adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল ঢাকা আসছেন এডিবি প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক : তিন দিনের সফরে আগামীকাল শনিবার ঢাকা আসছেন এশীয় উন্নয়ন ব্যাংক এডিবির প্রেসিডেন্ট তাকাহিকো নাকাও।
সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করবেন। এডিবি সাহায্যপুষ্ট পাঁচটি প্রকল্প পরিদর্শন করবেন তিনি। গত বছরের প্রথম দিকে প্রেসিডেন্ট হওয়ার পর তাকাহিকো নাকার এটাই বাংলাদেশে প্রথম সফর হবে।
এডিবি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর নিয়ে সন্তোষ প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়নে অন্যতম অংশীদার। এই সংস্থার প্রধান বাংলাদেশে সফরে আসছেন, এটা আমাদের জন্য খুবই ভালে খবর।
এডিবি প্রধানের সফরের মধ্য দিয়ে বাংলাদেশে এডিবি’র সহায়তা আরও বাড়বে বলে আশা প্রকাশ করছেন মুহিত। শনিবার রাতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ম্যানিলা থেকে ঢাকায় আসবেন তাকাহিকো নাকাও।
রোববার সকাল ৯টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শুরু হবে এডিবি প্রধানের ঢাকা সফর। ওইদিন সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। রাতে রাজধানীর রূপসী বাংলা হোটেলে তাকাহিকো নাকাও- এর সম্মানে নৈশভোজের আয়োজন করবেন মুহিত।
সোমবার তিনি তার নিজের সংস্থার অর্থায়নে বাস্তবায়িত পাঁচটি প্রকল্প পরিদর্শন করবেন। ১৭ জুন তাকাহিকো নাকাও শ্রীলংকার উদ্দেশে ঢাকা ছাড়বেন। এডিবি প্রতি বছর গড়ে ৯০০ মিলিয়ন ডলারের ঋণ-সহায়তা দিয়ে থাকে। এডিবি এ পর‌্যন্ত বাংলাদেশে ১৫ দশমিক ৩ বিলিয়ন ডলারের ঋণ-সহায়তা দিয়েছে। এরমধ্যে ৫ দশমিক ৫ বিলিয়ন ডলারের কয়েকটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া