adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংসদদের কাছে শতাধিক কোটি টাকা পাবে বিটিআরসি

BTRC-logoডেস্ক রিপোর্ট : ১৩০ কোটি টাকার বেশি রাজস্ব ও বার্ষিক নিবন্ধন কর ফাঁকি দেওয়ার অভিযোগে আন্তর্জাতিক গেটওয়ে অপারেটর কোম্পানি বেসটেক টেলিকমের বিরুদ্ধে ফৌজদারি মামলা করতে যাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।
সোমবার আনুষ্ঠানিকভাবে অনিয়মের অভিযোগ এনে বেসটেক কোম্পানির বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে বিটিআরসি। এই বিষয়ে বিটিআরসি’র লিগ্যাল কমিশনার আব্দুস সামাদ বলেন, বেসটেক টেলিকমের মালিকপ এবং ব্যবস্থাপনা পরিচালকদের বিরুদ্ধে মামলা দায়ের করার সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
বিটিআরসি’র সূত্র অনুযায়ী বেসটেক টেলিকমের চেয়ারম্যান তরিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক এনায়েত কবির এবং পরিচালক মামুনুর রশিদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে গুলশান থানায় একটি ফৌজদারি মামলা দায়ের করা হবে।
অন্য দিকে গত রোববার জনদাবি উদ্ধার আইনের আওতায় নারায়ণগঞ্জ জেলা দায়রা জজ আদালতকে টেলিকমিউনিকেশনের বিরুদ্ধে ৯১ দশমিক ৫ কোটি টাকা পাওনা উদ্ধারের দাবিতে একটি মামলা দায়ের করার কথা ছিল বিটিআরসির। কিন্তু সূত্র বলছে শুধুমাত্র ভয়ভীতির বিষয়টি মাথায় রেখে বিটিআরসি’র আইনজীবিরা মামলা দায়ের করতে সক্ষম হননি। উল্লেখ্য এই কে টেলিকমিউনিকেশন লিঃ এর সাবেক মালিক হলেন আওয়ামী লীগ সংসদ সদস্য শামীম ওসমান।
অন্য দিকে সরকারি ৯৬ দশমিক ৫ কোটি টাকা পাওনা মিটিয়ে দেওয়ার জন্য রাতুল টেলিকম লিঃ কে আরও সময় ছাড় দিয়েছে সরকার। এই রাতুল টেলিকমে সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকের মেয়ে সৈয়দা আমরিন রাখির ৫০ ভাগ এবং নানকের স্ত্রী সৈয়দা আরজুমান বানুর ২০ ভাগ শেয়ার রয়েছে। পাওনা মিটিয়ে দেওয়ার জন্য সরকার এর আগে রাতুল টেলিকম কর্তৃপকে পাঁচ পাঁচ বার সময় বৃদ্ধি করে দেয়। দুঃখের বিষয় সর্বশেষ পাওনা পরিশধের তারিখ ৩১মে পার হলেও সরকারি পাওনা মিটিয়ে দেয়নি রাতুল টেলিকম কর্তৃপ।
এই রাতুল টেলিকমের বিরুদ্ধেও অনিয়মের অভিযোগ এনে বিটিআরসি কর্তৃপ ফৌজদারি মামলা করতে চাইলে সরকারের তরফ দেখে দফায় দফায় পাওনা পরিষদের মেয়াদ বাড়িয়ে দেওয়া হয়। বিটিআরসি কমিশনার আব্দুস সামাদ বলছেন যে তাদের পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষ থেকে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করার পরামর্শ দেওয়া হয়েছে।
সূত্র অনুযায়ী বিটিআরসির রাজস্ব বাবদ ১১৫ দশমিক ৪১ কোটি, বার্ষিক নবায়ন ফি বাবদ ৭ দশমিক ৫ কোটি, ১ দশমিক ১৩ কোটি ভ্যাট ফি এবং ৬ দশমিক ৭ কোটি টাকা জরিমানা হিসেবে বেসটেক টেলিকমের কাছে টাকা পাওনা রয়েছে । এর আগে ১৮১ এবং ৯২ দশমিক ৫ কোটি টাকা পাওনা দেখিয়ে বিটিআরসি’র প থেকে বেসটেক টেলিকম এবং ভিশন টেল লিঃ, টেলেক্স লিঃ এর নামে আরও দুটি আন্তর্জাতিক গেটওয়ে কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু যে আইনের আওতায় এই মামলাগুলো করা হয়েছির তা অত্যন্ত দুর্বল ছিল। যার ফলে বিটিআরসি সময় মত পাওনা আদায় করতে পারেনি। জানা গেছে প্রতারণার অভিযোগ এনে দেশের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক কোম্পানি গ্রামীণ ফোন এই বেসটেক টেলিকমের বিরুদ্ধে ১৩ দশমিক ৪৯ কোটি টাকার মামলা দায়ের করে।
সরকারি পাওনা আদায় এবং ক্রমাগত অনিয়ম বন্ধে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, মন্ত্রণালয়ের সচিব আবু বকর সিদ্দিকী, বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস এবং বিটিআরসি’র সহ-সভাপতি গিয়াসউদ্দিন আহমেদের সাথে যোগাযোগ করলে তারা এই বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। সূত্র : ঢাকা ট্রিবিউন 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া