adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোচিংয়ের দায়িত্বকে চ্যালেঞ্জিং মানছেন হিথ স্ট্রিক

কোচিংকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন স্ট্রিকনিজস্ব প্রতিবেদক : সোমবার রাতে ঢাকায় পা রাখেন জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার ও বর্তমান বাংলাদেশ দলের বোলিং কোচ হিথ স্ট্রিক। বোলারদের বোলিং এ্যাকশন ও গতি সবকিছু নিয়ে কাজ করবেন তিনি। স্ট্রিক জাতীয় দলের সঙ্গে কাজ করার ফাঁকে অন্য কাজে লাগাতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
সোমবার রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সবাইকে সালাম জানিয়ে তাক লাগিয়ে দেন তিনি। মঙ্গলবার দুপুরে ১২ টায় সংবাদ সম্মেলন করেন এই বোলিং কোচ। তার আসার আগে অনেক সাংবাদিকদের পদচারনায় মুখরিত ছিলো বিসিবি প্রাঙ্গণ। 
বাংলাদেশের কোচিংয়ের দায়িত্বকে চ্যালেঞ্জিং মানছেন তিনি। হিথ স্ট্রিক বলেন, বাংলাদেশের মানুষের ক্রিকেট নিয়ে অনেক আবেগ প্রবণ। এ বিষয়ে আমার ধারণ আছে। এখানে জিম্বাবুয়ের ক্রিকেটার এবং কোচ হিসেবে এসে সব কিছুই দেখেছি, জেনেছি। এতো লোককে আমি আশা করেছিলাম। কিন্তু অবাক হইনি।
বোলিংয়ে ধারাবাহিকতা বাজায় রাখাটা অনেক গুরুত্বপূর্ণ মনে করেন তিনি। সমস্যাগুলো কাটিয়ে ওঠাকে চ্যালেঞ্জিং বলেন তিনি। তিনি আরো বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিকতা দরকার। তাহলেই ভালো একটা মানে পৌঁছানো যাবে। একটা বড় সমস্যা হলো বাংলাদেশের উইকেট। বোলাররা এখানে যে উইকেটে খেলে অভ্যস্ত হয়েছে, বাইরের দেশে গেলে সে রকম উইকেট পায় না। ফলে দেশের বাইরে বাংলাদেশের বোলাররা অনেক কঠিন সময়ের মুখোমুখি হয়। এটা কাটিয়ে উঠাই বড় চ্যালেঞ্জ তবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে এখানকার উইকেট ভালো দেখেছি।
জাতীয় দলের ক্রিকেটারদের পাশাপাশি অনূর্ধ্ব-১৭, ১৯ ও ‘এ’ দলের সঙ্গে কাজ করবেন তিনি। নতুনদের তৈরি করার জন্যে হেড কোচ হাথুরুসিংহের সঙ্গে পরিকল্পনা করবেন স্ট্রিক। ‘তরুণদের নিয়ে আমি কাজ করবো। এটি বড় চ্যালেঞ্জ। সদ্য নিযুক্ত হেড কোচ চান্দিকার সাথে কথা বলে পরিকল্পনা করবো। বিসিবির সাথে কথা বলে তরুণদের বাংলাদেশের বাইরে প্রশিণ দেওয়ার চেষ্টা করবো। যাতে তারা অনেক বেশি অভিজ্ঞতা অর্জন করতে পারে।
আগামী দুই বছরে ৪৫০ দিন কাজ করবেন স্ট্রিক। জানা গেছে তার এক দিনের বেতন ৪০০ ডলার। পেসারদের এগিয়ে নিতে দীর্ঘ মেয়াদী সময় দরকার এমনটি বলেন তিনি। ‘দ্রুততম সময়ে কোনো নির্দিষ্ট পরিকল্পনা নির্ধারণ করা কঠিন কাজ। আমি ৮ থেকে ১০ জন পেসারকে আলাদা করে কাজ করতে চাই। বাংলাদেশের শক্তি হলো স্পিন বোলিং। সুতরাং পেসারদের এগিয়ে আনার জন্য দীর্ঘ সময় দরকার। আমরা সেভাবেই কাজ করবো। সামনে বিশ্বকাপ, সেটি মাথায় রেখে বোলারদের নিয়ে কাজ করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া