adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে অর্থ বরাদ্দে গুরুতর অনিয়ম

Muktijuddhaডেস্ক রিপোর্ট : নিয়মনীতি না মেনে ইচ্ছেমতো আর্থিক বরাদ্দ দেওয়া হচ্ছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে। অভিযোগ উঠেছে, এই যথেচ্ছাচারের কেন্দ্রে মন্ত্রণালয়ের সচিব  মাসুদ সিদ্দিকী। আবেদন ছাড়াই বহু ব্যক্তি আর প্রতিষ্ঠানকে অর্থ অনুদান দেওয়ার অভিযোগ তার বিরুদ্ধে। এমনকি নিজের বাবার কলেজেও বরাদ্দ দিয়েছেন তিনি, যা পরে ফেরতও নেওয়া হয়।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মাসুদ সিদ্দিকী। তার বাবা মোহম্মদ আলী সিদ্দিকীর নামে নেত্রকোনার কেন্দুয়াতে প্রতিষ্ঠিত কলেজকে বরাদ্দ দেয়া হয়েছে অনুদানের ১০ লাখ টাকা। ওই উপজেলার আওয়ামীলীগের সভাপতি নূরুল ইসলাম মুক্তিযোদ্ধা নন, তবু তাকে দেয়া হয়েছে এক লাখ টাকা অনুদান।
গেলো বছর শুধু ১৭ নভেম্বর তারিখেই প্রায় সোয়া দুই কোটি টাকা বিভিন্ন নামে বরাদ্দ দেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। যে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠান এ অর্থ পেয়েছে, খোঁজ নিয়ে দেখা গেছে সেগুলোর অধিকাংশের সঙ্গে মুক্তিযুদ্ধের কোনো সম্পর্ক নেই।
মুক্তিযোদ্ধা হিসেবে সামান্য সুযোগ সুবিধার আশায় প্রয়োজনীয় সব কাগজপত্র নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে দিনের পর দিন ধর্না দেন অসংখ্য মানুষ। কেউ চান মুক্তিযোদ্ধার সনদ, কেউ আর্থিক অনুদান।
এই যখন অবস্থা তখন সচিব মাসুদ সিদ্দিকীর বিরুদ্ধে অভিযোগ, মুক্তিযোদ্ধা না হয়েও তিনি নিজের নাম মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভূক্ত করেছেন। এসব অভিযোগের ব্যাপারে মাসুদ সিদ্দিকীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হননি। মন্ত্রী জানালেন-এসব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।
মুক্তিযোদ্ধাদের সুযোগ-সুবিধা আরো মসৃণ করার জন্য যে মন্ত্রণালয়ের জন্ম, সেটির বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের হয়রানির অভিযোগ এখন সবচেয়ে বেশি। আর্থিক অনিয়মের অভিযোগও এটির পিছু ছাড়ছে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া