adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তাবিত বাজেট কেমন হলো : বিশ্লেষকমহলসহ রাজনীতিবিদদের প্রতিক্রিয়া

প্রস্তাবিত বাজেট কেমন হলো: বিশ্লেষকমহলসহ রাজনীতিবিদদের প্রতিক্রিয়াডেস্ক রিপোর্ট  : বাংলাদেশের ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আয়-ব্যয়ের মধ্যে সামঞ্জস্য নেই বলে মনে করছেন অর্থনীতিবিদরা। বাজেট ঘাটতি জিডিপির ৫ শতাংশ রেখে রাজস্ব আয় এবং বৈদেশিক ও অভ্যন্তরীণ ঋণ থেকে ব্যয় মেটানোর যে পরিকল্পনা করা হয়েছে তা সম্ভব হবে বলে মনে করছেন না তারা। এছাড়া এডিপির আকারও অস্বাভাবিক বড় যা বাস্তবায়নযোগ্য নয়। সব মিলিয়ে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বিশাল বাজেট বাস্তবায়ন করাই হবে প্রধান চ্যালেঞ্জ।
বাজেট প্রতিক্রিয়ায়  বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি )উল্লেখ করেছে, আর্থিক ও সামষ্টিক কাঠামোর সমন্বয় না থাকায় বাজেট বাস্তবায়ন সম্ভব নয়।
রাজধানীর মহাখালিতে অবস্থিত ব্র্যাক ইন সেন্টারে আজ (শুক্রবার)  এক সংবাদ সম্মেলনে সিপিডির  ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেছেন, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় কালো টাকা সাদা করার বিষয়ে স্পষ্ট কিছু বলেন নি। অর্থাৎ নীরবতার মধ্য দিয়ে কালো টাকা সাদা করার সম্মতি দিয়েছেন তিনি। এটি ঠিক হয়নি। তিনি বলেন, ব্যক্তি পর্যায়ে কর রেয়াতের যে মাত্রা রয়েছে, তা ২ লাখ ২০ হাজার টাকা। যে ব্যক্তি তিন লাখ ৭০ হাজার টাকা আয় করেন আর যিনি তিন কোটি টাকার ওপরে আয় করেন, তাকেও একই আয়কর দিতে হবে। এটি ইতিবাচক নয়। বিনিয়োগ বোর্ডে নিবন্ধনের সংখ্যা কমছে উল্লেখ করে তিনি বলেন, বিনিয়োগ বোর্ডে নিবন্ধনের ধারা কমে আসছে। রেমিট্যান্সেও পতন ঘটছে।
প্রকল্প বাস্তবায়নের সমালোচনা করে তিনি বলেন, ৫০ শতাংশ চলমান প্রকল্প রয়েছে। যেসব প্রকল্প শেষ হওয়ার কথা, তা শেষ হচ্ছে না। সেজন্য অর্থ দেওয়া হচ্ছে না। এডিপিতে পুরনো প্রকল্পের প্রাধান্য থেকে যাচ্ছে।
বাজেট প্রসংগে অর্থনীতিবিদ  এবং বেসরকারী  ইব্ইাস ইউনির্ভাসিটির ভাইস-চ্যান্সেলর ড: আরিফুর রহমান বলেন, বিনিয়োগ আকর্ষণের জন্য যতটা  রাজনৈতিক প্রতিশ্র“তি থাকা দরকার ছিল তা এ বাজেটে নেই। তাছাড়া, বিরাট ঘাটতি পূরণে সরকারকে ব্যাংকের কাছ থেকে ধার করতে হবে এবং সে ক্ষেত্রেও বিনিয়োগকারীরা বঞ্চিত হবে ।
সংসদের বাজেট পেশের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন  বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক সাইফুল হক।  তিনি  বলেন, সরকার  ক্ষমতায় টিকে থাকার জন্য পুলিশ, মিলিটারী ও আমলাদের জন্য বরাদ্দ বেশি রেখেছেন।  ওদিকে  বিরাট রাজস্ব যোগান দিতে গিয়ে সাধারণ মানুষের  উপর  অর্থিক বোঝা আরো বাড়বে ।শেখ হাসিনা সরকারের এবারের বাজেট উপস্থাপনকে  বিএনপি ‘অবৈধ’ ও ‘অনৈতিক’ বলে  অভিহিত করেছে ।
বিগত বছরগুলোতে সরকারের বাজেট পেশের আগে বিএনপি একটি ছায়া বাজেট উপস্থাপন করেছে। এবার তারা সরকারকে অবৈধ আখ্যা দিয়ে বাজেট প্রতিক্রিয়া এড়িয়ে গেছেন।
এদিকে,  আজ (শুক্রবার) দুপুরে  জাতীয় প্রেসক্লাবে  এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন,‘অবৈধ সরকারের অবৈধ বাজেট’টিকবে না। এই বাজেট যেকোনো সময় গণবিস্ফোরণে ভেসে যাবে।
তবে, আওয়ামী লীগ উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত বলেছেন, এতো বড় বাজেট দেখে বিএনপির গায়ে জ্বালা ধরেছে। বর্তমান সরকারের এই বাজেটের মূল লক্ষ্য বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা। শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সংগঠনের  কেন্দ্রীয় নেতারা বলেছেন, এই বাজেটে মানুষের মুক্তির দিক নির্দেশনা আছে। এই বাজেটে গরীব-দুঃখী মানুষের বাঁচার অঙ্গীকার আছে। দেশের উন্নয়নের অঙ্গীকার আছে। শিক্ষা, সংস্কৃতি, কৃষি, বিদ্যুৎসহ দেশের উন্নয়নের কথা লেখা আছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া