adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই প্রথম বাঙালিহীন মন্ত্রিসভা ভারতের

modiআন্তর্জাতিক ডেস্ক : ভারতের ইতিহাসে খুব সম্ভবত এবারই প্রথম বাঙালিহীন মন্ত্রিসভা গঠন করলো দেশটির কেন্দ্রীয় সরকার। সোমবার রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে একজনও বাঙালি মন্ত্রীর মুখে দেখতে না পাওয়ায় দেশটির আপামর বাঙালিরা স্বভাবতই হতাশ হয়েছেন।
নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় বাঙালি প্রতিনিধির স্থান পাওয়া শুধু হতাশাজনক নয়, অত্যন্ত বেদনাদায়কও। অবশ্য বিজেপি থেকে এবার মাত্র একজন বাঙালিই জয়ী হয়েছেন। তিনি হলেন, প্রখ্যাত গায়ক সুপ্রিয় বড়াল ওরফে বাবুল সুপ্রিয়। বলিউডের এই গায়ক পশ্চিমবঙ্গে আসানসোলের তৃণমূলের শক্তঘাঁটি থেকে জয়ী হয়ে সাড়া ফেলে দিয়েছেন।
উল্লেখ্য, অটল বিহারী বাজপেয়ীর নেতেৃত্বে গঠিত এনডিএ মন্ত্রিসভায় আসাম ও পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন বাঙালি নেতা মন্ত্রিত্ব পেয়েছিলেন। তাদের মধ্যে সবার আগে যার নাম আসে তিনি হলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও তৃণমূলের প্রয়াত নেতা অজিত পাঁজা, পশ্চিমবঙ্গে বিজেপির দুই বর্ষীয়ান নেতা তপন শিকদার, সত্যব্রত মুখোপাধ্যায় ওরফে জুলুবাবু। পশ্চিমবঙ্গের এই দুই বিজেপি নেতা এবার তৃণমূল প্রার্থীদের কাছে বিপুল ভোটে হেরে যান। কারণ, পশ্চিমবঙ্গে মোদি সুনামি কাজ করেনি।
এছাড়াও আসামের শিলচরের বিজেপি নেতা কবীন্দ্র পুরকায়স্ত অটল বিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় মর্যদার সঙ্গে স্থান করে নিয়েছিলেন। কিন্তু এবারের নির্বাচনে তিনি সন্তোষমোহন দেবা তনয়া সুস্মিতা দেবের কাছে ৩৫ হাজার ২৬৭ ভোটের ব্যবধানে হেরে যান। পশ্চিমবঙ্গ থেকে এবার দুজন বিজেপি সাংসদ জিতলেও মোদির তুলনামূলকভাবে ছোট মন্ত্রিসভার জন্যই তাদের ঠাঁই হয়নি। অটলবিহারী বাজপেয়ী ৫৬ জনের মন্ত্রিসভা গড়েছিলেন। সদ্য বিদায়ী মনমোহন সিংয়ের মন্ত্রিসভায় সদস্য ছিল ৭৮ জন। সূত্র : যুগশঙ্খ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া