adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০৩৫ সালে মঙ্গলে যাবে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : মহাবিশ্বকে ঘিরে দীর্ঘদিন ধরেই অনেক গবেষণা হচ্ছে। আর এই গবেষণায় সবচেয়ে এগিয়ে মহাকাশ গবেষনা কেন্দ্র নাসা। মঙ্গল গ্রহে আগামী ২০৩৫ সাল নাগাদ মানুষ যেতে পারবে বলে সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে নাসা।
নাসার প্রধান বিজ্ঞানী অ্যালেন স্টোফেন জানান, আগামী দুই দশকের মধ্যে মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর কাজে উল্লেখযোগ্য অগ্রগতি হবে। আর এবিষয়ে নাসা বেশ জোরেসোরেই কাজ করে যাচ্ছে।
মহাকাশে অত্যাধুনিক প্রযুক্তিতে রকেট উতপেন বিষয়ে দীর্ঘদিন ধরেই নাসা কাজ করছে। অ্যালেন স্টোফেন আরও জানান, মঙ্গলগ্রহে মানুষ পাঠানোর বিষয়টি নাসার জন্য একটি বিশাল পরীা। কিন্তু সকল প্রাযুক্তিক সুবিধা নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত মানুষের মঙ্গলে যাওয়ার বিষয়টি এখনও অনেক দূরের পথ। তবে আশা করা যায় আগামী ২০৩৫ সাল নাগাদ আমরা এই পরীায় সফল হবো।
নাসার বিবৃতিতে আরও জানানো হয়, ‘প্রথমে যারা মঙ্গলগ্রহে যাবেন তাদের সেখানে থাকার দরকার হবে না। কিন্তু আমরা ধীরে ধীরে সেখানে একটি আউটপোস্ট বানানোর চিন্তা করবো। এরপর যদি মঙ্গলে যাওয়া মানুষ পৃথিবীতে ফিরে আসতে চায় তাহলে তাদের ফিরিয়ে আনা হবে। তবে মঙ্গলে মানুষ বসবাসের উপযোগি পরিবেশ সৃষ্টি হচ্ছে বলে নাসা মনে করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া