adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফরমালিন বন্ধে মধুমাসে অভিযানে নামছে পুলিশ

নিজস্ব প্রতিবেদক : অভিযান চালিয়েও ফলে ফরমালিন প্রয়োগ নিয়ন্ত্রণে না এলে ফরমালিন প্রয়োগকারীদের বিরুদ্ধে মানবহত্যা চেষ্টার অভিযোগ আনার কথা ভাবছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমমি)। রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে এ কথা বলেন ডিএমপি কমিশনার বেনজির আহমেদ।
সংবাদ সম্মেলনে ডিএমপি কমিশনার জানান, ‘মধুমাস উপলে ফরমালিন ও কার্বাইডযুক্ত ফল বাজারজাত নিয়ন্ত্রণে আগামী বুধবার থেকে রাজধানীর আটটি প্রবেশ মুখে চেকপোস্ট বসানো হবে। বেনজির আহমেদ বলেন, ‘ব্যবসায়ীরা যেন তিগ্রস্ত না হয় সেজন্য আগেই এ অভিযানের কথা ঘোষণা করা হলো। তিনি বলেন, আমরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। এরা একজন আরেকজনকে দোষারোপ করে।
এসময় ফরমালিন কঠোর নিয়ন্ত্রণে আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান ডিএমপি কমিশনার। তিনি বলেন, অভিযানের পরও যদি কারো কাছে ফরমালিনযুক্ত ফল পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে আমরা মানব হত্যা চেষ্টার অভিযোগ আনার কথা বিবেচনা করছি। সংবাদ সম্মেলনে জানানো হয়, অভিযানে এফবিসিসিআই, ডিসিসি, কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), বিএসটিআই ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিএমপি গত ৪ ফেব্র“য়ারি খাদ্যদ্রব্যে ফরমালিন ও ভেজাল নিয়ন্ত্রণে অভিযান শুরু করে। অভিযানে এ পর্যন্ত জরিমানা আদায় করা হয়েছে ২১ লাখ টাকা। অভিযানে যেসকল ফল ধ্বংস করা হয়েছে তাতে ৩.৫ থেকে ৪৬ পিপিএম মাত্রার ফরমালিন পাওয়া গেছে।
বিশ্ব স্বাস্থ্যসংস্থার দেয়া ধারণা অনুযায়ী, একজন প্রাপ্ত বয়ষ্ক ব্যক্তি প্রতিদিনি গড়ে ০.০৩ থেকে ০.১৫ পিপিএম মাত্রা পর্যন্ত ফরমালিন গ্রহণ করতে পারে। কমিশনার জানান, বিদেশ থেকে আমাদিনকৃত ফলের ফলমালিন পরীা করা হয় না। তিনি কাস্টমসকে অনুরোধ জানান ফরমালিন পরীার জন্য।
ডিএমপি কমিশনার বলেন, ‘সরকার এককভাবে এ ফরমালিনের দৌরাত্ম হ্রাস করতে পারবে না। এজন্য সামাজিক আন্দোলন দরকার। যেসব স্থানে চেকপোস্ট বসানো হবে সেগুলো হলো- পোস্তগলা ব্রিজ, যাত্রাবাড়ী থানা এলাকার  সাইনবোর্ড, ডেমরার সুলতানা কামাল ব্রিজের পশ্চিম পাশে ডেমরা চৌরাস্তা, বাবুবাজার ব্রিজ, সদরঘাটের ওয়াইজঘাট, গাবতলীর পর্বত সিনেমা হলের সামনে, টঙ্গীর আবদুল্লাহপুর ব্রিজ, তুরাগ থানার ধউড় ব্রিজ।
ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত কমিশনার আবদুল জলিল (প্রশাসন), আবদুল জলিল মণ্ডল (লজিস্টিক), মিলি বিশ্বাস (ট্রাফিক), যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া