adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে দুধের ঘাটতি ৮০-৮৫ শতাংশ

ছবি: সংগৃহীতডেস্ক রিপোর্ট : চাহিদার তুলনায় দেশে দুধের ঘাটতি প্রায় ৮০-৮৫ শতাংশ। ফলে প্রতি বছর বিদেশ থেকে প্রায় দুই হাজার কোটি টাকার গুড়ো দুধ আমদানি করতে হয়।
শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডেইরি সাইন্স বিভাগের বিশেষজ্ঞরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, রোববার বাকৃবিতে ‘বিশ্ব দুগ্ধ দিবস-২০১৪’ পালন করা হবে। এ উপলক্ষে শনিবার সকাল ১১টার দিকে পশুপালন অনুষদের সভাকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করে ডেইরি সাইন্স বিভাগ।
ডেইরি সাইন্স বিভাগের চেয়ারম্যান ড. সোহেল রানা সিদ্দীকির সভাপতিত্বে সংবাদ সম্মেলনে ডেইরি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে ড. সোহেল বলেন- বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য মতে, এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে কমপক্ষে ২৫০ মিলি দুধ খাওয়ার দরকার হলেও আমাদের গড় প্রাপ্যতা মাত্র ৫৫ মিলি। চাহিদার তুলনায় আমাদের দেশে দুধের ঘাটতি প্রায় ৮০-৮৫ শতাংশ। ফলে প্রতি বছর বিদেশ থেকে প্রায় দুই হাজার কোটি টাকার গুড়ো দুধ আমদানি করতে হয়। 
আমদানি করা এসব গুড়ো দুধের মান নিয়ে সংশয় প্রকাশ করে তিনি বলেন, অসাধু ব্যবসায়ীরা অধিক লাভের আশায় গুড়োদুধে মেলামিন, পারক্লোরেট, ফরমালিনসহ নানা ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি মেশায়। এতে স্বাস্থ্যের ঝুঁকি রয়েছে।

‘বিশ্ব দুগ্ধ দিবস’ উপলক্ষ্যে রোববার সকাল ১০টায় একটি র‌্যালি বের হবে। পরে বিশ্ববিদ্যালয়ের শিশু নিকেতন বিদ্যালয়ের শিশুদেরকে দুধ পান করানো হবে। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সেমিনারের আয়োজন করেছে ডেইরি সাইন্স বিভাগ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া