adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো দুটি ব্যাংককে এজেন্ট ব্যাংকিং অনুমোদন

bb_bg_728515836ডেস্ক রিপোর্ট : বৃহত্তর জনগোষ্ঠীর কাছে আধুনিক ব্যাংকিং সেবা পেঁৗঁছে দিতে দুটি ব্যাংককে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অনুমোদিত ব্যাংক দুটি হচ্ছে, ব্যাংক এশিয়া লিমিটেড ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।
বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ কার্যক্রমের আওতায় প্রাথমিক পর্যায়ে ব্যাংক এশিয়া লিমিটেড ৩০টি এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ২০ টি এজেন্ট নিয়োগ করতে পারবে।
এজেন্ট ব্যাংকিং হচ্ছে শাখার পরিবর্তে ব্যাংকের সঙ্গে চুক্তি সম্পাদনকারী তৃতীয় পক্ষ অর্থাৎ প্রতিনিধির মাধ্যমে গ্রাহকদের ব্যাংকিং সেবা প্রদান করা। এই কার্যক্রমে ব্যাংকের পক্ষে এজেন্ট নগদ টাকার লেনদেন, রেমিটেন্স বিতরণ, ঋণের আবেদনসহ ব্যাংকিং কার্যক্রমের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করতে পারবে।
এছাড়াও এসকল এজেন্ট ইউটিলিটি বিল, পাসপোর্ট ফি গ্রহণসহ সরকারি সহায়তার অর্থ বিতরণ করতে পারবে। গ্রামের মানুষ যাতে সহজে ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে এবং অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ বাড়াতে পারে সেই লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের এই ব্যাংকিং সেবা চালুর সিদ্ধান্ত নেয়।
সম্প্রতি এজেন্ট ব্যাংকিং এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকাসহ উন্নয়নশীল বিভিন্নদেশে ব্যাংকিং সেবা প্রদানে একটি জনপ্রিয় পদ্ধতিতে পরিণত হয়েছে। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া