adv
২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসীদের বিরুদ্ধে অস্ত্র হাতে নিন : আয়াতুল্লাহ সিস্তানির ফতোয়া

আয়তুল্লাহ সিস্তানিআন্তর্জাতিক ডেস্ক : ইরাকের প্রভাবশালী আলেম আয়াতুল্লাহিল উজমা আলী সিস্তানি উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল-এর বিরুদ্ধে যুদ্ধ করার ফতোয়া জারি করেছেন। তিনি মানবতা বিরোধী এ সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করাকে ‘জিহাদে কিফায়া’ বলে উল্লেখ করেছেন।
আজ (শুক্রবার) পবিত্র কারবালা নগরীর প্রধান জুমার নামাজের খোতবায় আয়াতুল্লাহ সিস্তানির প্রতিনিধি আব্দুলমাহদি কারবালায়ি এ ফতোয়া পড়ে শোনান। তিনি বলেন, আয়াতুল্লাহ সিস্তানি সন্ত্রাসীদের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়ে ইরাককে রক্ষার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
কারবালায়ি বলেন, ইরাক এখন যে বিপদের মুখে দাঁড়িয়েছে তা মোকাবিলা করা দেশের নিরাপত্তা বাহিনীর একার পক্ষে সম্ভব নয়। কাজেই জনগণকে আত্মত্যাগ করতে হবে এবং তাদেরকে নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করতে হবে। তিনি বলেন, সন্ত্রাসীরা বাগদাদ ও কারবালার নিয়ন্ত্রণ গ্রহণের হুমকি দিয়েছে। এসব শহর দখল করতে পারলে তারা ভয়াবহ গণহত্যা চালাবে। এ অবস্থায় জনগণের জাতীয় ও ধর্মীয় দায়িত্ব হচ্ছে যথাসম্ভব তাকফিরি সন্ত্রাসীদের প্রতিহত করা। এদিকে ইরাক থেকে পাওয়া খবরে জানা গেছে, এ পর্যন্ত ৮০ হাজার নাগরিক গণবাহিনী গঠনের জন্য স্বেচ্ছাসেবকদের তালিকায় নিজেদের নাম অন্তর্ভূক্ত করেছেন এবং দেশটির বিশেষ বাহিনী মুসেল শহর পুনর্দখলের জন্য প্রস্তুতি শুরু করেছে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সা’দ মা’ন জানিয়েছেন, সন্ত্রাসীদের সম্ভাব্য হামলা থেকে বাগদাদকে রক্ষা করার জন্য সরকার বিশেষ নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন করেছে।
গত সোমবার উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল ইরাকের মসুল ও তিকরিত শহর দখল করে নিয়েছে। তারা রাজধানী বাগদাদ এবং পবিত্র নগরী কারবালা দখলের হুমকি দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া