেখার কথা বলেছেন। আগামী কয়েকদিনের মধ্যে এসব ব্যবস্থা পর্যালোচনা করে দেখা হবে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া