adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক চিফ হুইপের এত্ত সরকারি বাসা!

chiefডেস্ক রিপোর্ট : এক চিফ হুইপের এত্ত সরকারি বাসা! জাতীয় সংসদের চিফ হুইপ ও পটুয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সাংসদ আ স ম ফিরোজ। সরকারিভাবে তাঁর নামে একটি বাংলো ও একটি অফিস বরাদ্দ আছে। কিন্তু এর বাইরে সংসদ সদস্য ভবনে তিনি আরও সাতটি বাসা নিজের নিয়ন্ত্রণে রেখেছেন। সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদ ভবন এলাকায় চিফ হুইপের নামে বরাদ্দ একটি বাংলো বরাদ্দ আছে। তবে তিনি থাকেন বারিধারায় নিজের বাড়িতে। সংসদের দক্ষিণ পাশে মানিক মিয়া অ্যাভিনিউতে সংসদ সদস্য ভবনে একটি ফ্ল্যাটও চিফ হুইপের নামে সংরক্ষিত আছে। শেরেবাংলা নগরে আগের সংসদ সদস্য ভবনে (এমপি হোস্টেল) এক কক্ষের একটি ও দুই কক্ষের একটি বাসাও চিফ হুইপ ব্যবহার করেন।
পুরোনো সংসদ সদস্য ভবনের একটি বাসায় চিফ হুইপের স্ত্রীর ছোট ভাই পরিবার নিয়ে থাকেন।একটি বাসায় থাকেন তাঁর ব্যক্তিগত সহকারী (পিএ)। আরেকটি বাসায় থাকেন তাঁর দপ্তরের গাড়ির চালক। নাখালপাড়া ন্যাম ভবনের একটি ফ্ল্যাটে থাকেন চিফ হুইপের এক বন্ধু।
এত বাসা তাঁর নিয়ন্ত্রণে রাখার বিষয়ে জানতে চাইলে চিফ হুইপ আ স ম ফিরোজ সহাস্যে বলেন, ‘পুরো সংসদই তো আমার নিয়ন্ত্রণে।’ পরে বিস্তারিত শুনে তিনি বলেন, এ রকম কোনো ঘটনাই নেই। এমন কিছু যদি শোনেন বা জানেন, সেগুলো পুরো ঠিক না।
চিফ হুইপ হচ্ছেন জাতীয় সংসদের সংসদ কমিটির সভাপতি। তাঁর নেতৃত্বাধীন এ কমিটিই সাংসদদের আবাসন বরাদ্দ দেওয়াসহ তাঁদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো দেখভাল করে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, সংসদ ভবন এলাকায় ১ নম্বর বাংলোটি চিফ হুইপের নামে সরকারিভাবে বরাদ্দ আছে। আর সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিম ব্লকের ২২১ থেকে ২২৪ নম্বর পর্যন্ত চারটি কক্ষ তাঁর সরকারি দপ্তর। এখানে বসেই চিফ হুইপ তাঁর দাপ্তরিক কাজ করেন।
সরকারি বাংলোতে থাকেন কি না জানতে চাইলে চিফ হুইফ  বলেন, তিনি এই বাংলোয় ওঠার প্রস্তুতি নিচ্ছেন। এখন রাজধানীর বারিধারায় নিজের বাড়িতে থাকেন।
মানিক মিয়া অ্যাভিনিউর ৪ নম্বর সংসদ সদস্য ভবনে ১৮০০ বর্গফুট আয়তনের ৮০৪ নম্বর ফ্ল্যাটটিও চিফ হুইপের নিয়ন্ত্রণে আছে। কিন্তু ফ্ল্যাটটি তালাবদ্ধ দেখা যায়।
জানতে চাইলে ওই ভবনের ফ্ল্যাট পরিচালক আবদুর রশীদ হাওলাদার বলেন, এইডা চিফ হুইপ স্যার রাখছেন। কিন্তু এইখানে উঠেন নাই।’ তবে সংসদ সদস্য ভবনের সহকারী সুপারিনটেনডেন্ট নাজিম উদ্দিন দাবি করেন, ওখানে চিফ হুইপের নামে কোনো বাসা বরাদ্দ নেই।
সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র জানায়, জাতীয় সংসদসংলগ্ন পুরোনো সংসদ সদস্য ভবনে আরও দুটি বাসা চিফ হুইপের দখলে আছে।এর একটি হচ্ছে ১ নম্বর ব্লকে দুই কক্ষের ১/৭ নম্বর বাসা। আয়তন ৯৮০ বর্গফুট।অপরটি দুই নম্বর ব্লকে এ কক্ষের ১৭ নম্বর বাসা। এর আয়তন ৪১৫ বর্গফুট।
ন্যাম ভবন নির্মাণের আগে সাংসদেরা এসব বাসায় থাকতেন। বর্তমানে সাংসদেরা বরাদ্দ নিয়ে কার্যালয় হিসেবে ব্যবহার করেন।
গতকাল সেখানে গিয়ে দেখা যায়, ১/৭ নম্বর বাসার দরজায় কাগজে চিফ হুইপ আ স ম ফিরোজের নাম লেখা।সংশ্লিষ্টরা জানান, এখানে বসে তিনি তাঁর নির্বাচনী এলাকার লোকজনদের  সাক্ষাৎ দেন।নাম প্রকাশে অনিচ্ছুক সংসদ সদস্য ভবনের একজন কর্মচারী জানান, গত মাসে তিনি ১/৭ নম্বর বাসায় উঠেছেন।এর আগে ২ নম্বর ব্লকের ১৭ নম্বর বাসা ব্যবহার করেছেন।সেটি এখন তালাবদ্ধ আছে।
এর পাশেই পুরোনো সংসদ সদস্য ভবনের ৩ নম্বর ব্লকের এলডি হলে পার্লামেন্ট মেম্বার্স ক্লাবেও আ স ম ফিরোজের আরেকটি দপ্তর আছে।নবম সংসদে পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের সাধারণ সম্পাদক হওয়ার পর তিনি এ কক্ষটি পান।
জানতে চাইলে পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের ব্যবস্থাপক শফিকুল আলম বলেন, এখানে চিফ হুইপ মাঝেমধ্যে বসেন। নতুন (দশম) সংসদ বসার পর দুই-একবার এসেছিলেন।
জাতীয় সংসদের চিফ হুইপ পার্লামেন্ট মেম্বার্স ক্লাবের সভাপতি হন। এ রেওয়াজ অনুযায়ী, নবম সংসদের চিফ হুইপ আবদুস শহীদ সভাপতি ছিলেন।সাধারণ সম্পাদক ছিলেন আ স ম ফিরোজ। ওই কমিটিই এখনো বহাল আছে। ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই একই দপ্তর ব্যবহার করেন।
নাখালপাড়ার পুরাতন সংসদ সদস্য ভবনের দুই কক্ষের একটি বাসায় (৮৪-৮৫) চিফ হুইপের শ্যালক মোহাম্মদ খায়রুল পরিবার নিয়ে থাকছেন। এই ভবনেরই দুই কক্ষের আরেকটি বাসায় (৬৬-৬৭) থাকেন চিফ হুইপের ব্যক্তিগত সহকারী মো. আনিসুল হক।একই ভবনে এক কক্ষের একটি বাসায় (১১ নম্বর) থাকেন চিফ হুইপের কার্যালয়ের গাড়ির চালক মো. ইউনূছ।ন্যাম ভবন নির্মাণের আগে এসব বাসায় সাংসদেরা থাকতেন।
যোগাযোগ করা হলে সংসদ সদস্য ভবনের প্রশাসনিক কর্মকর্তা সুজিত কুমার দেব বলেন, চিফ হুইপের শ্যালক বা বন্ধু এসব বাসায় থাকেন, এটা প্রথম শুনলাম। তিনি দাবি করেন, স্পিকার ও চিফ হুইপের অফিসের স্টাফদের জন্য পাঁচটি কক্ষ বরাদ্দ আছে। তিনি জানান, এই বাসাগুলো এখন সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের বরাদ্দ দেওয়া হয়।
গত বৃহস্পতিবার দুপুরে নাখালপাড়ার পুরাতন সংসদ সদস্য ভবনে গেলে প্রতিবেশীরা জানান, ৮৪ ও ৮৫ নম্বর বাসায় চিফ হুইপের শ্যালক পরিবার নিয়ে থাকেন।বাসিন্দারা তখন বাসায় ছিলেন না।পরে ফোনে জানতে চাইলে কেয়ারটেকার রবিউল হোসেনও চিফ হুইপের শ্যালকের ওই বাসায় থাকার কথা স্বীকার করেন। তবে ৬৬-৬৭ নম্বর বাসায় গিয়ে চিফ হুইপের ব্যক্তিগত সহকারী আনিসুল হককে পাওয়া যায়।তিনি জানান, বাসাটি তাঁর নামে বরাদ্দ নেওয়া হয়েছে।
নাখালপাড়ার ১ নম্বর সংসদ সদস্য ভবনের ২০১ নম্বর ফ্ল্যাটে (সাড়ে ১২ শ বর্গফুটের) থাকেন চিফ হুইপের বন্ধু মৃণাল কান্তি ঘোষ।তিনি অবসরপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা বলে জানা গেছে।গত বৃহস্পতিবার ওই বাসায় গেলে মৃণাল কান্তি ঘোষ প্রথম আলোকে বলেন, ‘চিফ হুইপ আমার বন্ধু।এক মাস ধরে আমি এখানে আছি।
চিফ হুইপ হিসেবে একাধিক বাসা নিয়ন্ত্রণে রাখার বিষয়ে বক্তব্য জানতে চাইলে আ স ম ফিরোজ বলেন, এগুলো কী নিউজ করার মতো বিষয়? আমরা রাজনীতিকেরা কিছুটা হলেও স্বচ্ছ থাকার চেষ্টা করি। এসব ছোটখাটো বিষয়ে লিখলে মানুষ খারাপভাবে নেয়। আমাদের চরিত্র হনন করলে আর থাকে কী? আসলে আমরা এতটা ছোট না।’ প্রঅ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া