adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খরচ বাড়বে ইংরেজি স্কুলের, সোনার গহনায়, তামাকে

নিজস্ব প্রতিবেদক : বাজেটে বেশ কিছু পণ্য ও সেবার েেত্র কর ও শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
অর্থমন্ত্রীর এই প্রস্তাবের প্রেেিত ওইসবব পণ্য ও সেবার দাম বাড়তে পারে।
যেসব পণ্য ও সেবার েেত্র কর ও শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সেগুলো হচ্ছে- আমদানি করা মোবাইল ফোন সেট, আমদানি করা এলপিজি সিলিন্ডার, আমদানি করা এনার্জি সেভিং বাল্ব ও বৈদ্যুতিক পাখা, আমদানি করা রিম সাইজের বাসের টায়ার, আমদানি করা বাইসাইকেলের টিউব, সোনা ও সোনার গহনা, সিগারেট, বিড়ি, জর্দ্দা, গুল ও নন-এসি রেস্তোরা।
এছাড়া মটর গাড়ির গ্যারেজ ও ওয়ার্কশপ, ফটো নির্মাতা, ইমিগ্রেশন উপদেষ্টা, ইংশিল মিডিয়াম স্কুলের মূসক সাড়ে ৪ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।
মোবাইলের পুরানো সিম প্রতিস্থাপনের জন্য ১০০ টাকা শুল্ক আরোপ করা হয়েছে। যা আগে শূণ্য ছিল। ৬ মাস পরে বাড়তে পারে স্যাটেলাইট টিভি চ্যানেল ফি। ৬ মাস পরে এ খাতের শুল্ক হার পরিবর্তন করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী।
অন্যদিকে গাড়ি আমদানির স্লাবে পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে বাজেটে। বর্তমানে ৬টি শুল্ক বা কর স্লাবে গাড়ি আমদানি হয়। প্রস্তাবিত বাজেটে তা কমিয়ে ৫টি স্লাব করা হয়েছে।
এতে বলা হয়েছে, ১৫০১ থেকে ২০০০ সিসি পর‌্যন্ত একটি স্লাব করে ১০০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। এছাড়া অন্যান্য শর্ত অপরিবর্তিত আছে। এতে এই মানের আমদানি ব্যয় বাড়তে পারে।
২০০০ সিসির বেশি সিকেডি জিপ গাড়ির আমদানি শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।
মাইক্রোবাস এবং ডাবল কেবিন পিকআপ আমদানি শুল্ক বাড়ানো হয়েছে। ১৫০০ থেকে ১৮০০ সিসি পর‌্যন্ত মাইক্রোবাসের সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়েছে।
তবে ১৮০১ থেকে ২০০০ সিসির মাইক্রোবাসের শুল্ক পরিবর্তন করা হয়নি। এছাড়া ১৫ আসন বিশিষ্ট গাড়িতে ৩০ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১৫০০ ও ১৫০১ থেকে ২৭৫০ সিসি পর‌্যন্ত কেবিন পিকআপের সম্পূরক শুল্ক বর্তমানের সাথে ১৫ শতাংশ যোগ করে ৪৫ ও ৬০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া