adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোটাদের ধরে স্লিম বানানোর প্রকল্প ব্রিটিশ সরকারের

আন্তর্জাতিক ডেস্ক : মোটাদের স্লিম করতে বিলিয়ন পাউন্ডের প্রকল্প নিয়েছে ব্রিটিশ সরকার। জাতীয় স্বাস্থ্যসেবার পক্ষ থেকে ভারী শরীরের মানুষগুলোকে চিকিতসা দেওয়া হবে। সাধারণ চিকিতসকদের মাধ্যমে ১২ সপ্তাহের স্লিমিং কোর্স সম্পন্ন করানো হবে ধরে ধরে প্রতিটি মোটা মানুষের। এ জন্য জন প্রতি ১০০ পাউন্ড বরাদ্দ হলেও সবমিলিয়ে কয়েক শ’ মিলিয়ন পাউন্ড খরচ হয়ে যাবে স্বাস্থ্য দফতরের। 
গোটা ইউরোপের জরিপে ব্রিটেনেই সর্বোচ্চ হারে মোটা মানুষের বসবাস। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট এরই মধ্যে চিকিতসকদের কাছে মোটা বপুর, বিশেষ করে যারা মেদাক্রান্ত তাদের এই চিকিৎসার আওতায় নিয়ে আসার নির্দেশনা পাঠিয়েছে। 
যুক্তরাজ্যে প্রাপ্ত বয়ষ্কদের এক চতুর্থাংশই অতিশয় স্থুলতায় ভুগছেন। আর এর বাইরে আরও ৪০ শতাংশ বাড়তি ওজন নিয়ে চলাফেরা করছেন। বিশেষজ্ঞরা বলছেন, নতুন এই প্রকল্পে যদি প্রত্যেকের সামান্য ওজনও কমে তাতে স্বাস্থ্য দফতরের অর্থ খরচ বেঁচে যাবে। কারণ এতে তাদের ডায়াবেটিস, হৃদরোগ ও কিছু বিশেষ ধরনের ক্যান্সার থেকে মুক্তি মিলবে।  
এনএইচএস’র হিসাবে বর্তমানে স্থুলতাজনিত বিভিন্ন রোগের চিকিৎসায় বছরে ৫.১ বিলিয়ন পাউন্ড খরচ হয়। সেই তুলনায় এই স্লিমিং কোর্সের খরচ সামান্যই বলে মত তাদের। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া