adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনানিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে ছয় দিনের সরকারি সফর শেষে বুধবার দুপুরে দেশে ফিরেছেন। দুপুর ২টা ১৩ মিনিটে বিমান বাংলাদেশের বিশেষ ফ্লাইটে সকালে হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।
প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় সকাল ৯টা) বেইজিং আর্ন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে চীনের পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিষ্টার লিউ ঝেনমিন এবং বেইজিংয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আজিজুল হক বিদায় জানান। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াঙের আমন্ত্রণে প্রধানমন্ত্রী গত ৬ জুন চীনে ৬দিনের সরকারি সফর শুরু করেন।
রধানমন্ত্রী চীন সফরের প্রথম পর্যায়ে দক্ষিণাঞ্চলীয় কুনমিং নগরীতে যান। কুনমিং অবস্থানকালে শেখ হাসিনা দ্বিতীয় চীন-দক্ষিণ এশিয়া এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান এবং ইউনান প্রদেশের গভর্নর লি জিহেংয়ের দেওয়া এক ভোজসভায় যোগ দেন। তিনি নবম চীন-দক্ষিণ এশিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্যও পেশ করেন। পরে তিনি চীনের রাজধানীর বেইজিংয়ে যান।
শেখ হাসিনা ৮ জুন বেইজিং পৌঁছালে তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। চীনের রাজধানীতে অবস্থানকালে তিনি সে দেশের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। আনুষ্ঠানিক আলোচনা শেষে কয়েকটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়। সফরকালে শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ এবং চীনের পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের চেয়ারম্যান উ ঝেনশেংয়ের সঙ্গে বৈঠক করেন।
প্রধানমন্ত্রী তিয়ানআনমেন স্কোয়ারে জনবীরদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বেইজিং চাওইয়াং থিয়েটার ও অ্যাক্রোবেটিক ওয়ার্ল্ড পরিদর্শন করেন।
শেখ হাসিনা তার সম্মানে চীনের প্রধানমন্ত্রী লি কেছিয়াংয়ের দেওয়া ভোজসভায়ও যোগ দেন।
প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যান্যের মধ্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম ও মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব শহিদুল হক এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী রয়েছেন।
এ ছাড়াও এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদের নেতৃত্বে ৭০ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলও প্রধানমন্ত্রীর সঙ্গে চীন সফর করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া