adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নগরীর চেকপোস্টে পুলিশের চাঁদাবাজি

1402065062.ডেস্ক রিপোর্ট : গভীর রাতে পুলিশের চেকপোস্টে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে নগরবাসীকে। পুলিশের হয়রানির হাত থেকে রেহাই পাচ্ছে না সাংবাদিক-আইনজীবী ও খেটেখাওয়া সাধারণ মানুষও। সম্প্রতি রাজধানীর কয়েকটি চেকপোস্টে সরেজমিন অনুসন্ধান চালিয়ে চাঞ্চল্যকর এ তথ্য পাওয়া গেছে।
যশোরের মৌসুমি ফল বিক্রেতা বকুল আহম্মেদ ব্যবসায়িক কাজে ঢাকায় আসেন ১৮ মে। ১৯ মে রাতে ফার্মগেট এলাকায় কাজ শেষে সিএনজি অটোরিকশাযোগে কল্যাণপুরে বন্ধুর বাসায় ফিরছিলেন। উদ্দেশ্য সকালে গাবতলী থেকে যশোরগামী বাসে উঠবেন। রাত সাড়ে ১২টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে পৌঁছলে শেরেবাংলানগর থানা পুলিশের চেকপোস্টে থামানো হয় তাকে বহনকারী অটোরিকশাটি। দফায় দফায় জিজ্ঞাসাবাদে ফল ব্যবসায়ী বকুলের কোনো দুর্বলতা না পেলেও মাদক ব্যবসায়ী সাজিয়ে চালান দেয়ার হুমকি দেন চেকপোস্টে দায়িত্বরত এএসআই মোফাজ্জেল। পরে ভয়ে ওই পুলিশ কর্মকর্তার হাতে-পায়ে ধরে ৪ হাজার টাকায় মুক্তি পান তিনি।
শুধু বকুল আহম্মেদই নন, রাতে পুলিশের চেকপোস্টে প্রতিদিনই এমন ভোগান্তিতে পড়তে হচ্ছে নগরবাসীকে। পুলিশের হয়রানির হাত থেকে রেহাই পাচ্ছে না সাংবাদিক-আইনজীবী ও খেটেখাওয়া সাধারণ মানুষও। সম্প্রতি রাজধানীর কয়েকটি চেকপোস্টে সরেজমিন অনুসন্ধান চালিয়ে চাঞ্চল্যকর এ তথ্য পাওয়া গেছে। ভুক্তভোগীরা পরের দিন সকালে ঊর্ধ্বতনদের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পাচ্ছেন না।
এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের জয়েন্ট কমিশনার (ক্রাইম) শাহাবুদ্দিন খান জানান, জনগণের জানমালের নিরাপত্তার কথা চিন্তা করে রাতে পুলিশের চেকপোস্ট বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু মাঝেমধ্যেই এসব চেকপোস্টের বিষয়ে নানা ধরনের অভিযোগ আসছে। অভিযোগ পাওয়ার পর তাতক্ষণিক দোষী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। সাময়িক বরখাস্ত করা হয়েছে কয়েকজনকে। ভবিষ্যতে এ ধরনের অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও একই ধরনের ব্যবস্থা নেয়া হবে।
শাহাবুদ্দিন খান আরো জানান, রাজধানীর ৮টি ক্রাইম জোনকে ভাগ করে চেকপোস্ট বসানো হয়। সংশ্লিষ্ট জোনের ডিসি ও থানার ওসিরা এসব চেকপোস্ট তদারকি করেন। থানা এলাকার অপরাধ প্রবণতার ধরন অনুযায়ী সংশ্লিষ্ট থানা এলাকায় চেকপোস্টের সংখ্যা নির্ধারণ করা হয়। কোনো এলাকায় একের অধিক আবার কোনো এলাকায় এর সংখ্যা খুবই কম। তবে চেকপোস্টে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা যদি অপরাধে জড়িয়ে পড়েন তাহলে তাদের বির“দ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
জানা গেছে, র‌্যাবের নিয়মিত টহল টিম ও চেকপোস্ট না থাকায় বাড়তি নিরাপত্তা দিতে হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে। অপরাধ নিয়ন্ত্রণে রাখতে পুলিশের এই উদ্যোগ। শুধু রাতে চেকপোস্টে দায়িত্ব পালনের জন্য মিরপুরে পাবলিক অর্ডার ম্যানেজমেন্ট (পিএমও) থেকে নিয়ে আসা হয় বাড়তি রিজার্ভ ফোর্স (কনস্টেবল)।
রাতভর দায়িত্ব পালন শেষে তারা আবার ব্যারাকে ফিরে যান। এসব রিজার্ভ ফোর্সের দায়িত্বে থাকেন সংশ্লিষ্ট থানার কর্মকর্তারা। রিজার্ভ ফোর্সের সদস্যরা শুধু গাড়ি থামানোর দায়িত্বে নিয়োজিত থাকলেও তারাই বিভিন্ন যানবাহনের যাত্রীদের দেহ তল্লাশি করেন। যাত্রীদের পকেটে টাকার পরিমাণ বেশি দেখলে তারা বিভিন্নভাবে ফাঁসানোর চেষ্টা করেন। তাদের এসব কর্মকাণ্ডে নিশ্চুপ থাকেন সেখানে দায়িত্বরত পুলিশ কর্মকর্তাও। ঘটনা বেশিদূর গড়ালে দায়িত্বরত কর্মকর্তারা ‘ফিনিশিং’-এর দায়িত্ব নেন। কর্মজীবনের অধিকাংশ সময় রিজার্ভ ফোর্স হিসেবে কর্মরত থাকায় এসব পুলিশ কনস্টেবলদের বাইরের পরিবেশ সম্পর্কে ততটা ধারণা নেই বলে এমন পরি¯ি’তির সৃষ্টি হচ্ছে বলে মনে করেন পুলিশের ঊর্ধ্বতনরা। এ অবস্থায় থানায় ফোর্সের সংখ্যা বাড়ালে এ ধরনের পরিস্থিতির সৃষ্টি হবে না বলেও অনেক পুলিশ কর্মকর্তা মনে করেন।
সূত্রমতে, প্রতিরাতে ঢাকার রাজপথে ৪৯টি থানা এলাকায় শতাধিক চেকপোস্ট বসিয়ে তল্লাশি অভিযান চালানো হয়। সব ধরনের যানবাহন তল্লাসির নিয়ম থাকলেও পুলিশের টার্গেট থাকে রিকশা আরোহী, সিএনজি অটোরিকশা, কাভার্ডভ্যান ও মোটরসাইকেল আরোহীরা। গত এক মাসে চেকপোস্টে উল্লেখযোগ্য ধরনের উদ্ধার সাফল্য না থাকলেও পুলিশের পকেট ভারী হয়েছে বলে সরেজমিন অনুসন্ধানে বেরিয়ে এসেছে।
গত ১৯ মে রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে পুলিশের চেকপোস্টে থামানো হয় যশোরের মৌসুমি ফল ব্যবসায়ী বকুল আহম্মেদের বহনকারী সিএনজি অটোরিকশা। বকুলের কাছে থাকা ২০ হাজার টাকার উৎস জানতে চান সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যরা। 
ফল বিক্রির টাকা জানানোর পরও নানাভাবে তাদের নাজেহাল করতে থাকেন সেখানে দায়িত্বরত পুলিশের এএসআই মোফাজ্জেল। ঘটনার সময় বকুলের সঙ্গে তার এক বন্ধুও ছিলেন। এক পর্যায়ে পুলিশ সদস্যরা তাদের দুজনকে আলাদা স্থানে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন। পরে যশোর বাড়ি হওয়ায় তাদের মাদক ব্যবসায় ফাঁসানোর হুমকি দেয়া হয়। ব্যবসায়ী বকুল এ সময় তাদের হাতে পায়ে ধরে ছেড়ে দেয়ার অনুরোধ করেন। কিন্তু কোনো কথায় মন গলেনি এএসআই মোফাজ্জেলের। নাস্তা খাওয়ার জন্য দাবি করেন ১০ হাজার টাকা। পরে কোনো মতে ৪ হাজার টাকা দিয়ে রাত আড়াইটার দিকে এএসআই মোফজ্জলের হাত থেকে রেহাই পান ব্যবসায়ী বকুল। বিষয়টি পরের দিন জানানো হয় ডিএমপির মিডিয়া সেন্টারের দায়িত্বরত উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমানকে। তিনি বিষয়টি দেখবেন বলে আশ্বস্ত করেন।
এ ঘটনার পর ২৭ মে মঙ্গলবার রাতে ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের সামনের চেকপোস্টে থামানো হয় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও দৈনিক নয়াদিগন্ত পত্রিকার বিশেষ প্রতিনিধি আবু সালহে আকনকে। তাকে বিভিন্নভাবে নাজেহাল করার এক পর্যায়ে সালহে আকনের পকেট থেকে টাকা ছিনতাইয়ের চেষ্টা করেন কনস্টেবল আশরাফ। 
বিষয়টি ঊর্ধ্বতনদের জানানোর চেষ্টা করলে তার মোবাইল ফোনসেট ছিনিয়ে নেন শাহবাগ থানার এএসআই জাহাঙ্গীর হোসেন। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যান পুলিশের ঊর্ধ্বতনরা। বিষয়টি তাৎক্ষণিক প্রমাণিত হওয়ায় এএসআই জাহাঙ্গীরকে বরখাস্ত করা হয়। সালেহ আকন জানান, সাংবাদিক পরিচয় পেয়ে তার সঙ্গে দুর্ব্যবহার করা হয়। পকেটে হাত দেয়ার নিয়ম না থাকলেও পুলিশ কনস্টেবল আশরাফ তার পকেটে হাত দিয়ে টাকা বের করে আনেন। এ বিষয়ে প্রতিবাদ করলে এএসআই জাহাঙ্গীর তার মোবাইল ফোনসেট কেড়ে নেন এবং দুর্ব্যবহার করেন। পরে পুলিশের ঊর্ধ্বতনরা ঘটনাস্থলে গিয়ে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।
গত ২০ মে জাহাঙ্গীর গেটের অদূরে ফ্লাইওভারের নিচে পুলিশ চেকপোস্টে থামানো হয় মোটরসাইকেল আরোহী ইসলামকে। ইয়ামাহা ফেজার মোটরসাইকেল আরোহী ইসলাম জানান, বনানী থানার এএসআই (নেমপ্লেট খুলে রাখায় তার নাম জানা যায়নি) তাকে থামানোর পর মোটরসাইকেলের কাগজপত্র যাচাই-বাছাই করেন। কাগজপত্র সঠিক থাকার পর তার দেহ তল্লাশি করা হয়। কোনোস্থানেই তার কোনো ভুলত্রুটি না পেয়ে নানা ধরনের প্রশ্ন করতে থাকেন। কোথা থেকে আসা হলো, কোথায় যাওয়া হ”েছ, কি কারণে এত রাত হলো নানা ধরনের প্রশ্ন করে রাত গভীর করেন ওই পুলিশ সদস্য। বিমানবন্দরে এক আত্মীয়কে উঠিয়ে দিয়ে বাসায় ফিরছেন বলার পরও রাত আড়াইটার দিকে ইসলামের কাছে ১০ হাজার টাকা দাবি করেন ওই পুলিশ সদস্য। টাকা দিতে অপারগতা জানালে তাকে ছিনতাই মামলায় ফাঁসানোর হুমকি দেয়া হয়। পরে ইসলামের পরিচিত এক পুলিশ সদস্যকে ফোন দিয়ে ওইরাতে কোনো মতে মুক্তি পান পুরান ঢাকার বাসিন্দা ইসলাম।
এ ঘটনার একদিন পর নভো থিয়েটারের সামনের তেজগাঁও থানা পুলিশের চেকপোস্টে থামানো হয় সিএনজি অটোরিকশা চালক সালাউদ্দিনকে। 
সালাউদ্দিন জানান, তার সিএনজি অটোরিকশা আরোহী ছিলেন শেওড়াপাড়া এলাকার বাসিন্দা শিক্ষানবিশ আইনজীবী সুজন। পুলিশ সদস্যরা সুজনের পরিচয় জানার পরও তাকে নানাভাবে নাজেহাল করতে থাকেন। কিন্তু আইনজীবী হওয়ার কারণে তার সঙ্গে সুবিধা আদায় করতে না পেরে সিএনজি অটোরিকশার কাগজপত্র পরীক্ষা করতে থাকেন। এক পর্যায়ে প্রাইভেট সিএনজি অটোরিকশায় যাত্রী তোলার অজুহাতে সালাউদ্দিনের কাছে ২ হাজার টাকা দাবি করেন পুলিশ সদস্যরা। পরে পুলিশি ঝামেলা এড়াতে কোনোমতে এক হাজার টাকা দিয়ে মুক্তি পান চালক সালাউদ্দিন। 
যাযদি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া