adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি, তারা জনপ্রতিনিধি কি না প্রশ্ন ড. কামালের

25706_f3মাহমুদুল আলম : দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপিদের জনগণের প্রতিনিধি বলা যাবে কি না, এ ব্যাপারে প্রশ্ন তুলেছেন সংবিধান প্রণয়ন কমিটির চেয়ারম্যান ড. কামাল হোসেন। 
তিনি বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা নজিরবিহীন। বৃহস্পতিবার হাইকোর্টে এ-সংক্রান্ত এক রিটের অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে বক্তব্য দেওয়ার সময় ড. কামাল এ কথা বলেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপিদের কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, এই মর্মে জারি করা রুলের অ্যামিকাস কিউরি তিনি। হাইকোর্টের বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি খোরশেদ আলম সরকার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ড. কামাল তার মতামত তুলে ধরেন। বৃহস্পতিবার তার বক্তব্য অসমাপ্ত অবস্থায় আগামী ৪ জুন বুধবার পর্যন্ত মূলতবি করে আদালত।
কামাল হোসেন বলেন, ‘সংবিধানের মূলনীতি হলো গণতন্ত্র। সংবিধানে বলা আছে, জনগণ সব ক্ষমতার মালিক। সংবিধানের দেওয়া এই ক্ষমতার প্রয়োগ করবে জনগণের মাধ্যমে নির্বাচিত প্রতিনিধিরা। কিন্তু যারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, তাদের কি জনপ্রতিনিধি বলা যাবে?’ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এমপিরা সর্বোপরি জনগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন বলে আদালতে মতামত পেশ করেন ড. কামাল। তিনি বলেন, ‘বাংলাদেশে বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন থাকবে এবং জনপ্রতিনিধিরা জনগণের ভোটে নির্বাচিত হবেন, এ বিষয়গুলো সংবিধানেই বলা আছে। এ বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন বুঝতে হবে হোয়াট ইজ ইলেকশন, অর্থাত প্রতিনিধিরা (সংসদ সদস্য) কীভাবে নির্বাচিত হবেন।’ তিনি আরও বলেন, ‘তারা জনগণের ইচ্ছানুযায়ী/পছন্দ অনুযায়ী নির্বাচিত হবেন। সর্বোপরি জনগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে এমপি নির্বাচিত হবেন। কিন্তু যে নির্বাচনে কোনো প্রতিযোগিতা নেই, প্রতিদ্বন্দ্বী নেই, সে নির্বাচনে বিজয়ি প্রার্থীকে কীভাবে নির্বাচিত প্রতিনিধি বলা যাবে!

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া