adv
২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের উন্নয়নের অংশীদার চীন : প্রধানমন্ত্রী

ফাইল ছবিডেস্ক রিপোর্ট : চীনের সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এতে অর্থনৈতিক সহযোগিতা বেড়ে এ অঞ্চলের দেশগুলোর উন্নয়ন কর্মকাণ্ড আরো গতিশীল হবে।
শুক্রবার চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ে দ্বিতীয় চায়না-সাউথ এশিয়া এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
বাংলাদেশ-চীন-ভারত-মিয়ানমার অর্থনৈতিক করিডোর (বিসিআইএম-ইসি) বাংলাদেশ ও চীনের দ্বিপক্ষীয় সম্পর্কের সব ক্ষেত্রে সহযোগিতার নতুন দ্বার খুলে দেবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, বিসিআইএম-ইসি বাস্তবায়ন করা গেলে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে তা আমাদের দুই দেশের জনগণকে আরো কাছাকাছি আনবে।
যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠায় অবকাঠামোগত উন্নয়নে চীনের বিশাল বিনিয়োগের প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, এতে উন্নয়নের জন্য অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি চীনের সঙ্গে আমাদের প্রতিবেশী দেশগুলোর সম্পর্ক আরো উন্নত হবে।
আঞ্চলিক যোগাযোগ প্রতিষ্ঠার যে উদ্যোগ নেয়া হয়েছে তাতে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি সড়ক ও রেল যোগাযোগকে আরো উন্নত করবে বলে আশা প্রকাশ করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, সিল্ক রুটের মাধ্যমে কয়েক দশক ধরে বাংলাদেশের সঙ্গে চীনের ইউনান প্রদেশের যোগাযোগ রয়েছে। এখন ঢাকা-কুনমিং সরাসরি ফ্লাইট চালু হয়েছে।
চীন-দক্ষিণ এশিয়া এক্সপো ইউনানের সঙ্গে বাংলাদেশের ওই ঐতিহাসিক সম্পর্ককে একটি নতুন মাত্রায় নিয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।
চীনের সঙ্গে দক্ষিণ এশিয়ার দেশগুলোর ব্যবসা-বাণিজ্য ও পর্যটন বৃদ্ধি এবং সংস্কৃতি বিনিময়ের ক্ষেত্রে চীন-দক্ষিণ এশিয়া এক্সপো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করেন তিনি।
চীনকে বাংলাদেশের ‘ভালো’ বন্ধু ও উন্নয়ন সহযোগী অভিহিত করে প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশ বড় ধরনের ভূমিকা রাখছে।
ইউনান প্রদেশের গভর্নর লি চেহাঙ্গের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে নেপালের প্রধানমন্ত্রী, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, লাওসের উপপ্রধানমন্ত্রী, শ্রীলঙ্কার ভাইস স্পিকার ও সার্কের মহাসচিব বক্তব্য দেন।

 

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া