adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাজেট প্রবৃদ্ধির হার ৭.৩% : অনেকের প্রশ্ন

imgresডেস্ক রিপোর্ট : বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত গতকাল সংসদে ২০১৪Ñ২০১৫ সালের বাজেট পেশ করেছেন। ২ লাখ ৫০ হাজার কোটি টাকার এ বাজেটে প্রবৃদ্ধির হার নির্ধারন করা হয়েছে ৭.৩%। বাজেট নিয়ে বরাবরই ব্যবসায়ী সহ বিভিন্ন মহলের আগ্রহ থাকে। তারা দেখতে চান কোন খাতে দাম বাড়লো আর কোন খাতে দাম কমলো।
এবারের বাজেটকে কি ভাবে দেখছে বিভিন্ন মহল সেটাই জানিয়েছেন বিবিসির আকবর হোসেন।
দুই লাখ পঞ্চাশ হাজার কোটি টাকার বাজেটকে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক বাস্তবতায় অনেকেই উচ্চাভিলাসী মনে করছেন না। তবে প্রবৃদ্ধির হার যে ৭.৩% ধরা হয়েছে সেখানেই অনেকের প্রশ্ন।
 বেসরকারি সংস্থা ব্র্যাকের উপদেষ্টা ড. মাহবুব হোসেন বলেছেন, প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা সরকার নির্ধারন করেছে সেটি অর্জন বেশ কঠিন। তিনি বলেছেন, এক শতাংশ প্রবৃদ্ধির জন্য জাতীয় আয়ের বিনিয়োগের হার ৪%Ñ৪.৫% লাগে। সুতরাং, প্রবৃদ্ধি ৭% অর্জন করতে হয় তবে জাতীয় আয়ের বিনিয়োগের হার ৩০%Ñ৩১% হওয়া দরকার।
বেসরকারি বিনিয়োগ না বাড়লে জিডিপি এর ঐ টার্গেট অর্জন করা যাবে না। বিনিয়োগের হার বাড়াতে হবে কিন্তু, আমরা গত দুই বছর থেকে দেখছি বেসরকারি খাতে বিনিয়োগের হার বাড়ছে না।
বাজেট নিয়ে সবচেয়ে বেশি আগ্রহী থাকে তাদের মধ্যে অন্যতম ব্যবসায়ীরা। কোন খাতে কত টাকা কর আরোপ করা হচ্ছে, কিংবা ছাড় দেয়া হচ্ছে সেদিকেই তাদের নজর। এবার বাজেটের আকার যেমন বেশি সেহেতু কর আদায়ও করতে হবে বেশি। সরকার নির্ধারণ করেছে ১ লাখ ৮২ হাজার কোটি টাকার রাজস্ব আদায় করার। আর এ বিষয়টিকে বড় চ্যালেঞ্জ মনে করছেন ব্যবসায়ী মীর নাসির হোসেন।
দেখা যাচ্ছে যে আমরা যারা কর দেই, বিশেষ করে যারা ব্যক্তি পর্যায়ে কর দেন সেখানে ২৫% থেক ৩০% এ উন্নিত করা হয়েছে। যারা কর দিচ্ছেন তারা বেশি করের আওতায় পড়বে। যারা কর দিতে সক্ষম তাদের কর আদায়ের উপর সরকার যে খুব বলিষ্ঠ পদক্ষেপ নিতে পারছে সেটা কিন্তু দেখা যাচ্ছে না। যারা প্রতিনিয়ত কর দিচ্ছেন তাদের উপর চাপ বৃদ্ধি পেতে পারে।
বরাবরের মতই প্রতিবারই কিছু পন্যের উপর শুল্ক আরোপ কিছু পন্যের উপর শুল্ক কমানোর প্রস্তাবনা আসে। বাড়তি শুল্ক আরোপ করার কারনে দাম বাড়ার তালিকায় রয়েছে আমদানী করা মোবাইল ফোন। বাংলাদেশে বর্তমানে ১১ কোটিরও বেশি মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে। ইন্টারনেট যারা ব্যবহার করছে তাদের বেশির ভাগই ব্যবহার করেন মোবাইলের মাধ্যমে।
টেলিকম বিশেষজ্ঞ আবু সাইদ বলছেন, আমদানি করা মোবাইল ফোনের উপর বার্তি শুল্ক আরোপ করা হলে সেটির নেতিবাচক প্রভাব পড়বে।
তিনি আরও বলেন, যে ৩জি সেবা জণগনের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে, সে লক্ষ্যমাত্রা অজর্নে এটি একটি বড় প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে। বর্তমান সরকারের এই কর আরোপ একেবারেই অযৌক্তিক।
ব্যবসায়ী, অর্থনীতিবিদ কিংবা অন্যান্য বিশেষজ্ঞ মহলের এ বাজেট নিয়ে যত চুলছেড়া বিশ্লেষনই থাকুক না কেন, সাধারন মানুষের দৃষ্টিকোন থাকে কোনটির দাম কমল বা বাড়ল।
ঢাকার একজন মধ্যবিত্ত চাকুরিজীবি বলেন, তার কাছে সংসদে উত্থাপিত বাজেটের সাথে পুরো বছরের সাংসারিক খরচের কোন সামঞ্জস্যতা নেই।
এদিকে অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলছেন বাজেট বস্তবায়নের উপরই নির্ভর করছে বড় আকারের বাজেট দেয়ার সফলতা। ২ লাখ ৫০ হাজার কোটি টাকার বাজেট সরকার কিভাবে বাস্তবায়ন করে সেদিকেই তাদের দৃষ্টি থাকবে বলে সবাই বলছেন। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া