adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাঁচ সন্ত্রাসীর অস্ত্র ব্যবসা চলে কারাগারে বসেই

untitled-41_65306ডেস্ক রিপোর্ট : দেশের কয়েকটি কারাগারে বসেই অস্ত্র ব্যবসার নিয়ন্ত্রণ করছে কয়েকজন দুর্র্ধষ সন্ত্রাসী। কারাগারের ভেতর থেকে মোবাইল ফোনে যোগাযোগ করে তারা অস্ত্র বিক্রির দিকনির্দেশনা দিচ্ছে। সন্ত্রাসীরা কারাগারের বাইরে থাকা শিষ্যদের সঙ্গে শলাপরামর্শ করে নিয়ন্ত্রণ করছে রাজধানীর অপরাধজগত। সীমান্তের কয়েকজন অস্ত্র ব্যবসায়ীর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে তারা। সম্প্রতি একটি দায়িত্বশীল গোয়েন্দা সংস্থা কারাগারকেন্দ্রিক অস্ত্র বিক্রির এই নেটওয়ার্কের খোঁজ পেয়েছে।
গোয়েন্দা তথ্যে দেখা যায়, কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার ছাড়াও দেশের অন্য কারাগারে বসেই অন্তত পাঁচ সন্ত্রাসী অস্ত্র ব্যবসার নিয়ন্ত্রণ করে আসছে। তারা হলোথ শীর্ষ সন্ত্রাসী জোসেফের সেকেন্ড ইন কমান্ড মাহবুব, জসীম, দাদা মাসুদ, জিয়া ও কাইল্যা পলাশ। একাধিক পৃথক মোবাইল নম্বর থেকে তারা
বিভিন্ন সময় অস্ত্র ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছে। কার হাতে অস্ত্র তুলে দিতে হবেথ এমন নির্দেশনা দিচ্ছে তারা। কারাগারে বসে অধিকাংশ সময় তারা ছদ্মভাষায় কথা বলে। সর্বশেষ শনিবার রাতে মাহবুব ০১৯৮৮৮৩৬৪৯৮ নম্বরে দেশের একটি সীমান্ত এলাকার ‘হ’ আদ্যাক্ষরের এক অস্ত্র ব্যবসায়ীকে বলছে, ‘টেহা তো অনেক আগেই পরিশোধ অইল। অস্ত্র নিয়া রওনা অয়না ক্যান?’
কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের জেলার জান্নাতুল ফরহাদ সমকালকে বলেন, কারাগারে বসে এসব সন্ত্রাসীর মোবাইল ফোন ব্যবহারের তথ্য তাদের জানা নেই। তবে গত মার্চ মাসে মাহবুব নামের একজনের কাছ থেকে একটি মোবাইল ফোনসেট উদ্ধার করা হয়েছে। সেটি পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। কারাগারের ভেতরে যাতে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে না পারে, সে ব্যাপারে শক্ত নজরদারি অব্যাহত রয়েছে।
কারাগারে বন্দি থাকা অবস্থায় মোবাইল ফোন ব্যবহার আইনগত সম্পূর্ণ নিষিদ্ধ। সন্ত্রাসীরা যাতে কারাগারে মোবাইল ফোন ব্যবহার করতে না পারে, এ লক্ষ্যে দেশের বিভিন্ন কারাগারে জ্যামার লাগানো রয়েছে। সম্প্রতি শীর্ষ সন্ত্রাসী সুইডেন আসলামসহ বেশ কয়েকজন সন্ত্রাসীর কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে বসেই বিলাসী জীবনযাপন করার খবর জানাজানি হয়। গোপন সংবাদের পর হঠাত সুইডেন আসলামের কক্ষে অভিযান চালিয়ে একাধিক মোবাইল সিমকার্ড ও মেমোরি কার্ড উদ্ধার করা হয়। এর আগে নারায়ণগঞ্জ থেকে জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন দুর্র্ধষ জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার পর কারাগারে বসেই জঙ্গিদের মোবাইল ফোন ব্যবহারের নেটওয়ার্কের খবর প্রকাশ পায়। এমনকি প্রিজনভ্যানে থেকেও জঙ্গিদের মোবাইল ফোনে কথা বলার নজির আছে। ফের চার দেয়ালের ভেতর থেকে অস্ত্র ব্যবসাকে কেন্দ্র করে সন্ত্রাসীদের মোবাইল ফোন ব্যবহারের খবরে গোয়েন্দা কর্মকর্তাদের বিস্মিত করেছে।
যেভাবে চলে অস্ত্র ব্যবসার নেটওয়ার্ক : দায়িত্বশীল একজন গোয়েন্দা কর্মকর্তা জানান, কাশিমপুর কারাগার থেকে পাঁচ সন্ত্রাসীর অস্ত্র ব্যবসার নেটওয়ার্ক সম্পর্কে তারা অনেক তথ্য পেয়েছেন। দাদা মাসুদ নামের এক সন্ত্রাসী কাশিমপুর কারাগারে বসেই ০১৭৮৬৪২৯৫৭১ নম্বর থেকে বলেছে, ‘তিনটি বই জরুরি দরকার। জরুরি ভিত্তিতে তিনটি বই পাঠান। টাকা শিগগিরই পাঠিয়ে দেব।’ দাদা মাসুদ অস্ত্রের ছদ্মনাম হিসেবে ‘বই’ বলেছে। এ ছাড়া গত ১৪ এপ্রিল দাদা মাসুদ ০১৭৮৬৫৯৫৯৩৪ নম্বর থেকে কল করে আরেক অস্ত্র ব্যবসায়ীর সঙ্গে যোগাযোগ করে। জিয়া নামের আরেক সন্ত্রাসী ১২ এপ্রিল ০১৭৮৮৬২১৫০৭ নম্বর থেকে কল করে অস্ত্র কিনতে সীমান্তের একজনের সঙ্গে যোগাযোগ করে। জিয়ার কথোপকথন ছিল এমন, ‘আরও দুটি জিনিস লাগবে। আগেরটা শোধ করে দেব। এখন দুটি জিনিস পাঠাও।’ কারাগারের বাইরে থাকা শীর্ষদের হাতে অস্ত্রগুলো ঠিকমতো পৌঁছে দিতে তাকে পরামর্শ দেয় সে। জসীম নামের এক সন্ত্রাসীও কারাগারের ভেতর থেকে ০১৯৫১৩২১২৮৮ নম্বরে কল করে অস্ত্র বিক্রি নিয়ে কথা বলে। অধিকাংশ সময় এসব সন্ত্রাসী রাতে কথা বলে।
যেভাবে নিয়ন্ত্রণ হচ্ছে আন্ডারওয়ার্ল্ড : কারাগারে বসেই রাজধানীর আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ হচ্ছে। অনেক সময় দুর্র্ধষ সন্ত্রাসীরা কারাগারে থেকেই হত্যার নির্দেশ দিচ্ছে শীষ্যদের। বর্তমানে রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের নিয়ন্ত্রণে আছে শীর্ষ সন্ত্রাসী পিচ্চি হেলালের সাঙ্গোপাঙ্গদের হাতে। জোসেফ গ্র“পের সদস্যরা মোহাম্মদপুর বাসস্ট্যান্ডের নিয়ন্ত্রণ নিতে অনেক দিন ধরেই পরিকল্পনা করে যাচ্ছে। জোফেস গ্র“পের সেকেন্ড ইন কমান্ডের মাধ্যমে ‘র’, ‘ম’ ও ‘ন’ আদ্যাক্ষরের কয়েকজন সন্ত্রাসী পাঁচটি অস্ত্র কিনেছে। জোসেফের সেকেন্ড ইন কমান্ড মাহবুবের মাধ্যমে এসব অস্ত্র হাতবদল হয়েছে। এ ছাড়া কাইল্যা পলাশ কারাগারে বসে তার বিশ্বস্ত সহযোগী আমজাদের মাধ্যমে যোগাযোগ করে অস্ত্র কেনাবেচা করে যা”েছ। কারাগারে বসে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে এমন আরও কয়েকজন দুর্র্ধষ অপরাধীর তথ্যও এখন গোয়েন্দা কর্মকর্তাদের হাতে। তাদের মধ্যে আছে ধানম-ির ইমন, মহাখালীর আক্তার।
যেভাবে নেটওয়ার্কের সন্ধান :সম্প্রতি রাজধানীর যাত্রাবাড়ী ও তেজগাঁও এলাকায় অভিযান চালিয়ে এক নারীসহ অস্ত্র ব্যবসায়ী চক্রের সাত সদস্যকে গ্রেফতার করা হয়। তারা হ”েছথ কাবিলা, জিল্লুর রহমান, রাকিবুল হাসান ওরফে রকি, নিজাম উদ্দিন, সাদ্দাম হোসেন, শরিফুল ইসলাম ও খালেদা বেগম। তাদের কাছ থেকে তিনটি বিদেশি পিস্তল ও ১৫ রাউন্ড গুলি পাওয়া যায়। তাদের জিজ্ঞাসাবাদ করে গোয়েন্দারা জানতে পারেন, কারাগারকেন্দ্রিক কয়েকজন সন্ত্রাসীর সঙ্গে যোগাযোগ করে তারা অস্ত্র ব্যবসা করে আসছে। এ রকম তথ্যের সূত্র ধরেই গোয়েন্দারা কারাগারকেন্দ্রিক অস্ত্র ব্যবসায়ী পাঁচ সন্ত্রাসীর এমন ভয়ঙ্কর জালের সন্ধান পেয়েছেন।
অস্ত্র ব্যবসায় নারী নেটওয়ার্ক : একজন দায়িত্বশীল গোয়েন্দা সূত্র জানায়, অস্ত্র ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে নারীদের ব্যবহার করছে। ঢাকা শহরে মূলত ছোট আকারের অস্ত্রের কেনাবেচা হয়। পরিবহনে সুবিধা থাকায় চাঁদাবাজ, ছিনতাইকারীদের কাছে ছোট অস্ত্রের কদর বেশি। এ ক্ষেত্রে অপরাধীদের পছন্দের শীর্ষে দশমিক ৬ ও দশমিক ১৩ বোরের রিভলবার। একটি রিভলবারের দাম মাত্র ১০ থেকে ১২ হাজার টাকা। দামে সস্তা, তাই এসব অস্ত্রের ক্রেতা বেশি। বিত্তবান পরিবারের বখে যাওয়া সন্তানের চাহিদার শীর্ষে দশমিক ৩২ বোরের রিভলবার। দাম ৪০ থেকে ৫০ হাজার টাকা। দাম বেশি হলেও দশমিক ৬ বোর ও দশমিক ১৩ বোরের চেয়ে অনেক বেশি কার্যকর এই অস্ত্র। রিভলবার সবই বিদেশে তৈরি। অবৈধ অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত কয়েক দালালের মাধ্যমে জানা যায়, মূলত ভারত ও মিয়ানমার থেকে আসে এসব অস্ত্র। তবে দামি অস্ত্র সবই আসে চীন থেকে। এ ছাড়া রয়েছে দেশে তৈরি পাইপগান, পিস্তল ও শটগান। দেশীয় প্রযুক্তিতে লেদ মেশিনে তৈরি হয় এসব অস্ত্র। অস্ত্র ব্যবসায়ীরাই গুলির জোগান দেয়। সমকাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া