adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একরাম হত্যায় চাঞ্চল্যকর তথ্য !

Ekramulডেস্ক রিপোর্ট : একরাম হত্যাণ্ডে স্থানীয়  আওয়ামী লীগ ও বিএনপি নেতারা জড়িত এবং ঘটনার প্রায় ৩ মাস আগে এর পরিকল্পনা করা হয়েছে। এই হত্যাকাণ্ডে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে এসব তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তারা। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বলেছেন, স্থানীয় বিএনপি নেতা মাহতাব উদ্দিন চৌধুরী মিনার এই হত্যাকাণ্ডের জন্য অর্থ সরবরাহ করলেও স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি নেতা যৌথভাবে এই হত্যাকাণ্ডের পরিকল্পনা করে।
ফুলগাজীর উপজেলা নির্বাচনে একরামের কাছে দুইবার পরাজিত মিনার গতকাল রাজধানীর মিরপুর এলাকা থেকে গ্রেফতার হয়। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার মাসুদুর রহমান ডিএমপির মিডিয়া সেন্টারে বলেন, গতকাল বিকেলে মিরপুরে ঢাকা ক্যান্টনম্যান্ট এলাকার একটি বাড়ি থেকে গোয়েন্দা পুলিশ মিনারকে গ্রেফতার করে। ফেনী জেলার পুলিশ সুপার পরিতোষ ঘোষও মিনারের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন, একরাম হত্যান্ডে জড়িত অন্য অপরাধিরাও শিগগিরই গ্রেফতার হবে।

এই হত্যা মামলার অন্যতম আসামী ২৫ বছর বয়সী আবিদুল ইসলাম আবিদ গতকাল আদালতে হাজির হওয়ার আগেই একরাম হত্যায় তার জড়িত থাকার কথা স্বীকার করার পাশাপাশি এই হত্যাকাণ্ড কিভাবে সংঘটিত হয়েছে তার বর্ণনা দিয়েছেন। সিনিয়র জুড়িশিয়াল ম্যাজিষ্ট্রেট খাইরুল আমিনের আদালতে স্বীকারক্তিমূলক জবানবন্দিতে ফেনী জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লাইলা জেসমিনের ছেলে আবিদ বলেন, একরাম হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী জিহাদ চৌধুরী আওয়ামী লীগের টিকিটে উপজেলা নির্বাচনে অংশ নিতে ব্যর্থ হওয়ায় একরামের শত্র“তে পরিণত হন । একরাম ও জিহাদের মধ্যে বিরোধ আরো চরমে পৌছায় যখন স্থানীয় আওয়ামী লীগের কমিটি থেকেও একরাম তাকে বহিস্কার করে । যদিও স্থানীয় আওয়ামী লীগের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর হস্তেেপ পরে জিহাদের এই বহিস্কারাদেশ প্রত্যাহার করে নেয়া হয়।
 
আবিদের উদ্ধৃতি দিয়ে পুলিশ সূত্র জানায়, জিহাদ গত ১৯ মে সন্ধ্যার পর আবিদ, শিবলু, রুটি সোহেল, শিফাত এবং আদনানকে নিয়ে শহরের সালমান কমিউনিটি সেন্টারে একটি বৈঠক আহবান করে এবং ঐ বৈঠকে জিহাদ বলেন, তিনি একরামকে হত্যা করার জন্য তাদের সহায়তা চান। পরে রাত সাড়ে ১১ টায় মিজান ময়দানে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয় যেখানে জিহাদ একরাম হত্যাকাণ্ডের পরিকল্পনা সম্পন্ন করে। পরিকল্পনা অনুযায়ী জিহাদ এই কাজে তার এক আত্মীয়কে ব্যবহার করে যার নাম ঘটনার চলমান তদন্তের স্বার্থে প্রকাশ করা সম্ভব নয়, তাকে ২০ মে সকালে একটি স্কুল ব্যাগের মাধ্যমে গুলিসহ ৩ টি অস্ত্র আবিদের কাছে পাঠায়।
 
আবিদের জবানবন্দি অনুযায়ী, সকাল সাড়ে ৮ টা থেকে লোকজন একরামের জন্য অপেক্ষা করতে থাকে । এমন এক সময় জিহাদ ওয়ার্ড কাউন্সিলর শিবলুকে ফোন করে এই লোকদেরকে বিভিন্ন গ্র“পে বিভক্ত করতে বলে। এক গ্র“পকে দায়িত্ব দেয়া হয় একরামের গাড়ি অবরোধ করার, আরেক গ্র“পকে দায়িত্ব দেয়া হয় আগ্নেয়াস্ত্র  দিয়ে হামলা করার এবং অপর গ্র“পকে দায়িত্ব দেয়া হয় ধারালো অস্ত্র দিয়ে তার গাড়িতে হামলা করার। এই অভিযানে ২০ জনেরও বেশি লোক অংশ নেয়।  জিহাদ একরামের এক ঘনিষ্ট সহকারির মাধ্যমে তাদেরকে সার্বণিক আপডেট তথ্য দিচ্ছিল একরাম কখন কোথায় অবস্থান করছেন। হামলার ঠিক আগ মুহুর্তে জিহাদ হামলাকারীদের ফোন করে বলেন, একরাম মাত্র ডায়াবেটিস হাসপাতাল অতিক্রম করে বিলাশি সিনেমা হলের দিকে যাচ্ছে। এর কয়েক মিনিটের মধ্যেই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে যায়।
 
জিহাদের পরামর্শ অনুযায়ী, হামলাকারীরা একটি অটো রিকশা দিয়ে একরামের গাড়ি অবরোধ করে। এই জবানবন্দিতে আবিদ আরো বলেন, জিহাদ ঘটনার দিন বিকেলে আবিদসহ অন্যদেরকে ফেনী রেল স্টেশনে দেখা করতে বলেন। যেখানে জিহাদ তাদের বলেন, বিএনপি নেতা মিনার চৌধুরী তাকে ১ লাখ টাকা দিয়েছে। পরে জিহাদ একজনকে ২০ হাজার টাকা দেয় যিনি ঐ দিন রাতেই ঢাকা চলে আসেন।
 
সূত্র জানায়, আদালত আবিদকে জিজ্ঞাসা করে এই হত্যাকাণ্ডের পর তাদের নিরাপত্তার নিশ্চয়তা কে দিবে এমন প্রশ্নের উত্তরে আবিদ বলেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মুহাম্মদ আদেলের সাথে এ ব্যাপারে তার কথা হয়েছে এবং ঘটনার পরপরই তিনি মতাসীন দলের স্থানীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর সাথে তার ফোনে কথা হয়েছে । তবে ঢাকায় আসার পর তাদের সাথে কোন যোগাযোগ হয় নি বলে জানান আবিদ। ঢাকা ট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া