adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন হুঁশিয়ারি সত্ত্বেও বিতর্কিত দ্বীপপুঞ্জে ঢুকল চীনা জাহাজ

মার্কিন হুঁশিয়ারি সত্ত্বেও বিতর্কিত দ্বীপপুঞ্জে ঢুকল চীনা জাহাজআন্তর্জাতিক ডেস্ক : পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের পানিসীমায় আবার ঢুকেছে চীনা জাহাজ। বিতর্কিত সাগরসীমা নিয়ে চীনকে হুঁশিয়ার করার দিনেই  বিতর্কিত দ্বীপপুঞ্জের পানিসীমায় ঢুকল চীনা জাহাজ। 
জাপানের উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, আজ (শনিবার) সকাল ১০টায় দু’টি চীনা জাহাজ দিয়াইউ দ্বীপটির ১২ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করে। তিন ঘণ্টা পর চীনা জাহাজ দু’টি ওই এলাকা ত্যাগ করে।
এর আগে, গত এপ্রিল মাসে পূর্ব চীন সাগরের বিতর্কিত দ্বীপপুঞ্জের ইস্যুতে জাপানের প্রতি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সমর্থন ঘোষণার দু’দিন পর ওই এলাকায় প্রবেশ করেছিল দুই চীনা জাহাজ।
মে মাসের ২ এবং ১২ তারিখেও ওই এলাকায় ঢুকেছিল চীনা জাহাজ। পূর্ব চীন সাগরের দিয়াইউ বা সেনকাকু দ্বীপ নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে।
জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চীনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চল দিয়ে টহল দেয়। চীনও ওই দ্বীপের মালিকানা দাবি করে আসছে।
দিয়াইউ  বা সেনকাকু দ্বীপের সার্বভৌমত্ব ছাড়ের বিষয়ে কোন আপোষ করবে না বলে এর আগে ঘোষণা করেছে টোকিও এবং বেইজিং।
চীনের উপকূল থেকে দ্বীপটি ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত। গত বছরের নভেম্বর মাসে বিতর্কিত দ্বীপপুঞ্জকে ঘিরে আকাশ প্রতিরক্ষা জোন গঠন করে বেইজিং।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া