adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনার চীনা ঘনিষ্ঠতা দিল্লির নজরে

the hinduডেস্ক রিপোর্ট : ভারতের প্রভাবশালী দৈনিক দি হিন্দুতে ‘চীনের সঙ্গে হাসিনা অংশীদারিত্ব চেয়েছেন’ শীর্ষক বেইজিং ডেটলাইনে একটি প্রতিবেদন বেরিয়েছে। এতে অনন্ত কৃষ্ণান লিখেছেন, চীনা প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশ বলেছে তারা এক ‘সক্রিয় অংশীদার’ হবে এক ‘চীনা নেতৃত্বাধীন এশীয় শতাব্দীতে’। এই ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের সঙ্গে তার দেশের স্ট্র্যাটেজিক এবং অর্থনৈতিক সম্পর্ক গভীরতর করতে গুরুত্ব আরোপ করেছেন।
এই পটভূমিতে তার তিন দিনের সরকারি সফরে সড়ক, রেল এবং বিদ্যুতকেন্দ্র উৎপাদনে উল্লেখযোগ্য চুক্তিগুলো সই হয়েছে।
শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট সি এবং প্রধানমন্ত্রী লি চেখিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনি তাদের সঙ্গে কক্সবাজারের অদূরে সোনাদিয়া দ্বিতীয় গভীর সমুন্দ্রবন্দর নির্মাণ নিয়ে আলোচনা করেছেন। চীন ইতিমধ্যেই চট্টগ্রামে একটি বন্দর প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে। এর ফলে ভারত মহাসাগরে চীন বিরাট প্রবেশাধিকার পাবে। এটা হবে তার জ্বালানি আমদানির জন্য এক বিকল্প রুট।
দি হিন্দুর প্রতিবেদনে আরও বলা হয়েছে, শেখ হাসিনা যখন ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে অঙ্গীকার করেছেন, এমনকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী বিজয়ের পরে শেখ হাসিনার কাছ থেকে অভিনন্দন চিঠি পেয়েছেন, তখন এই পটভূমিতে চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কথিত মতে ‘চীনা নেতৃত্বাধীন’ শতাব্দীতে বাংলাদেশ নেতার মুখে একজন ‘সক্রিয়’ অংশীদার হওয়ার বিষয়টি নয়া দিল্লির নজরে আসতে পারে। কারণ, বাংলাদেশ প্রধানমন্ত্রীর ওই মন্তব্য করার বিষয়টি চীনের সরকারি দৈনিক চায়না ডেইলির প্রথম পৃষ্ঠায় এবং বাংলাদেশী রাষ্ট্রীয় সংবাদ সংস্থা প্রকাশ করছে।
পাঁচটি চুক্তি সই
প্রতিবেদনে আরও বলা হয়, পটুয়াখালীতে চীনা সহায়তায় একটি বিদ্যুতকেন্দ্র এবং কর্ণফুলী নদীর নিচ দিয়ে একটি মাল্টি লেন সড়ক টানেল তৈরি করা হবে।
দুই দেশ এখনও অবশ্য সোনাদিয়া সমুদ্রবন্দর প্রকল্প নিয়ে চুক্তি সই করেনি। তবে চীনা বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, এটা শিগগিরই হতে পারে। চীনা নেতা মি. সি চিনফিং এ মর্মে বর্ণনা করেছেন যে, ‘মেরিটাইম সিল্ক রোড প্রকল্পে’ বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ দেশ। আর এই প্রকল্পটি গ্রহণে তিনিই মুখ্য উদ্যোক্তা। এর উদ্দেশ্য হচ্ছে কানেক্টিভিটি জোরদার করা, বন্দর নির্মাণ এবং অবাধ বাণিজ্য জোন তৈরি করা। এবং ভারত মহাসাগর সাগরীয় অঞ্চল এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করা।
দি হিন্দু লিখেছে, চীনে তার তৃতীয় বারের সফরকালে তার জন্য চীন লালগালিচা সংবর্ধনা দিয়েছে। এবং রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকগুলোর ভাল কভারেজ দিয়েছে। চীনের উভয় নেতা বাংলাদেশে আর্থিক সহায়তা এবং অবকাঠামো প্রকল্পে সংশ্লিষ্টতার যে অঙ্গীকার করেছেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানিয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া