adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হবিগঞ্জের গহীন অরণ্যে কামান ও বিধ্বংসী গোলা উদ্ধার

ডেস্ক রিপোর্ট : হবিগঞ্জের সাতছড়ির গহীন বনে দুই শতাধিক রকেট লঞ্চার, দুই শতাধিক মর্টারশেলসহ বিপুল অস্ত্র ও গোলাবারুদের সন্ধান পেয়েছে র‌্যাব।
রোববার রাত থেকে শুরু হওয়া এই অভিযানে এই অস্ত্র ও গোলাবারুদ পাওয়ার কথা জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা। অভিযান আরো দুদিন চলবে বলে জানান তারা।
যে স্থানটিতে এই অস্ত্র ও গোলাবারুদ পাওয়া গেছে, তা এক সময় অল ত্রিপুরা টাইগার ফোর্সের (এটিটিএফ) আস্তানা ছিল বলে মনে করা হয়। ত্রিপুরার এই বিদ্রোহী দলটি এখন দুর্বল হয়ে পড়েছে। ভারতের ত্রিপুরা সীমান্ত থেকে বাংলাদেশের ৩ কিলোমিটার ভেতরে চুনারুঘাট উপজেলার সাতছড়ির এই বনে অভিযানে ট্যাংক বিধ্বংসী বিস্ফোরক, রকেট লঞ্চারের চার্জারসহ আরো সমর সরঞ্জাম পাওয়া গেছে বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন।
সরেজমিনে দেখা যায়, বনে একশ’ ফুট উঁচু টিলার মাঝামাঝি স্থানে বাংকারে অভিযান চালাচ্ছেন প্রায় ১০০ র‌্যাব সদস্য। র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালন কর্নেল জিয়াউল আহসান ও মুখপাত্র এটিএম হাবিবুর রহমানও সেখানে রয়েছেন।
উইং কমান্ডার হাবিব সাংবাদিকদের বলেন, গোপন সূত্রে খবর পেয়ে র‌্যাব-৯ এ এই অভিযান চালাচ্ছে। সেখানে দুটি টিলার একটিতে দুটি এবং অন্যটিতে পাঁচটি বাংকার (কূপ) পাওয়া গেছে। র‌্যাবের নেটওয়ার্ক সিগন্যালে ওই বাংকারগুলোতেও অস্ত্র থাকার সঙ্কেত পাওয়া যায়।
একটি বাংকারেই দুই শতাধিক রকেট লঞ্চার, শতাধিক মর্টার শেল, রকেট লঞ্চারের চার্জার, অয়েলসহ বিপুল পরিমাণ অস্ত্র পাওয়া যায়। র‌্যাবের মুখপাত্র হাবিব বলেন, ধারণা করা হচ্ছে ইতোমধ্যে এক-তৃতীয়াংশ অস্ত্র উদ্ধার করা হয়েছে। বিপুল এই অস্ত্রের মজুদ কাদের, সে বিষয়ে কিছু বলেনি র‌্যাব। হাবিব বলেন, তদন্ত সাপেে এই বিষয়ে বিস্তারিত বলা হবে।

২০০৩ সালের ২৭ জুন বগুড়ার কাহালুতে এক ট্রাক সমপরিমাণ অস্ত্র পাওয়া যায়। তার সঙ্গে সাতছড়ি ত্রিপুড়া পল্লীর ততকালীন হেডম্যান যোগেশ বর্মার ভাতিজা আশীষ বর্মার সংশ্লিষ্টতার অভিযোগ উঠেছিল। আশীষ তখন থেকে পলাতক।
ভারতের গোয়েন্দা কর্মকর্তারা বলেন, এটিটিএফের এই আস্তানাটি আসামের বিদ্রোহী সংগঠন উলফাও অস্ত্র পাচারের জন্য ব্যবহার করত। এটিটিএফ এর প্রধান রঞ্জিত দেবর্মা বর্তমানে গ্রেপ্তার হয়ে ত্রিপুরার কারাগারে রয়েছেন। বলা হয়, তিনি ২০১৩ সালে বাংলাদেশে আটক হয়েছিলেন, পরে তাকে ভারতের হাতে তুলে দেয়া হয়।
দেবর্মার সঙ্গে উলফার সামরিক প্রধান পরেশ বড়ুয়ার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। পরেশ বড়ুয়া চট্টগ্রামে আটক ১০ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত। ওই অস্ত্র উলফার জন্য আনা হয়েছিল বলে আদালতে প্রমাণিত হয়েছে। পরেশ বড়ুয়া পলাতক রয়েছেন। ধারণা করা হয়, ভারত-মিয়ানমার সীমান্তে লুকিয়ে আছেন তিনি।
ভারতীয় গোয়েন্দারা বলছেন, উলফা ও এটিটিএফ কক্সবাজার ও চট্টগ্রাম বন্দর দিয়ে অস্ত্র আনত, তারপর তা নিয়ে রাখা হত হবিগঞ্জের সাতছড়ির আস্তানায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া