adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মিয়ানমারের সঙ্গে বিজিবির সম্পর্ক ভালো নয়

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ভারতের সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সঙ্গে আমাদের সম্পর্ক যতটা ভালো, মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সঙ্গে ততটা ভালো নয়। তবে আমরা মিয়ানমারের সঙ্গে সম্পর্কোন্নয়নে চেষ্টা চালিয়ে যাচ্ছি।
শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বিজিবির সদর দপ্তর পিলখানায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে বিজিপির গুলিতে বিজিবির নায়েক সুবেদার মিজানুর রহমান নিহত ও সীমান্তে উত্তেজনার পরিপ্রেক্ষিতে সংবাদ সম্মেলনটি আয়োজিত হয়।
বিজিবির মহাপরিচালক বলেন, বাংলাদেশের ভূখণ্ডে রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের (আরএসও) নামে কোনো বাহিনীর অস্তিত্ব নেই। বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে প্রতিবেশী দেশে হামলা চালানোর কোনো সুযোগও নেই।
মেজর জেনারেল আজিজ আহমেদ বলেন, সীমান্তে ভারত ও মিয়ানমারের সঙ্গে আমরা সব সময়ই সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রাখতে চাই। সীমান্তে কোনো সমস্যার সৃষ্টি হলে আমরা আলোচনার মাধ্যমে তা সমাধান করি।
সংবাদ সম্মেলনে বিজিবির মহাপরিচালক নাইক্ষ্যংছড়িতে চলমান বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত পরিস্থিতির বিস্তারিত বিবরণ তুলে ধরেন।
চলমান উত্তেজনাকর পরিস্থিতির উদ্ভবের ব্যাপারে বিজিবির মহাপরিচালক বলেন, বুধবার সম্পূর্ণ উসকানিমূলকভাবে মিয়ানমারের বিজিপির সদস্যরা বিজিবির টহল দলের ওপর বৃষ্টির মতো গুলি চালিয়েছে। সেদিন নিখোঁজ হন বিজিবির নায়েক সুবাদার মিজানুর রহমান। পরে জানা যায়, তিনি মারা গেছেন। লাশ আছে বিজিপির হেফাজতে।
মহাপরিচালক বলেন, তাৎক্ষণিক আমরা বিজিপির কাছে লাশ ফেরত চাই। কূটনৈতিক চ্যানেলেও লাশ ফেরত চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে শনিবার বিকালে পাইনছড়ির ৫২ পিলারের কাছে মিয়ানমারের কাছ থেকে মিজানুরের লাশ ফিরিয়ে আনে বিজিবি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া