adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুকুর ভরাট করে প্লট বানাচ্ছে জামায়াত

3_104086ডেস্ক রিপোর্ট : রাজশাহী নগরীতে কোনোভাবেই থামছে না পুকুর ভরাট। পুকুর ভরাটে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলেও কোনো তোয়াক্কাই নেই। কি সরকারি, কি ব্যক্তিমালিকানাধীন, যে যেভাবে পারছে বাণিজ্যিক উদ্দেশে একের পর এক পুকুর ভরাট করে যাচ্ছে। তবে এ নিয়ে মাথাব্যথা নেই আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর। এরই ধারাবাহিকতায় এবার নগরীর লক্ষ্মীপুর এলাকায় প্রায় ৬ বিঘার বিশাল পুকুর ভরাট করছে স্থানীয় জামায়াত নেতাদের মালিকানাধীন প্রতিষ্ঠান ‘আল-আমিন রাজশাহী লিমিটেড’ (এআরএল)। আর তাদের প্রকাশ্যে মদদ দিচ্ছেন সরকার দলীয় সমর্থক ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু। জামায়াত নেতাদের কাছে অবৈধ সুবিধা নিয়ে তিনি নিজেই তদারকি করে রাতের আঁধারে ট্রাকে করে বালু এনে এই পুকুর ভরাট করাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।
স্থানীয়রা জানান, রাজশাহী নগরীর লক্ষ্মীপুর মৌজায় (দাগ নং ১২১৯ এবং মহিষবাথান গোরস্থান সংলগ্ন দক্ষিণে) প্রায় ছয় বিঘা আয়তনের এই বিশাল পুকুরটি যুগ যুগ ধরে ব্যবহৃত রয়েছে। স্থানীয় আমজাদ নামে এক ব্যক্তি ছিলেন এ পুকুরের মালিক। তার কাছ থেকে ২০০৯ সালে এআরএল কিনে নিয়ে ভরাটের কাজ শুরু করে। সে সময় বিষয়টি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) নজরে এলে তারা পুকুর ভরাটে বাধা দেয়। ফলে তখন ভরাটের কাজ বন্ধ হয়ে যায়।
তবে নতুন করে এআরএল ফের পুকুরটি ভরাটের কাজ শুরু করেছে। গত এক সপ্তাহ ধরে রাতের আঁধারে ট্রাকে করে বালু ফেলে এই পুকুরটি ভরাট করা হচ্ছে।
স্থানীয় বাসিন্দারা জানান, নগরীর ৫নং ওয়ার্ডের কাউন্সিলর কামরু জামায়াত নেতাদের পরিচালিত প্রতিষ্ঠান এআরএলকে পুকুর ভরাট করে প্লট তৈরিতে প্রত্যক্ষভাবে সহযোগিতা করে আসছেন। আল-আমিন রাজশাহী লিমিটেডের (এআরএল) নেতৃত্বে রয়েছেন, মহানগর জামায়াতের নেতা প্রফেসর নজরুল ইসলাম, মহানগর ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও বর্তমানে জামায়াত নেতা অধ্যক্ষ মাহবুবুল আহসান বুলবুল, রাজপাড়া ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমানসহ আরও অনেকে।
রোববার দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, স্থানীয় বাসিন্দা মুক্তা ও হীরা ভরাট হতে বাকি থাকা অংশে জাল ফেলে মাছ ধরছেন। ওই পুকুরে এখনও ৭-৮ ফুট গভীর পানি রয়েছে। তারা বলেন, বাপ-দাদার আমল থেকে দেখে আসছি এই পুকুর। এখানেই এলাকার মানুষ গোসলসহ প্রয়োজনীয় কাজকর্ম করে থাকেন। কিš‘ হঠাৎ করে কয়েক দিন আগে রাতের আঁধারে ট্রাকে করে বালু এনে পুকুরটি ভরাট করা হচ্ছে। এটি ভরাট হয়ে গেলে ¯’ানীয় লোকজনের গোসল করার জন্য আর পুকুর থাকবে না।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যবসায়ী জানান, মেইন রোড থেকে বালুর ট্রাক পুকুরে প্রবেশের বাধা ছিল একটি বৈদ্যুতিক খুঁটি। কাউন্সিলর কামরুর সুপারিশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ওই খুঁটি দূরে সরিয়ে ট্রাক চলাচলের রাস্তা করে দেয়। এছাড়া পুকুর ভরাটের পর এআরএলের পক্ষ থেকে কাউন্সিলর কামরুকে প্লট উপহার দেয়া হবে বলেও এলাকায় গুঞ্জন রয়েছে। তবে কাউন্সিলর কামরুজ্জামান কামরু সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, প্লট নয়, আমি মসজিদের জন্য জায়গা চেয়েছি। তাছাড়া, পুকুরের পানিতে গোর¯’ানের সাইডে ভাঙন ধরেছিল। গোরস্থান রক্ষা ও মসজিদ তৈরির জন্য আমি পুকুর ভরাটে বাধা দেইনি।
এ বিষয়ে জানতে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট এলাকায় অবস্থিত আল-আমিন রাজশাহী লিমিটেডের (এআরএল) প্রধান কার্যালয়ে গেলে কোনো তথ্যই দিতে রাজি হননি প্রতিষ্ঠানটির পরিচালক মুজিবুর রহমান। তিনি এই প্রতিবেদককে বলেন, প্রতিষ্ঠানের বোর্ডসভার অনুমতি ছাড়া কোনো তথ্য দেয়া যাবে না। তবে তিনি স্বীকার করেন, ওই পুকুরটি ভরাটের জন্য কোনো অনুমতি নেই। তবে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) কাছে আবেদন করেছেন তারা।
এ বিষয়ে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ)- ভারপ্রাপ্ত নগর পরিকল্পক আজমেরী আশরাফী যুগান্তরকে বলেন, অনুমতি ছাড়াই পুকুর ভরাট করায় ভরাটকারীদের পর পর দুই দফা শোকজ করা হয়েছে। কিন্তু তারা কোনো উত্তর দেয়নি। তবে অযাচিতভাবে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান ওই শোকজের জবাব দিয়েছেন। কিন্তু তার জবাব গ্রহণযোগ্য নয়। ১০ দিনের মধ্যে পুনরায় পুকুর খনন না করে দিলে ২০০০ সালের জলাধার সংরক্ষণ আইনে ভরাটকারীদের বিরুদ্ধে মামলা করা হবে।
এদিকে, এ বিষয়ে সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, পুকুর ভরাটের কোনো অভিযোগ এখনও আমরা পাইনি। তবে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।
অব্যাহতভাবে পুকুর ভরাটের বিষয়ে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, নগরীতে পুকুর ভরাটের বিরুদ্ধে সুস্পষ্ট নিষেধাজ্ঞা থাকলেও তা কেউই মানছে না। বাণিজ্যকভাবে প্লট গড়ে তুলতে আইনের তোয়াক্কা না করে অবাধে চলছে পুকুর ভরাট। কিন্তু পুকুর ভরাট বন্ধে আরডিএ, পরিবেশ অধিদফতর বা সিটি কর্পোরেশন ঠুঁটো জগন্নাথের ভূমিকা পালন করছে।
রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) এবং সিটি কর্পোরেশনের তথ্য মতে, ১৯৬১ সালে রাজশাহী নগরীতে ছোট-বড় পুকুর, দীঘি ও জলাশয় ছিল চার হাজার ২৮৩টি। ১৯৮১ সালে এই সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসে দাঁড়ায় ২ হাজার ২৭১টিতে। এই সংখ্যা ২০০০ সালে এসে দাঁড়ায় ৭২৯টিতে। বর্তমান সময়ে এ সংখ্যা দাঁড়িয়েছে ২১৪টিতে।
উল্লেখ্য, হেরিটেজ রাজশাহী নামের একটি সংগঠনের সভাপতি মাহবুব সিদ্দিকীর দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের ১৩ ডিসেম্বর উচ্চ আদালত রাজশাহী নগরীর সব জলাশয়, পুকুর, ডোবা ও খাল ভরাটের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। এরপরও থেমে নেই পুকুর ভরাট।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া