adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একের পর এক অঘটন নিউইয়র্ক কনস্যুলেট অফিসে

নিউইয়র্ক থেকে এফ.এম. সালাহ উদ্দিন : নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসে একের পর এক অঘটন ঘটেই চলেছে। কনস্যুলেট অফিসে প্রবাসী লাঞ্ছিত হওয়ার পর এবার দুই কর্মকর্তার তুমুল ঝগড়া ও অশ্লীল বাক্য বিনিময় হয়েছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে তাদের মধ্যে হাতাহাতির উপক্রম হয়। ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম ও প্রটোকল এসিস্টেন্ট আসিফ উদ্দিন আহমেদের মধ্যে এ অপ্রীতিকর ঘটনা ঘটে। 
ঘটনার সময় কনসাল জেনারেল শামীম আহসান অফিসের কাজে বাইরে ছিলেন বলে জানা গেছে। কনস্যুলেট অফিস সূত্র জানায়, অতি সম্প্রতি প্রটোকল এসিস্টেন্ট আসিফ উদ্দিন আহমেদ নো-ভিসা রিকোয়ার্ড সংক্রান্ত একটি ফাইল নিয়ে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামের কে গিয়ে তাকে বলেন ঢাকা থেকে সমাজ কল্যাণ সচিব মহোদয় ফোন করেছেন এটি তাড়াতাড়ি দেওয়ার জন্য। 
এ সময় শাহেদুল ইসলাম আসিফকে একটু পরে আশার জন্য বললে দুই জনের মধ্যে কথা কাটাকাটি হয়। উত্তপ্ত ও অশালীন বাক্য বিনিময় হয়। এক পর্যায়ে হাতাহাতির উপক্রম হলে অফিসের অন্যরা এসে পরিস্থিতি শামাল দেয়। দুই জনের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। কনসাল জেনারেল শামীম আহসানকে বিষয়টি জানানো হয়েছে।
এব্যাপারে ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম ও প্রটোকল এসিস্টেন্ট আসিফ উদ্দিন আহমেদের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি। কনসাল জেনারেল শামীম আহসান অফিসে আসলে তাকে বিষয়টি জানানো হয়।
এর আগে পাসপোর্ট করতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন এক বাংলাদেশি প্রবাসী। জামিল নামের এক প্রবাসী নিউইয়র্ক কনস্যুলেটে সেবা নিতে গিয়ে নিজেই শারীরিক লাঞ্ছনার শিকার হন বলে অভিযোগ পাওয়া গেছে। যদিও কনস্যুলেট অফিসের সংশ্লিষ্টরা দাবি করেন ওই প্রবাসীই কনস্যুলেট অফিসের এক কর্মকর্তার ওপর প্রথম চড়াও হন। উর্ধ্বতন কর্তৃপরে হস্তেেপ বিষয়টি মীমাংসা হয়। জানা যায়, ওই ঘটনার দিনও কনসাল জেনারেল শামীম আহসান অফিসের কাজে ওয়াশিংটনে ছিলেন।
গত ২৩ মে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট অফিস থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি চুরি হয়। পরে বিল্ডিংয়ের নিচে রাস্তায় ভাঙা অবস্থায় প্রধানমন্ত্রীর ছবিটি পাওয়া যায়। এ ঘটনায় বাংলাদেশি কূটনীতিক ও প্রবাসীদের মধ্যে চাঞ্চল্য দেখা দেয়। ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম স্টেট ডিপার্টমেন্টকে ঘটনা জানালে তারা হোম ল্যান্ড সিকিউরিটি ও নিউইয়র্ক পুলিশকে ঘটনা অবহিত করে। সাপ্তাহিক ছুটি ও মেমোরিয়াল ডে’র সরকারি ছুটির তিনদিন পর অফিস খুললে স্টেট ডিপার্টমেন্টের অধীনে হোমল্যান্ড সিকিউরিটি ও নিউইয়র্ক পুলিশসহ বিভিন্ন সংস্থা মঙ্গলবার ঘটনার তদন্ত শুরু করে। এখনো ঘটনার রহস্য উদঘাটন হয়নি। 
এদিকে, সর্বশেষ খবরে জানা গেছে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে কনস্যুলেট অফিস ছেড়ে দেওয়ার জন্য বাড়িওয়ালা থেকে চূড়ান্ত নোটিস দেওয়া হয়েছে। কনসাল জেনারেল শামীম আহসান বিষয়টি নিশ্চিত করে জানান, তারা অফিসের জন্য জরুরিভিত্তিতে বাড়ি খুঁজছেন।
উল্লেখ্য, কনস্যুলেট অফিসের সংশ্লিষ্টদের বিরুদ্ধে অসৌজন্যমূলক আচরণ, হয়রানি, ভোগান্তিসহ নানাবিধ অভিযোগ রয়েছে। প্রতিদিন ভোগান্তির শিকার হন অনেকে। এর আগে সেবাগ্রহণকারীর সাথে তর্কে লিপ্ত হয়ে তার মুখের ওপর পাসপোর্ট ছুঁড়ে ফেলা দেওয়ার মতোও ঘটনা ঘটেছে বলে অভিযোগ রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া