adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েতের আমিরের ইরান সফর- সহযোগিতার ৬ চুক্তি সই

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে কুয়েতের আমির শেখ সাবাহ (বামে)আন্তর্জাতিক ডেস্ক : কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল- সাবাহ দু দিনের গুরুত্বপূর্ণ সফরে আসার পর তেহরান ও কুয়েত সিটির মধ্যে ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে। এতে দু দেশের মধ্যে নানা ক্ষেত্রে সহযোগিতা জোরদার হবে।
ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও কুয়েতের আমির শেখ সাবাহর মধ্যে আনুষ্ঠানিক বৈঠকের পর এসব চুক্তি সই হয়। এর মধ্যে ইরান ও কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী বিমান চলাচল এবং নিরাপত্তা বিষয়ে চুক্তিতে সই করেন। শূল্ক সহযোগিতার বিষয়ে একটি চুক্তিতে সই করেন দু দেশের বাণিজ্যমন্ত্রী। এছাড়া, ক্রীড়া, পর্যটন ও পরিবেশ বিষয়ে আরো কয়েকটি চুক্তি সই করেছে ইরান এবং কুয়েত। সূত্র : রেডও তেরান
এদিকে, কুয়েতের আমিরের সঙ্গে বৈঠকে ইরানের প্রেসিডেন্ট আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, এগুলো প্রতিষ্ঠা করা ছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো সম্ভব নয়। আঞ্চলিক দেশগুলো বিশেষ করে ইরাক ও সিরিয়ার নানা সমস্যার কথা উল্লেখ করে ড. রুহানি বলেন, আঞ্চলিক সব দেশকে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করতে হবে। আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠার বিষয়ে ইরান সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত বলেও ঘোষণা করেন প্রেসিডেন্ট রুহানি।
নানাবিধ সমস্যা সমাধানে আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার গুরুত্ব তুলে ধরে কুয়েতের আমির বলেন, একে অপরের পাশে দাঁড়িয়ে মুসলিম দেশগুলোর উচিত নিজেদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা করা। শেখ সাবাহ আরো বলেন, তার দেশ ইরানের সঙ্গে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সহযোগিতা বাড়াতে প্রতিশ্র“তিবদ্ধ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া