adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন বছরে পোশাকের বাজার বাড়েনি

ডেস্ক রিপোর্ট : রপ্তানি বাড়লেও গত সাড়ে তিন বছরে দেশের তৈরি পোশাকের বাজার সম্প্রসারিত হয়নি। বিদেশে নতুন বাজার সৃষ্টিতে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর প থেকেও কোনো উদ্যোগ নিতে দেখা যায়নি।
বিজিএমইএর তথ্য অনুযায়ী, সর্বশেষ ২০১০ সালে বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর সময়ে বাজার সম্প্রসারণে স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়। সংগঠনের সাবেক সহ-সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে কমিটি ব্রাজিল, চিলি, মেক্সিকো, দণি আফ্রিকা এবং তুরস্কে বাজার তৈরি করতে সমর্থ হয়।
এরপর থেকে আর কোনো দেশে বাংলাদেশের পোশাকের বাজার তৈরি হয়নি বলে নিশ্চিত করেছে বিজিএমইএ সূত্র। এ ব্যাপারে সংগঠনটির সাবেক সহ-সভাপতি ফারুক হাসান বলেন, ‘সফিউল ইসলাম মহিউদ্দিন সভাপতি থাকাকালীন ২০১১-১২ সালেও বেশ কয়েকটি দেশে নতুন বাজার সম্প্রসারণের চেষ্টা করা হয়েছে। কিন্তু বর্তমান সময়ে এ বিষয়ে বিজিএমইএর তেমন কোনো পদপে চোখে পড়েনি।’
তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ড এবং রানা প্লাজা দুর্ঘটনার কারণে এ দিকে তেমন মনোযোগ দেয়া সম্ভব হয়নি বলেও জানান তিনি। জানা গেছে, তৈরি পোশাকের অপ্রচলিত বাজারের তালিকায় ১১টি দেশ রয়েছে। এগুলোর মধ্যে আছে অস্ট্রেলিয়া, ব্রাজিল, চিলি, চীন, ভারত, জাপান, কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, দণি আফ্রিকা ও তুরস্ক। এ দেশগুলোর সর্বশেষ সংযোগ হয়েছিল সাড়ে তিন বছর আগে। তারপরে আর নতুন কোনো দেশ বাংলাদেশের পোশাকের ক্রেতা হিসেবে আসেনি।
২০১২-১৩ অর্থবছরে এই দেশগুলোতে মোট রপ্তানির পরিমাণ ২ হাজার ৯৭৪ মিলিয়ন মার্কিন ডলার। ২০১১-১২ তে এর পরিমাণ ছিল ২ হাজার ৩০৯, ২০১০-১১ তে ১ হাজার ৮৭৫ এবং ২০০৯-১০ অর্থবছরে ১ হাজার ৮২ মিলিয়ন ডলার রপ্তানি হয়। বিজিএমইএর বর্তমান কমিটির সহ-সভাপতি (অর্থ) রিয়াজ বিন মাহমুদ বলেন, ‘বাজার সম্প্রসরাণ নিয়ে তেমনভাবে কাজ না করলেও অপ্রচলিত বাজারে রপ্তানি আয় প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। দেশের সংখ্যা না বাড়লেও গত ৪ অর্থবছরে পোশাক খাতে ১ হাজার ৮৯২ মিলিয়ন মার্কিন ডলার রপ্তানি বেড়েছে। নানামুখী সংকটের মধ্যেও পোশাক খাত প্রবৃদ্ধি ধরে রেখেছে।’
সংকট কাটিয়ে উঠে বতর্মান কমিটির মেয়াদেই বাজার সম্প্রসারণে মনোনিবেশ করার কথা জানান রিয়াজ বিন মাহমুদ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া