adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংলাপে খালেদার আগ্রহ – দোটানায় আওয়ামী লীগ, বিশিষ্টজনের প্রতিক্রিয়া

খালেদা জিয়া- হাছান মাহমুদ,  সুরঞ্জিত ও হানিফনিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে একটি প্রতিনিধিত্বমূলক নির্বাচনের জন্য বিএনপি যেকোনো সময় সংলাপে রাজি বলে জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
রোববার রাতে বেগম জিয়া তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সাথে এক বৈঠকে এ মনোভাব ব্যক্ত করেন।
বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল বেগম জিয়ার কাছে জানতে চান নির্বাচনের জন্য সংলাপে বসতে বিএনপি রাজি আছে কি-না। জবাবে বেগম জিয়া বলেছেন, প্রতিনিধিত্বমূলক নির্বাচনের জন্য বিএনপি যেকোনো সময় সংলাপে রাজি।
খালেদা জিয়ার সংলাপের আগ্রহকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত আজ বলেছেন, আওয়ামী লীগ সব সময় আলোচনায় বিশ্বাসী। সংবিধান মেনে যেকোনো স্থানে সংলাপ হতে পারে। তবে খালেদা জিয়াকে সংবিধান মেনে কখন কোথায় কোন বিষয় নিয়ে আলোচনা করবেন সেটা আগে নির্ধারণ করতে হবে।
সোমবার দুপুরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় সুরঞ্জিত সেন খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেছেন, আপনি সংলাপে বসতে রাজি, ভালো কথা। কিন্তু এ জন্য আপনাকে সংঘাতে রাজনীতি পরিহার করতে হবে। কারণ অতীতে আপনি সংলাপকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে সংঘাতের রাজনীতি করেছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন তখন তিনি গোঁ ধরে না থাকলে দেশে এই কৃত্রিম সংকট সৃষ্টি হতো না। বঙ্গবন্ধু কন্যা সব সময় গণতন্ত্র ও আলোচনায় বিশ্বাসী। আওয়ামী লীগ কখনো আলোচনার পথ বন্ধ করেনি, করবে না। সাংবিধানিক প্রক্রিয়া মেনে নিলে, সংলাপের পথে কোনো বাধা নেই।
এদিকে, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ সাফ জানিয়ে দিয়েছেন, আগামী ২০১৯ সালের আগে বিএনপির সঙ্গ কোনো আলোচনা নয়। তাদের সঙ্গে আমরা আলোচনা করতে যখন রাজি ছিলাম তখন তারা আসেনি, বরং তারা তখন সহিংসতা করেছিল।
সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় খালেদা জিয়াকে উদ্দেশ্য করে হাছান মাহমুদ বলেন, আপনারা যুদ্ধাপরাধীদের ছেড়ে জাতির কাছে ভুল স্বীকার করে ক্ষমা চাইলে আমরা জাতির স্বার্থে আলোচনার কথা ভেবে দেখব।
এ প্রসঙ্গে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ জানান, বর্তমান রাজনৈতিক সংকট কাটাতে বড় দু’দলের মধ্যে সংলাপ হওয়াটা দরকার। তবে তিনি মনে করেন, সংলাপ প্রসঙ্গে বিএনপি বা আওয়ামী লীগ অতীতেও আন্তরিক ছিল না এখনো নেই। এ পরিস্থিতিতে, সংলাপের কথাবার্তা কয়েক দিনের মধ্যেই ফের হাওয়ায় মিলিয়ে যাবে।
রাজনৈতিক সংকট মোকাবেলায় সংলাপের কোন বিকল্প নেই বলে মনে করেন, সুশীল সমাজের প্রতিনিধি- জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের চেয়ারম্যান ড. নাজমুল আহসান কলিমুল্লাহ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কলিমুল্লাহ মনে করেন, সংলাপ সফল করতে সংশ্লিষ্ট সকল মহলকেই তাদের অবস্থান অনুযায়ী ভূমিকা পালন করা উচিত। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া