adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরমালিন আমদানি বন্ধ – তবুও থেমে নেই ব্যবহার

নিজস্ব প্রতিবেদক : রাসায়নিক দ্রব্য ফরমালিন আমদানির বন্ধ রয়েছে গত দেড় বছর ধরে। অথচ সারা দেশেই ফলমূলে মেশানো হচ্ছে ফরমালিন। কোথা থেকে আসছে এটি? কোথায় পাওয়া যায়? অনুসন্ধানে দেখা গেছে, পুরান ঢাকার বিভিন্ন দোকানে অত্যন্ত গোপনে বিক্রি হচ্ছে ফরমালিন। সংশ্লিষ্টদের অনুমান, চোরাচালানের মাধ্যমে দেশে ঢুকছে এটি। 
রাজধানীর মিটফোর্ড হাসপাতালের সামনে রাস্তা ও আশেপাশের বেশ কিছু মার্কেটে নিয়মিতই বিক্রি হয় ফরমালিন। নানা রাসায়নিক দ্রব্য সরাসরি বিক্রি করলেও ফরমালিন চাইলেই বিক্রেতার মুখে কুলুপ। অপরিচিত ক্রেতা দেখলে দোকানির জবাব, ওসব এখানে বিক্রি হয় না। কিন্তু খোঁজ নিয়ে জানা গেল, পরিচিত ক্রেতারা হাত বাড়ালেই এই রাসায়নিক দ্রব্যটি এসব দোকান থেকে কিনতে পারেনি।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, গত দেড় বছর ধরে কোনো প্রতিষ্ঠানকে ফরমালিন আমদানির অনুমতি দেয়া হয়নি। ফরমালিনের নিয়ন্ত্রিত ব্যবহার নিশ্চিত করতে টিসিবির মাধ্যমে এটি আমদানির সিদ্ধান্ত নিয়েছিল মন্ত্রণালয়। তবে তারাও আর আনেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক জানান, দেশে ফরমালিনের প্রয়োজন আছে তাই আমদানি বন্ধ করলে চলবে না।
কিন্তু আমদানি বন্ধ থাকলেও কোথা থেকে আসছে এই রাসায়নিক দ্রব্যটি। বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতির অনুমান, চোরাই পথে দেশে ঢুকছে এটি। কারণ দেশে চাহিদা আছে।
বিশেষজ্ঞরা বলছেন, ফলমূল, মাছে ফরমালিন মেশানো ঠেকাতে কঠোর আইন না করা হলে এটির ব্যবহার নিয়ন্ত্রণ করা কঠিন হবে। ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া