adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবের নারীরা শিক্ষায় এগিয়ে যাচ্ছে

1401133026100566600 (1)আন্তর্জাতিক ডেস্ক : এ বছর যুক্তরাষ্ট্রে সৌদি আরবের ১২ হাজার ৫০০ শিক্ষার্থী গ্রাজুয়েশন (স্নাতক-স্নাতকোত্তর) সম্পন্ন করেছেন। এর মধ্যে ৫ হাজার ১১৭ জন স্নাতক এবং ৫ হাজার ৬২ জন স্নাতকোত্তর ডিগ্রিধারী। এসব শিক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ৬৬৯ জন নারী। আর মেডিকেল ফেলোশিপ রয়েছেন ১২৪ জন।
রোববার তাদেরকে ওয়াশিংটনে এক সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে সনদপত্র প্রদান করা হয়েছে। এই সমাবর্তনের আয়োজন করে সৌদি আরবের সাংস্কৃতিক বিভাগ।
সৌদি আরবের উচ্চ শিক্ষামন্ত্রী খালেদ আল-আনক্বারি বলেন, সৌদি আরবের তরুণ-তরুণীদের উচ্চ শিক্ষা অর্জনে সরকার যেসব বৃত্তিমূলক কর্মসূচি গ্রহণ করেছে, তা ব্যাপক সাফল্য পেয়েছে। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে আমাদের ছেলেমেয়েরা সুনাম অর্জন করেছে।
তিনি বলেন, এখন আমরা এই কর্মসূচি ফল ভোগ করতে চাই। আমরা এর সঠিক ব্যবহার করতে চাই।
তিনি বলেন, দিন দিন বৃত্তি নিয়ে পড়াশুনা করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। আগে এ সংখ্যা ৫ হাজার থাকলেও বর্তমানে ১ লাখ ৫১ হাজার ২২৮। বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২৭.৯৪ ভাগই নারী। তারা কৃতিত্বের সঙ্গে তাদের পড়াশুনা চালিয়ে যাচ্ছে। প্রতি বছর শুধু সংখ্যায় নয়, মানের দিক থেকেও শিক্ষার্থীদের উন্নতি হচ্ছে।
এই কর্মসূচি সৌদি আরবকে শিক্ষা-সংস্কৃতিতে আরো উচ্চ শিখরে পৌঁছে দেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। সৌদি সংস্কৃতি বিভাগের কর্মকর্তা মোহাম্মদ আল-ঈসা বলেন, এসব স্নাতকধারী শিক্ষার্থীদের মধ্যে ৮০ জন চিকিতসক রয়েছে। আর ডেন্টিস্ট রয়েছে ৬০০ জন। আর ডক্টরেট ডিগ্রি অর্জন করেছে ৯২ জন এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছে ৩০ জন। নারী শিক্ষার্থীদের মধ্যে ২৭৫ জন ডক্টরেট ডিগ্রি এবং ২ হাজার ৩৪৫ জন স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া